ছুটি

Summer Vacation – গরমের ছুটি শেষ হলেও ক্লাস কবে শুরু হবে? বড় খবর জেনে নিন

২ জুন শেষ হতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল গুলোতে গরমের ছুটি (Summer Vacation). তবে, ৪ জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দিন থাকায় গরমের ছুটির পরেও পড়ুয়াদের স্কুলে পাঠাতে কিছুটা হলেও ইতস্তত বোধ করছেন অভিভাবকরা। পাশাপাশি, গ্রীষ্মের তীব্র দাবদহ এখনো কমেনি। কিন্তু সঙ্গে রয়েছে পড়ুয়াদের সিলেবাস শেষ হওয়ার চিন্তাও।

West Bengal Summer Vacation School Reopen Update.

এমতাবস্থায়, ২ জুন থেকে রাজ্যের সমস্ত স্কুলে গরমের ছুটি শেষ হয়ে পঠন পাঠন শুরু হবে নাকি পুনরায় গরমের ছুটির (Summer Vacation) সীমা বাড়ানো হবে কিনা সে বিষয়ে উঠছে প্রশ্ন। মূলত তীব্র গরমের জেরে চলতি বছরে রাজ্যের স্কুল গুলোর গ্রীষ্মকালীন ছুটি (Summer Holiday) এগিয়ে আনার পরিকল্পনা করেছিল রাজ্য সরকার। ২২ এপ্রিল থেকে সরকারি স্কুলে ছুটি ঘোষণা করেছিল স্কুল শিক্ষা দপ্তর (WB Education Department). বেসরকারি স্কুল গুলোকেও গরমের ছুটি এগোনোর জন্য অনুরোধ করা হয়েছিল।

গরমের ছুটি কবে শেষ হবে?

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ৬ মে থেকে গরমের ছুটি (Summer Vacation) শুরু হয়ে ২ জুন শেষ হবার কথা ছিল। তারপর, ৩ জুন স্কুল খুলবে বলে জানা গিয়েছিল। তবে, ৪ জুন লোকসভা ভোটের রেজাল্ট হলেও স্কুলের গেট বন্ধ হবে না। সমস্ত শিক্ষা কর্মীদের ও শিক্ষকদের স্কুলে আসতেই হবে। যদিও পঠন পাঠন বা ক্লাস শুরু হবে ৫ জুন থেকে, এমনই আপডেট পাওয়া যাচ্ছে।

সিলেবাস নিয়ে চিন্তায় পড়ুয়া ও অভিভাবকরা

এমনটাই জানানো হয়েছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে। কিন্তু, দীর্ঘকালীন গরমের ছুটির (Summer Vacation) ফলে পড়ুদের সিলেবাস শেষ করতে যাতে সমস্যা না হয় তাই অনলাইনে পড়ুয়াদের অতিরিক্ত ক্লাস নেওয়ার আদেশ দিয়েছে শিক্ষা দফতর। মূলত নতুন শিক্ষাবর্ষ থেকে বছরে দুইবার উচ্চ মাধ্যমিক (HS Exam) দিতে হবে। অপরদিকে, দীর্ঘকালীন গরমের ছুটি থাকায় একাদশের প্রথম সেমিস্টারের (Semester Exam) জন্য হাতে সময় পাবে না পড়ুয়ারা। আর মাত্র ৩ মাস।

শিক্ষক (School Teacher)

অবশেষে কবে স্কুল খুলছে?

এর মধ্যেই সিলেবাস শেষ করে পরীক্ষার প্রস্তুতি নেওয়া কিছুটা চাপের হতে পারে। ওই দিকে শান্তি নেই মাধ্যমিক পড়ুয়াদেরও। এমনিতেও গত কয়েক দিন বৃষ্টি হওয়ার পর থেকে শিক্ষক মহলের একাংশ দাবি করেছিলেন, খুলে দেওয়া হোক স্কুল। যদিও শিক্ষা দফতরের একাংশের সূত্রে জানা গিয়েছে, ভোটের আবহে স্কুল গুলো খোলা হবে না। কারণ বেশির ভাগ শিক্ষক ভোটের (Summer Vacation) কাজে রয়েছেন।

সরকারি কর্মীদের বকেয়া DA আবার কবে বাড়বে? গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া গেল

এমনকি রাজ্যের অনেক স্কুলে রয়েছে কেন্দ্রীয় বাহিনী। বিভিন্ন স্কুলে স্কুলে ভোটগ্রহণও চলছে। আগামী ১ জুন লোকসভার শেষ দফার ভোট। ন’টি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ হবে। তাই আগামী ৩ জুনের আগে স্কুল খোলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে (Summer Vacation). এমতাবস্থায় রাজ্যের স্কুল গুলো আর শিক্ষামহল পড়ুয়াদের পঠন পাঠন ব্যবস্থার সুবিধার্থে নতুন কী সিদ্ধান্ত নেয়, সেটিই এখন দেখার বিষয়।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button