You-can-get-7200-rupees-yearly-from-Aalo-Scholarship-2022-Know-the-details-and-apply

আপনি কী ভালো কোনো স্কলারশিপে আবেদন করতে চাইছেন? তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। এরকম বহু ঘটনা দেখা যায় যে, অর্থের অভাবে অনেক মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা চালানো যথেষ্ট কষ্টসাধ্য হয়ে পড়ে। অর্থ যাতে এইসমস্ত শিক্ষার্থীদের পড়াশোনার পথে বাধা হয়ে না দাঁড়ায় সেইজন্যই বর্তমানে অনেক সরকারি ও বেসরকারি স্কলারশিপ দেওয়া হয়। তবে অনেক জনপ্রিয় স্কলারশিপ সম্পর্কে অধিকাংশ ছাত্রছাত্রী অবগত নন। আজকে এরকমই একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ সম্পর্কে আলোচনা করবো যার জন্য পশ্চিমবঙ্গের অধিকাংশ ছাত্রছাত্রীই আবেদন করতে পারবেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এই জনপ্রিয় স্কলারশিপটি সম্পর্কে।

• স্কলারশিপের নাম:- আলো স্কলারশিপ (Aalo Scholarship 2022)। এই স্কলারশিপ আলো (Aalo) নামের একটি সংস্থার তরফ থেকে দেওয়া হয়। রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজের ২০০৭ সালের ব্যাচের ছাত্রছাত্রী দ্বারা এই প্রতিষ্ঠান চালু করা হয় যার মাধ্যমে ২০১২ সাল থেকে আলো স্কলারশিপ দেওয়া হচ্ছে। আর্থিক অবস্থা ভালো নয় এরকম অনেক মেধাবী ছাত্রছাত্রীদের প্রতিবছর আলো স্কলারশিপের মাধ্যমে বার্ষিক ৭,২০০ টাকা করে দেওয়া হয়।

• কারা আলো স্কলারশিপে আবেদন করতে পারবেন?

(১) আবেদনকারী ছাত্রছাত্রীদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
(২) একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হয়। মাধ্যমিক পাশ করার পরে একাদশ শ্রেণীতে ভর্তি হলে কোনো শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
(৩) মাধ্যমিক পরীক্ষার নম্বরের মধ্যে ছাত্রছাত্রীদের অবশ্যই বিজ্ঞান ও কমার্স ( Science & Commerce) বিভাগে ৭৫ % নম্বর এবং কলা (Arts) বিভাগে ৭০ % নম্বর পেতে হবে।
(৪) যেসকল শিক্ষার্থী ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারাই এই স্কলারশিপে আবেদনের যোগ্য।

অনন্ত মেরিট স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ৬,০০০ টাকা

• কীভাবে আলো স্কলারশিপে আবেদন করবেন?
আলো স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। অফলাইনে এই স্কলারশিপে আবেদন করা যাবে না। আলো স্কলারশিপে আবেদনের জন্য
(১) প্রথমে আলো (Aalo) সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট aalo.org.in -এ যাবেন।
(২) এরপরে উপরে মেনু বারের Scholarship অপশনে ক্লিক করবেন।
(৩) তারপরে Click here for Application Form -এই লিংকে ক্লিক করবেন।
(৪) তারপরে আবার Click here অপশনে ক্লিক করলে একটি গুগল ফর্ম খুলে যাবে।
(৫) সেই ফর্মটিতে নিজের ব্যক্তিগত তথ্য যেমন:- নিজের নাম, বাবার নাম, পরিবারের বার্ষিক আয়, ইমেল আইডি এবং শিক্ষা সংক্রান্ত তথ্যগুলো ভালো করে ফিল আপ করে ফর্মটি সাবমিট করবেন।

ফর্মটি ভালোমতো ফিল আপ করে সাবমিট করলে আপনার দেওয়া ইমেল আইডিতে একটি কনফার্মেশন ইমেল আসবে। সেটি ভালোভাবে রেখে দিবেন।

• নির্বাচন পদ্ধতি:- অনলাইনে আবেদন করার পরে শিক্ষার্থীদের যাদবপুর ইউনিভার্সিটিতে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সকলের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে প্রত্যেকের মাধ্যমিকের নম্বর, পরিবারের বার্ষিক আয় ও ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে স্কলারশিপ প্রাপকদের নির্বাচিত করা হবে। আলো ফাউন্ডেশনের অফিসিসিয়াল ওয়েবসাইটেই উক্ত ছাত্রছাত্রীদের লিস্ট প্রকাশ করা হবে।

• আবেদনের শেষ তারিখ:- আলো স্কলারশিপ ২০২২ এর জন্য অনলাইন আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই স্কলারশিপে আবেদনের শেষ তারিখ ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ । উক্ত সময়সীমার মধ্যেই আলো স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করুন।

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে