ছুটি

School Holiday – পশ্চিমবঙ্গে অনেক স্কুল বন্ধ থাকবে গরমের ছুটির আগেই! কি কারণে বন্ধ?

নির্বাচনের কারণে এবার বড়োসড়ো পরিবর্তন আসতে চলেছে রাজ্যের সরকারি স্কুল গুলির গরমের ছুটিতে (School Holiday). জেলা অনুযায়ী গরমের ছুটির (Summer Vacation 2024) রুটিন পরিবর্তন করা হতে পারে বলে ঘোষণা করল পর্ষদ। ইতিমধ্যেই, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী শুরু হয়ে গিয়েছে চৈএ মাস। আর চৈত্র মাসেই গ্রীষ্মের তীব্র দাবদাহের শিকার সমগ্র রাজ্যবাসী।

School Holiday In West Bengal.

তবে, এরই মাঝে রাজ্যে ৭ দফায় লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৯ এপ্রিল থেকে দেশে লোকসভা ভোট শুরু। প্রথম দফায় রাজ্যে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি কেন্দ্রে ভোট রয়েছে। বেশির ভাগ স্কুলেই চলবে ভোটগ্রহণ। সেই কারণে নির্ধারিত গরমের ছুটির (School Holiday) আগেই উত্তরবঙ্গের ওই তিন জেলায় বেশ কিছু স্কুল বন্ধ রাখা হচ্ছে।

সেই নিয়ে বিজ্ঞপ্তিও জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). এই বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভোটের কারণে রাজ্যের কোন জেলায় কখন ছুটি (School Holiday) দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে উওরবঙ্গের তিন জেলায় ১৬ এপ্রিল, মঙ্গলবার থেকে ২০ এপ্রিল, শনিবার পর্যন্ত বন্ধ থাকছে স্কুল। ২৬ এপ্রিল, দ্বিতীয় দফায় ভোট রয়েছে দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট কেন্দ্রে।

সে কারণে ২৪ এপ্রিল, বুধবার থেকে ২৭ এপ্রিল শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরের স্কুল গুলি (School Holiday) বন্ধ রাখা হবে। মূলত ২০২৪ সালের ৬ মে থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুলে গরমের ছুটি শুরু হবে। শেষ হবে ২ জুন। অপরদিকে, লোকসভা ভোট শেষ হবে ১ জুন। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন।

Madhyamik HS Exam (মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা)

গত বছর তাপপ্রবাহের কারণে রাজ্যের সরকারি স্কুল গুলিতে (School Holiday) নির্ধারিত সময়ের আগেই গরমের ছুটি ঘোষণা করেছিল রাজ্য সরকার। ২০২৩ সালের ২৪ মে থেকে সরকারি স্কুল গুলিতে ছুটি পড়ার কথা থাকলেও তীব্র গরমের কারণে ২ মে ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee) সেই ছুটির কথা ঘোষণা করেছিলেন। সেই সময় সরকারের নির্দেশিকায় বলা হয়েছিল।

মাধ্যমিক HS পরীক্ষায় আবার সবাই পাশ? এই মুহূর্তের বড় আপডেট দেখুন।

পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। পরে ১৫ জুন পর্যন্ত রাজ্যে গরমের ছুটি ঘোষণা করা হয়। এই বার ৬ মে থেকেই রাজ্যের সরকারি স্কুল গুলিতে চালু হচ্ছে গরমের ছুটি। তবে, তীব্র দাবদাহের কারণে এই বছরে গরমের ছুটির (School Holiday) দিনক্ষণের পরিবর্তন হয় কিনা সেটিই এখন দেখার বিষয়। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written By Sampriti Bose.

পশ্চিমবঙ্গে নতুন সরকারি চাকরিতে নিয়োগের আশা। হাইকোর্টের নির্দেশে খুশি চাকরিপ্রার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button