চাকরির খবর

Primary TET Scam – 36 হাজার শিক্ষকের চাকরি বাতিল, নতুন নিয়োগ কবে থেকে শুরু? কি জানালেন পর্ষদ সভাপতি?

কলকাতা হাইকোর্টের তরফে Primary TET Scam বা প্রাথমিকে টেট দুর্নীতি নিয়ে এখনো পর্যন্ত সবচেয়ে বড় রায় প্রদান করা হল। বিগত শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যেই সকল ২০১৪ টেট উত্তীর্ণদের ২০১৬ সালে ৪২,৫০০ শিক্ষক ও শিক্ষিকাদের শিক্ষকতার চাকরিতে নিয়োগ করা হয়েছিল, তাদের মধ্যে ৩৬ হাজার অপ্রশিক্ষিত শিক্ষকদের চাকরি বাতিল করার নির্দেশ দেওয়া হল এবং এরই সঙ্গে আগামী ৩ – ৪ মাসের মধ্যে নতুন করে সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকার ও প্রাথমিক শিক্ষা পর্ষদকে।

Primary TET Scam Update 36 Thousand Primary Teacher Will Lose Their Job.

যেই সকল শিক্ষক ও শিক্ষিকাদের চাকরি বাতিল করে দেওয়া হয়েছে তারা আগামী ৪ মাস পর্যন্ত সকলে স্কুলে যেতে পারবেন ও প্যারা শিক্ষকদের সমতুল্য বেতন পাবেন (Primary TET Scam). পশ্চিমবঙ্গ সরকার এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যেতে পারে বলেও জানিয়েছেন বিচারপতি। নিয়োগে সুযোগ না পেয়ে ১৪০ জন হাইকোর্টে মামলা করে অ্যাপটিটিউড টেস্ট না নিয়ে অপ্রশিক্ষিতদের চাকরি পাইয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ ছিল আর এই অভিযোগের ভিত্তিতে দীর্ঘ শুনানির পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কিন্তু ইতি মধ্যেই Primary TET Scam নিয়ে WBBPE (West Bengal Board Primary Education) বা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ কলকাতা হাইকোর্ট সমেত সুপ্রিম কোর্টেও জোর ধাক্কা খেয়েছে। যোগ্যপ্রার্থীদের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য জানান ২৭০ জন পরীক্ষায় পাশ করেননি কিন্তু তাদের চাকরিতে নিয়োগ কি হিসাবে করা হল? এই কিছু ঘটনার মাধ্যমে স্পষ্ট বোঝা যাচ্ছে টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়েছে।

এই কথা শুনে সুপ্রিম কোর্টের বিচারপতি পর্ষদকে প্রশ্ন করে ৪২,৯০০ এর মধ্যে ২ হাজার পদ ফাঁকা রাখা হল কেন? OMR সিট কোন অনুমতিতে নষ্ট করে দেওয়া হল? ২৭০ জনকে কি হিসাবে সুপারিশ করা হয়েছে (Primary TET Scam) এবং SMS কেন পাঠানো হয়েছিল? উর্দু পরীক্ষার্থীরা কিভাবে বাংলায় বেশি নম্বর পেয়েছেন এবং বাংলা স্কুলে চাকরি করছেন!! এই নিয়ে পর্ষদের আইনজীবী জানিয়েছেন এটা সামান্য ভুলের জন্য হয়েছে।

কিন্তু এবার Primary TET Scam নিয়ে কলকাতা হাইকোর্টের রায় অনুসারে ৩ মাসের মধ্যে সকল নিয়োগ সম্পন্ন করতে হবে। এই নিয়ে সকলের মনে প্রশ্ন উঠছে যে তাহলে নতুন নিয়োগ কবে থেকে শুরু করা হবে? ৩ মাসের মধ্যে এই বিপুল সংখ্যক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হলে এই প্রস্তুতি এখন থেকেই শুরু করতে হবে। কিন্তু পর্ষদের তরফে এই নিয়ে এখনো কোন মন্তব্য করা হয়নি। কিন্তু আদালতের এই নির্দেশ অমান্যও করা সম্ভব নয় পর্ষদের তরফে।

WB Primary TET – প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করলো পর্ষদ।

এছাড়াও Primary TET Scam নিয়ে এই রায়দানের পর পর্ষদ সভাপতি গৌতম পাল জানান এতদিন পর কেউই অযোগ্য নন। সকলেই যোগ্য প্রার্থী এবং এই বিপুল সংখ্যক নিয়োগ বাতিল হলে সমগ্র রাজ্যে বিশৃঙ্খলা তৈরি হবে। এই নিয়ে বিবেচনা করে সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এবার দেখার অপেক্ষা যে আগামী সোমবার এই মর্মে কোন নির্দেশিকা প্রকাশ করা হয় কিনা।

পশ্চিমবঙ্গ সরকারের অধীনে 5 ধরণের পদে চাকরিতে কর্মী নিয়োগ করা হবে, কিভাবে আবেদন করবেন দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button