বন্ধুরা, তোমরা যারা ২০২২ সালে মাধ্যমিক পাশ করেছো তাদের জন্য রয়েছে বড়ো খবর। মাধ্যমিক পাশ করলেই তোমাদের জন্য একটি দারুন স্কলারশিপ প্রকল্প রয়েছে, যার মাধ্যমে সর্বোচ্চ ২৪,০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারো। কী এই স্কলারশিপ, কারা আবেদন করতে পারবেন, আবেদন পদ্ধতি, আবেদন করতে কী কী লাগবে ইত্যাদি সমস্ত কিছু নিয়ে নীচে বিশদে আলোচনা করা হলো —

• স্কলারশিপের নাম?
স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ (SVMCM)। এটি একটি সরকারি বৃত্তি প্রদান প্রকল্প, যার মাধ্যমে রাজ্যের একাদশ-দ্বাদশ শ্রেণী থেকে শুরু করে স্নাতক-স্নাতকোত্তর এমনকী গবেষণার (Phd) ক্ষেত্রেও ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়।
• এবছর মাধ্যমিক পাশ করলে কারা এই প্রকল্পে আবেদন করতে পারবে?
(১) মাধ্যমিকে নূন্যতম ৬০% মার্কস থাকতে হবে। অর্থাৎ এবছর মাধ্যমিক পরীক্ষা দিলে ৭০০ এর মধ্যে ৪২০ কিংবা তার বেশি নম্বর পেতে হবে।

(২) পশ্চিমবঙ্গ বোর্ডের অধীনে মাধ্যমিক দিতে হবে। অন্য রাজ্য থেকে মাধ্যমিক পাশআউট হয়ে পশ্চিমবঙ্গে একাদশ শ্রেণীতে ভর্তি হলে এই স্কলারশিপ পাবে না।

(৩) পরিবারের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা কিংবা তার কম হতে হবে।

(৪) যেকোনো কাস্টের (জেনারেল, SC, ST, OBC) ছেলেমেয়েরা আবেদন করতে পারবে।

• কতো টাকা করে পাবে?
মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা যারা এই স্কলারশিপের জন্য আবেদন করবে তারা প্রতি মাসে ১,০০০ টাকা করে পাবে। অর্থাৎ একাদশ শ্রেণীতে মোট ১২,০০০ টাকা ও দ্বাদশ শ্রেণীতেও ১২,০০০ টাকা, অতএব মোট ২৪,০০০ টাকা অবধি পাবে। স্কলারশিপের টাকা বছরে একবারে দেওয়া হয়। তাই একাদশ-দ্বাদশ শ্রেণীতে একবারে তোমার অ্যাকাউন্টে ১২,০০০ টাকা করে দেওয়া হবে।

• আবেদন করতে কী কী লাগবে?
(১) পাসপোর্ট সাইজ রঙিন ফোটোগ্রাফ ও নিজের স্বাক্ষর ( Signature )

(২) মাধ্যমিকের মার্কশীট

(৩) আধার কার্ড / ভোটার কার্ড / রেশন কার্ড যেকোনো একটি 

(৪) একাদশ শ্রেণীতে যেই স্কুলে ভর্তি হয়েছ তার অ্যাডমিশন রিসিপ্ট

(৫) ব্যাংকের পাসবুকের প্রথম পেজের কপি 

(৬) পরিবারের ইনকাম সার্টিফিকেট (যেটি অনলাইনেই সহজে বের করতে পারবেন)

• কীভাবে আবেদন করবেন?
আবেদন করার জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ তে গিয়ে Registration এ গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে ও পাসওয়ার্ড তৈরী করে নিজের নাম রেজিস্টার করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে Download Registration Slip অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন স্লিপটি ডাউনলোড করবেন।

এবার Applicant Login এ গিয়ে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে Login করবেন। তারপরে একে একে

° Application Form Fillup
° Upload Supporting Documents
° Application Submission


এই ধাপগুলো সম্পন্ন করলেই আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন সম্পন্ন হবে।

এরপরে আপনার আবেদনটি আপনার স্কুল ও সরকার থেকে ভেরিফাই হওয়ার পরে আপনার দেওয়া অ্যাকাউন্টে সরাসরি স্কলারশিপের টাকা ঢুকে যাবে।

উল্লেখ্য, এবছর এখনও স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ২০২২-২৩ বর্ষের নতুন আবেদন শুরু হয়নি। সম্ভবত আর কিছুদিনের মধ্যেই তা চালু হবে। আবেদন শুরু হয়ে গেলে উপরোক্ত পদ্ধতিতে SVMCM স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট – https://svmcm.wbhed.gov.in/