বিনিয়োগ

LIC New Policy – মাত্র 5 বছরে টাকা রিটার্ন, ডবল বোনাস। LIC এর নতুন পলিসি বাজারে এলো।

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল এক নতুন খবর। এখন থেকে LIC New Policy বা ভারতীয় জীবন বীমা নিগমের বিশেষ পলিসিতে বিনিয়োগ করলে ৫ বছরের মধ্যেই ডবলের থেকেও বেশি সুবিধা পাবে বিনিয়োগকারীরা। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। বর্তমানে দেশে প্রায় প্রত্যেকটি মানুষই চায় কম সময়ে টাকা ডবল করতে (Life Insurance Corporation Of India).

LIC New Policy Give High Return.

এই জন্য প্রায় সকলেই বিনিয়োগ করেন কম সময় মোটা অংকের অর্থ রিটার্নের আশায়। এক্ষেত্রে শেয়ার মার্কেট (LIC Share Price) উপযুক্ত বিনিয়োগ মাধ্যম বলে বিবেচিত হতে পারে। তবে যারা রিস্ক নিয়ে বিনিয়োগ করতে ভয় পান তাদের জন্য শেয়ার মার্কেট (Share Market) উপযুক্ত বিনিয়োগ মাধ্যম নয়। যারা অর্থ সুরক্ষিত মাধ্যমে বিনিয়োগ করতে চান ভালো রিটার্নের আশায় তাদের জন্য এলআইসি সবচেয়ে উপযুক্ত একটি বিনিয়োগ মাধ্যম (LIC New Policy).

এখন থেকে প্রায় ১৫ থেকে ২০ বছর পূর্বে কিষান বিকাশ পত্রে (Kisan Vikas Patra) মাত্র ৫ বছরে টাকা ডবল হতো। কিন্তু বর্তমানে কিষান বিকাশ পাত্রে টাকা ডবল হতে সময় লাগে ১০ বছর। তবে বর্তমানে এমন কিছু LIC New Policy এখনও রয়েছে যেখানে বিনিয়োগ করে পাঁচ বছরে টাকা ডবল করতে পারবেন। ৫ বছরে টাকা ডবল করার অন্যতম সুরক্ষিত বিনিয়োগ মাধ্যম হলো এলআইসি (LIC New Policy).

এলআইসি ইনভেস্ট প্লাস প্ল্যান হল ইউলিপ, নন পার্টিসিপেন্ট। এটি একটি প্রিমিয়ামের জীবন বিমা পরিকল্পনা। উক্ত পলিসিতে একটি প্রিমিয়ামে পেমেন্ট করলে মেয়াদপূর্তির পর বিমার সাথে বিনিয়োগ কভার দেওয়া হয় বিনিয়োগকারীদের। গ্রাহকরা অফলাইনের পাশাপাশি অনলাইনেও এই LIC New Policy কিনতে পারবেন। এলআইসি ইনভেস্টমেন্ট প্লাস (LIC Investment Plus Plan) একটি একক প্রিমিয়াম প্রদানের প্ল্যান।

এই LIC New Policy আওতায় বিনিয়োগকারীদের একবারে সমস্ত টাকাটি বিনিয়োগ করতে হয়। তবে এই বিনিয়োগের ক্ষেত্রে স্বল্পমাত্রায় ঝুঁকি রয়েছে। কোনো বিনিয়োগকারী যদি এই ঝুঁকি নিয়ে উক্ত পলিসিতে অর্থ বিনিয়োগ করেন তবে তিনি ১৫ শতাংশ এনএভি বৃদ্ধির হারে ৫ বছরে টাকা দ্বিগুণ করতে পারবেন। যদি কোনো বিনিয়োগকারী ঝুঁকি কম নিতে চান সেক্ষেত্রে অর্থ ফেরতের হারও কম হবে। এলআইসি ইনভেস্ট প্লাস প্ল্যানের ক্ষেত্রে বিনিয়োগকারীকে বিশেষ কিছু সুবিধা প্রদান করা হয় (LIC New Policy).

LIC New Policy Benefits

1) দুর্ঘটনা বীমা কভারের সুবিধা – বিনিয়োগকারীরা যদি LIC New Policy বিনিয়োগ করেন তবে জীবন বীমার সঙ্গে পাবেন দুর্ঘটনা বীমা কভার। তবে এক্ষেত্রে বীমা কভারের টাকা নির্ভর করবে বিনিয়োগকারীর বিনিয়োগ করা অর্থের ওপর। এক্ষেত্রে বিনিয়োগকারী যত বেশি অর্থ বিনিয়োগ করবেন সে তত বেশি পরিমাণে বীমা কভার পাবেন। ধরুন আপনি যদি ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি দুর্ঘটনা কভারেজ হিসেবে পাবেন ৩৭৫০০০ টাকা।

2) ডেথ বেনিফিটের সুবিধা – এলআইসি ইনভেস্টমেন্ট প্লাস পলিসিতে কোনো বিনিয়োগকারী বিনিয়োগ করলে ঝুঁকি শুরু হওয়ার পূর্বে যদি সেই ব্যক্তির মৃত্যু হয় তবে যিনি নমিনি থাকবেন তিনি কেবলমাত্র ইউনিট তহবিলের টাকা রিটার্ন পাবেন। যদি ওই ব্যক্তির ঝুঁকে শুরু হওয়ার পর মৃত্যু হয় তবে নমিনিকে বিমান টাকা এবং ইউনিট তহবিলের টাকা প্রদান করা হবে।

ABC Card (অ্যাকাডেমিক ব্যাংক অফ ক্রেডিট কার্ড)

3) পলিসি ম্যাচিউরিটির সুবিধা – এই পলিসিতে বিনিয়োগকারি যদি লাইফ অ্যাসিওর্ড ম্যাচিউরিটির তারিখ অবধি জীবিত থাকেন তবে লাইফ অ্যাসিওর্ড ম্যাচিউরিটি বেনিফিট হিসেবে ইউনিট ফান্ড ভ্যালুর সম পরিমাণ অর্থ পাবেন। আর এই LIC New Policy সম্পর্কে আরও কিছু বিশেষ পদ্ধতি সম্পর্কে জেনে নিয়ে তবেই আবেদন করার কথা চিন্তা করবেন।

আয়কর নিয়ে নতুন নিয়ম। না মানলে কত জরিমানা? 31শে মার্চের আগেই অবশ্যই জানুন।

4) পলিসি সারেন্ডারের সুবিধা – এই পলিসিতে বিনিয়োগকারীরা যদি চান তো পলিসি সারেন্ডার করতে পারবেন। যদি কোন বিনিয়োগকারী প্রথম ৫ বছরের প্ল্যান সারেন্ডার করেন তবে সেই বিনিয়োগকারীকে ডিসকাউন্ট চার্জ কেটে ইউনিট ফান্ডের অর্থ ফেরত দেওয়া হবে। LIC New Policy লক ইন পিরিয়ড অর্থাৎ ৫ বছর শেষ হবার পর যদি কোন বিনিয়োগকারি পলিসি স্যারেন্ডার করেন তবে তাকে সমস্ত ইউনিট ফান্ড ভ্যালুর অর্থ রিটার্ন করা হবে।
Written by Sampriti Bose.

1 লাখ টাকা বিনিয়োগে কোন ব্যাংকে কত সুদ দিচ্ছে। কোন ব্যাংকে সর্বাধিক সুদ পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button