Trending News

DA Strike – পশ্চিমবঙ্গে DA ধর্মঘট ব্যর্থ করতে শিক্ষক ও সরকারি কর্মীদের দেওয়া হলো বিশেষ দ্বায়িত্ব, না মানলে কড়া ব্যবস্থা।

নিজেদের প্রাপ্য বকেয়া মহার্ঘ ভাতা আদায়ের দাবিতে আগামী ১০ ই মার্চ DA Strike ঘোষণা করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা। আর এই ১০ তারিখ থেকেই মাধ্যমিক পরীক্ষার উত্তর পত্র বিলি শুরু করা হবে পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে। এই উত্তরপত্র বিলি নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ জানিয়েছে পর্ষদ। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে – এই কাজটি করা সকল কর্মচারীদের কাছে “জরুরি ও বাধ্যতামূলক”। নবান্নর তরফেও ১০ মার্চ কোন বিশেষ কারণ ছাড়া ছুটি নেওয়া যাবে না বলে জানিয়েছে।

DA Strike নিয়ে কিছু সিদ্ধান্ত জানালো মধ্যশিক্ষা পর্ষদ।

DA Strike এর জন্য যাতে এই কাজে কোন ধরণের বাধার সম্মুখীন না হতে হয় সেই কারণে পর্ষদের তরফে সকল পরীক্ষক, আহ্বায়ক ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের সকল তথ্য জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ১০, ১১, ১৩, ১৫, ১৬ ই মার্চ উত্তরপত্র বিলি করা হবে। এতে আরও বলা আছে মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র ও রেজাল্ট এর ওপর কয়েক লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ নির্ভর করছে। তাই এই সংক্রান্ত সকল কাজ করা বাধ্যতামূলক।

DA Strike – আগামী 10 ই মার্চ রাজ্য সরকারি কর্মচারীদের ধর্মঘট নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলো নবান্ন।

পর্ষদের তরফে মহার্ঘ ভাতার দাবিতে সরকারি কর্মচারীদের ডাকা DA Strike নিয়ে কোন মন্তব্য না করা হলেও, এই “বাধ্যতামূলক” শব্দটি ব্যবহারের ফলে অনেকের মত ১০ তারিখেও যাতে কাজের কোন খামতি না হয় সেই দিকে নজর দিতে বলা হয়েছে। অপর দিকে এই ধর্মঘট নিয়ে নবান্নর তরফেও কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। কোন কর্মচারী সঠিক কারণ না জানিয়ে ছুটি বা সি এল নিতে পারবে না।

এই কথার অমান্য করলে সেই কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও DA Strike এর জন্য যাতে অতি জরুরি পরিষেবা যেমন – স্বাস্থ্য ও পরিবহণ নিয়ে কোন খামতি বরদাস্ত করা হবে না বলে জানানো হয়েছে। এছাড়াও সকল স্বাস্থ্য ও পরিবহণ দফতরে কর্মরত সকল কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। আগামী ১৪ ই মার্চ থেকে শুরু হতে চলেছে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা।

এই পরীক্ষার প্রাক্কালে এসে ধর্মঘটের ফলে পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন হওয়া নিয়ে চিন্তায় সকল শিক্ষার্থী সহ পরীক্ষার্থীরা। কিন্তু এই DA Strike এর উল্লেখ না করে নবান্নর তরফে বলে হয়েছে পরীক্ষার আগে ও পরীক্ষা চলাকালীন কোন জরুরি কারণ ছাড়া ছুটি নেওয়া যাবে না। এর আগেও ফেব্রুয়ারি মাসে ৪৮ ঘণ্টার ধর্মঘটের সময়ও নবান্নর তরফে এই একই ধরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

Driving Licence – বদলে গেল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম, হয়রানি এড়াতে নতুন নিয়ম জেনে নিন।

কিন্তু এত কিছুর পরেও নিজেদের ন্যায্য পাওনা না পাওয়া পর্যন্ত এই আন্দোলন ও ১০ ই মার্চ ধর্মঘট করা হবে বলে জানানো হয়েছে। এবার দেখার অপেক্ষা আগামীকাল কি হতে চলেছে। DA Strike নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button