পড়াশোনা

Madhyamik HS Exam – মাধ্যমিক HS পরীক্ষায় আবার সবাই পাশ? এই মুহূর্তের বড় আপডেট দেখুন।

এবার সামনে এলো ২০২৪ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্ট (Madhyamik HS Exam) সংক্রান্ত বড়ো তথ্য। শীঘ্রই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। এবছর পাশ করতে চলেছে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের প্রতিটি পরীক্ষার্থী। পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। দুটি পরীক্ষাই তাঁদের কেরিয়ার গঠনের ভিত্তি ও ভবিষ্যতের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

WBBSE WBCHSE Madhyamik HS Exam.

মাধ্যমিক স্কুল স্তরের ছাত্র ছাত্রীদের জন্য প্রথম বড় পরীক্ষা। মাধ্যমিকের পর নিজেদের ইচ্ছে মতো বিষয় নিয়ে পড়াশোনা করার দরজা খুলে যায় পড়ুয়াদের কাছে। তবে তার আগে দরকার মাধ্যমিকের ভালো রেজাল্ট (Madhyamik HS Exam). ফলে পরীক্ষা শেষের পরই চাপা টেনশন চলে ছাত্র ছাত্রীদের মনে। অন্যদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্কুলস্তরের শেষে জীবনের দ্বিতীয় বড় বোর্ড পরীক্ষা।

ছাত্র ছাত্রীদের কলেজে পা রাখা এরপর থেকেই। বলাই বাহুল্য, দুটি পরীক্ষার ফল নিয়েই শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে টেনশন চলছে। কবে পরীক্ষার ফলাফল সামনে আসবে, তার জন্য অপেক্ষার প্রহর কাটাচ্ছেন সবাই। লোকসভা ভোটের কারণে চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দুটি পরীক্ষাই এগিয়ে আসে। ফেব্রুয়ারি মাসের প্রারম্ভে শুরু হয়ে এই বছর মাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam) চলেছিল ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

আর মাধ্যমিক শেষ হতেই শুরু হয় উচ্চমাধ্যমিক। ফেব্রুয়ারির ২৯ তারিখ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে বঙ্গে। আপাতত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষার্থীরাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন কবে ফলাফল প্রকাশ করবে বোর্ড ও কাউন্সিল সেটি জানার জন্য। এই বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik HS Exam) অংশ নিয়েছিলেন যথাক্রমে ৯ লাখের কিছু বেশি ও ৮ লাখের সামান্য বেশি পরীক্ষার্থী।

মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রর সংখ্যা ছিল ২৬৭৫ টি এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam) কেন্দ্রের সংখ্যা ছিল ২৩৪১ টি। দুই থেকে একটি বিক্ষিপ্ত ঘটনা বাদ দিলে আঁটোসাটো নিরাপত্তার মধ্যে প্রায় নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে সমগ্র পরীক্ষা পর্ব। রাজ্যের শিক্ষা দপ্তর সূত্রে খবর, পরীক্ষা সমাপ্তির তিন মাসের মধ্যেই রাজ্যের অন্যতম মেগা দুই পরীক্ষার (Madhyamik HS Exam) ফলাফল প্রকাশিত হবে।

যদিও গত বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার (Madhyamik HS Exam) ফলাফল মূল্যায়ন করলে দেখা যায়, বিগত বছর পরীক্ষা সমাপ্তির প্রায় দুই মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করেছি মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অপরদিকে, সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। এমতাবস্থায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের খাতা দেখাও প্রায় শেষের পথে।

তাই ভোটের প্রাক্কালেই রেজাল্ট প্রকাশিত হতে পারে। তবে এই বিষয়ে এখনো স্পষ্ট করে কিছুই জানায়নি পর্ষদ ও সংসদ। বিভিন্ন মাধ্যম সূত্রে খবর, আসন্ন নির্বাচনের কারণে প্রায় সকল পড়ুয়াকেই পাস করিয়ে দেওয়া হতে পারে!! যে সকল ছাত্র ছাত্রী পাস নম্বরের কাছাকাছি নম্বর পেয়েছেন এখন তাদের গ্রেস নম্বর দিয়ে পাস করানোর চেষ্টা চলছে। বেশ কিছু বছর আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছিলেন, আগে তো শিক্ষকদের পেন থেকে নম্বরই খসত না।

রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (Madhyamik HS Exam) পরীক্ষার্থীরা যাতে জাতীয় স্তরে সহজেই প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিতে পারে তার জন্য তিনি ছাত্র ছাত্রীদের বেশি বেশি নম্বর দেওয়ার কথাও বলেন। তাই এবার চব্বিশে নির্বাচনের কথা বিবেচনা করে প্রায় সকলকেই পাস করিয়ে দেওয়ার চেষ্টা চলছে বলে মনে করা হচ্ছে। বোর্ড ও কাউন্সিল সূত্রে আপডেট, যারা পরীক্ষার খাতায় ন্যূনতম কিছু লিখে এসেছেন কিংবা যারা লিখিত পরীক্ষায় ২০, ২২ অথবা ২৪ নম্বর পেয়েছেন তাদেরও গ্রেস নম্বর দিয়ে পাস করানো হবে বলে রাজ্য শিক্ষা দপ্তর সূত্রে খবর।

Aadhaar Card (আধার কার্ড)

কিন্তু যারা ভুলভাল লিখে এসেছেন বা সাদা খাতা জমা দিয়েছেন তাদের পাসের সম্ভাবনা কম। আশা করা যাচ্ছে, অতি শীঘ্রই ফলপ্রকাশের দিনক্ষণ অফিসিয়াল ভাবে ঘোষণা করা হবে অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট (Madhyamik HS Exam) সংক্রান্ত বিষয়ে পরীক্ষার্থীদের যে দুশ্চিন্তা ছিল তা অনেকাংশই কমে যেতে চলেছে বলা যায়। কিন্তু আদৌ সবাইকে পাশ করানো হবে কিনা সেই নিয়ে কোন ধরণের ঘোষণা হয়নি।

এপ্রিলেই 40 ডিগ্রি তাপমাত্রা পশ্চিমবঙ্গে! আবহাওয়া দফতরের সতর্কতা জারি।

আর এই Madhyamik HS Exam এর রেজাল্ট প্রকাশের আগে এই সম্পর্কে সঠিক তথ্য দেওয়া সম্ভব নয়। কিছু মিডিয়া মারফত খবর অনুসারেই এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। আমাদের সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওর জন্য, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

কৃষকবন্ধুদের 16 তম কিস্তির টাকা এখনো ঢোকেনি? কি করলে আপনার টাকা ঢুকবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button