চাকরির খবর

Primary TET – পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কবে হবে? গুরুত্বপূর্ণ আপডেট দিলো পর্ষদ।

পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগ (WBBPE Primary TET) নিয়ে এক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পাওয়া যাচ্ছে। এই শিক্ষক নিয়োগের প্রক্রিয়া নিয়ে একের পর এক মামলা হয়েছে আমাদের রাজ্যে। এখন বর্তমানে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) বা সুপ্রিমকোর্টে (Supreme Court Of India) মামলা চলছে এবং এই কারণের জন্য রাজ্যে সকল উত্তীর্ণ শিক্ষকদের নিয়োগ অনেকটাই পিছিয়ে গেছে। এবার রাজ্যে শিক্ষক নিয়োগের বিষয়ে বড়ো বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE).

Primary TET Recruitment Update In West Bengal.

ইতিমধ্যেই সুপ্রিমকোর্টের তরফে Primary TET শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় দেওয়া হয়েছে স্থগিতাদেশ। এমতাবস্থায়, প্রাথমিক শিক্ষা পর্ষদ রাজ্যে শিক্ষক নিয়োগের বিষয়ে বেশ কিছু জরুরি আপডেট জানালো। পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে ঘিরে সামনে এসেছে বেশ কিছু দুর্নীতি। গত বছর এই নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

এর আগে ২০১৭ সালে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। কিন্তু সেই Primary TET টেট পরীক্ষা হয়েছিল ২০২১ সালে। আর এই টেট পরীক্ষার (TET Exam) ফলাফল বেরোনোর পরেও শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি। মূলত আগে টেট পরীক্ষার ফলাফল ঘোষণার পরে অবিলম্বে নিয়োগের দাবিতে ক্রমাগত আন্দোলনের পরে ইন্টারভিউ এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছির পর্ষদ। সেই ইন্টারভিউ শেষ হয়েছে চলতি বছরের জুলাইয়ে।

যদিও মেধাতালিকা (Primary TET Merit List) এখনো প্রকাশ করা হয়নি। ২০২১ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের ও তার আগের ২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়ে চলতি বছরের জুলাইয়ে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়। কিন্তু আইনি জটিলতার কারণে এখনো নিয়োগ প্রক্রিয়া শেষ না হওয়ায় এই বিষয়ে এবার বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board Of Primary Education).

প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) পক্ষ থেকে বলা হয়েছে, এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বর্তমানে আইনানুগ কারণে আটকে রয়েছে। সেই মামলার নিষ্পত্তি হলেই শিক্ষক নিয়োগ করা হবে। উল্লেখ্য, প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলাটি সুপ্রিম কোর্টে গিয়ে পৌঁছেছে। আর সেখানেই নিয়োগের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। জানা গেছে যে প্রাথমিক শিক্ষা পর্ষদ ২০১৬ এর বিজ্ঞপ্তি অনুসারে, শুধুমাত্র ‘ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন’ বা D.El.Ed প্রশিক্ষণ প্রাপ্তরাই প্রাথমিক টেট এর নিয়োগ প্রক্রিয়ায় (Primary TET) অংশগ্রহণের যোগ্য।

কিন্তু দেখা গেছে যে ২০১৪ টেট পরীক্ষায় (Primary TET) অনেক প্রার্থী ডিএলএড কোর্সে প্রশিক্ষিত ছিলেন না। তারা ২০২০ থেকে ২০২২ শিক্ষাবর্ষে ডিএলএড প্রশিক্ষণ নেওয়া শুরু করেছিলেন কিন্তু রেজাল্ট পায়নি। ফলস্বরূপ, কলকাতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চ ২০১৪ এর টেট উত্তীর্ণ অথচ ডিএলএড প্রশিক্ষণ শেষ করেনি এমন পরীক্ষার্থীদের ২০১৭ সালে শুরু হওয়া নিয়োগ প্রক্রিয়ার ইন্টারভিউতে অংশগ্রহণ করতে বাধা দেয়।

PAN Card (প্যান কার্ড)

আর এরপরই কলকাতা হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে চাকরিপ্রার্থীরা সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন। তারা বলেন, প্রাথমিক শিক্ষা বোর্ড ফল প্রকাশে বিলম্ব করেছে। যার ফলে তারা নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেনি। এমতাবস্থায় নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছে সুপ্রিমকোর্ট। অপরদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বলা হয়েছে, ২০১৭ সালের টেট মামলার (Primary TET) নিষ্পত্তি হলেই নিয়োগ প্রক্রিয়া আবার শুরু হবে।

Train Ticket – ট্রেনের টিকিট কাটার নিয়মে বড় পরিবর্তন, যাত্রীদের জন্য এই সিদ্ধান্ত।

এবার ২০১৭ সালের টেট মামলার (Primary TET Case) নিষ্পত্তি কবে হয় সেই উত্তরের অপেক্ষায় রয়েছেন রাজ্যের অসংখ্য টেট উত্তীর্ণ পরীক্ষার্থীরা। এবারে দেখার অপেক্ষা যে এই সকল জট কাটিয়ে কবে চূড়ান্ত শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment) হয় সেই অপেক্ষায় রয়েছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

ICDS Recruitment 2023: বহুদিন পর রাজ্যে আশা কর্মী ও হেল্পার নিয়োগ। নিজের জেলাতেই হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button