পড়াশোনা

School Teacher – পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য কড়া নির্দেশ। জানুয়ারির আগে জানুন। আর মাত্র কিছুদিন।

নতুন শিক্ষাবর্ষ থেকে শিক্ষকদের (School Teacher) স্কুলে পৌঁছানোর সময় ১০ মিনিট এগিয়ে নিয়ে এলো পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). আসন্ন জানুয়ারি মাস থেকে আগের সময়ের আরও ১০ মিনিট আগে স্কুলে পৌঁছে যেতে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলের শিক্ষক শিক্ষিকাদের। মূলত শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা বজায় রাখতেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

West Bengal School Teacher News.

এখন ১০:৫০ মিনিটে স্কুলে ঢুকতে হয় শিক্ষক শিক্ষিকাদের (School Teacher). পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী, সেই সময় এগিয়ে আনা হয়েছে অর্থাৎ নতুন নিয়মে ১০:৪০ মিনিটের মধ্যে স্কুলে পৌঁছে যেতে হবে তাঁদের। সেই সময়ের মধ্যে পৌঁছে না গেলে ‘লেট’ হিসাবে ধরা হবে। একই সঙ্গে আরও নিদেশ দেওয়া হয়েছে, ১১:১৫ মিনিটের পরে কেউ স্কুলে ঢুকলে সেই দিনটি ছুটি হিসাবে ধার্য হবে।

পর্ষদের এই নির্দেশের ফলে শিক্ষকদের (School Teacher) স্কুলে পৌঁছানোর সময় ১০ মিনিট আগে চলে যাবে। অর্থাৎ শিক্ষকদের এখন থেকে স্কুলে পৌঁছানোর জন্য ১০:৪০ মিনিটের আগেই বেরিয়ে পড়তে হবে। এই নির্দেশের ফলে শিক্ষকদের (School Teacher) স্কুলে পৌঁছানোর সময় বাড়বে এবং তারা আরও বেশি সময় শিক্ষার্থীদের সাথে কাটাতে পারবেন। পাশাপাশি মানতে হবে নির্দিষ্ট ক্লাস ক্যালেন্ডার।

এছাড়াও, নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডার অনুযায়ী, School Teacher রা কতক্ষণ ক্লাস নিচ্ছেন, কটা ক্লাস নিচ্ছেন, নিজেদের ডায়েরিতে তা নথিভুক্ত রাখতে হবে, হিসেব রাখবেন প্রধান শিক্ষকও। স্কুলের প্রধান শিক্ষকরা সারা সপ্তাহের যে রুটিন তৈরি করেন, তা প্রতি সপ্তাহে পাঠাতে মধ্যশিক্ষা পর্ষদকে (WBBSE). পর্ষদের এই নির্দেশের ফলে শিক্ষকদের ক্লাস নেওয়ার সময় এবং স্কুলে অবস্থানের সময় নির্দিষ্ট হবে। এছাড়াও, শিক্ষকদের ক্লাস নেওয়ার মান উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

শিক্ষকদের জন্য নতুন নির্দেশ

  • শিক্ষকদের (School Teacher) স্কুলে পৌঁছানোর সময় ১০ মিনিট এগিয়ে নিয়ে আসা হয়েছে।
  • শিক্ষকদের ক্লাস নেওয়ার সময় এবং স্কুলে অবস্থানের সময় নির্দিষ্ট করা হয়েছে।
  • শিক্ষকদের ছুটি নেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি করা হয়েছে।
  • স্কুলের প্রধান শিক্ষকদের স্কুলের রুটিন মধ্যশিক্ষা পর্ষদের কাছে পাঠাতে হবে।
সরকারি কর্মী (WB Government Employees)

পর্ষদের এই নির্দেশের ফলে শিক্ষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কিছু শিক্ষক এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন। তারা মনে করেন, এই নির্দেশের ফলে শিক্ষকদের স্কুলে পৌঁছানোর সময় বাড়বে এবং তারা আরও বেশি সময় শিক্ষার্থীদের সাথে কাটাতে পারবেন। অন্যদিকে, কিছু শিক্ষক (School Teacher) এই নির্দেশকে নিয়ে অসন্তুষ্ট। তারা মনে করেন, এই নির্দেশের ফলে শিক্ষকদের চাপ বাড়বে।

আর মাত্র 4 দিন বাকি। ইনকাম ট্যাক্স গ্রাহকদের এই কাজ করতেই হবে।

তারা আরও বলেন, এই নির্দেশ বাস্তবায়ন করা কঠিন হবে। তবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এই নির্দেশের মাধ্যমে স্কুল গুলিকে আরও বেশি করে সময়ানুবর্তিতায় বেঁধে ফেলতে চাইছে। পর্ষদের ধারণা, এই নির্দেশের ফলে স্কুল গুলিতে পড়াশোনার মান বাড়বে। স্কুল গুলিতে পঠন পাঠনের (School Teacher) উন্নতি সাধনে পর্ষদের তরফে গৃহীত নতুন এই পদক্ষেপটির প্রশংসা করছেন প্রায় সকলেই।
Written by Sampriti Bose.

বড় জরিমানার শাস্তি পেল LIC ! কোটি কোটি টাকা জরিমানা। মাথায় হাত সকল পলিসি গ্রাহকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button