বিনিয়োগ

Save Income Tax – ইনকাম ট্যাক্স বাঁচানোর 5টি সহজ উপায়, আয়কর ও বাঁচবে, টাকাও বাড়বে।

উপার্জন করা টাকা বিনিয়োগ বা Investment করেন অনেকেই, কিন্তু আয় বাড়ার সাথে সাথে আয়কর ও বাড়ে। তাই আয়কর বাচানো বা Save Income Tax বিষয়ে স্পষ্ট ধারণা অধিকাংশ মানুষেরই নেই। সেটি হল, বিনিয়োগের মাধ্যমে কর সঞ্চয় অধিকাংশ মানুষই জানেন না কিভাবে করছাড় পাওয়া যেতে পারে। আর সেই বিষয়ে স্পষ্ট ধারণা না থাকার কারণে বহু সময় সঠিক স্কিমে বিনিয়োগ করেও কর ছাড়ের সুবিধা নিতে পারেন না। এমন বহু স্কিম আছে, যেখানে আপনি বিনিয়োগ করতে পারেন এবং পাশাপাশি কর সঞ্চয় করতে পারেন। এই বিষয়েই বিস্তারিত জানানো হবে।

এইভাবে Save Income Tax Investment করুন।

নির্দিষ্ট এই বিষয়ে ট্যাক্স কনসালটেন্ট (Tax Consultant) এর সঙ্গেও পরামর্শ করা যেতে পারে। এমন বহু Scheme-এ বিনিয়োগ করা যায়, যেখানে 80C ধারার অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের দাবি করা যেতে পারে এবং Save Income Tax এর সুযোগ পাওয়া যাবে। যেমন – Life Insurance, EPFO, Home Loan, Tuition Fee বিনিয়োগ এবং ব্যয় বিবেচনা করা হয়ে থাকে। কর সঞ্চয় এবং বিনিয়োগের জন্য বহু স্কিম রয়েছে। কোন কোন স্কিমে এই সুবিধা পাওয়া যেতে পারে, সেই বিষয়ে বিস্তারিত একটু জেনে নেওয়া যাক।

মধ্যবিত্তদের জন্য এই জীবন লাভ পলিসিতে স্বল্প সময়ে বিনিয়োগে পান 55 লক্ষ টাকা রিটার্ন।

১. Equity Linked Savings Scheme বা ELSS:
এই স্কীমে Systematic Investment Plan বা SIP- এর মাধ্যমে বিনিয়োগ করা যেতে পারে। তবে ELSS স্কিমে বিনিয়োগের আগে একটা কথা জেনে নেওয়া প্রয়োজন। ELSS মিউচুয়াল ফান্ড কোম্পানির ইক‍্যুইটি শেয়ারের ৮০ শতাংশ থেকে ১০০ শতাংশ বিনিয়োগ করা হয়ে থাকে। ফলে এক্ষেত্রে বাজারে একটা ঝুঁকি থেকেই যায়। তার উপরে ৩ বছরের লক ইন পিরিয়ড রয়েছে। যদিও বর্তমানে ইএলএসএস স্কিমে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। আপনারা চাইলে এই পদ্ধতিতে Save Income Tax অর্থাৎ ইনকাম ট্যাক্স বাঁচাতে পারবেন।

২. Public Provident Fund বা PPF:
এই প্রকল্পের সবচেয়ে বড় সুবিধা হল এর সম্পূর্ণ রিটার্ন পুরোপুরি ঝুঁকিমুক্ত। ব্যাংক বা পোস্ট অফিস থেকে PPF- এর পাশাপাশি NSC, SSY এবং SCSS প্রকল্পেও বিনিয়োগ করতে পারেন Save Income Tax এর জন্য। অন্যান্য বিনিয়োগের তুলনায় একটু কম রিটার্ন হলেও পুরোপুরি নিশ্চিত এবং ঝুঁকিমুক্ত। ফলে সাধারণ চাকরিজীবী এবং বিভিন্ন স্তরের মানুষের কাছে পিপিএফ প্রকল্পটি বেশ জনপ্রিয়। আর যেহেতু এই স্কিমগুলোতে কর ছাড়ের একটা সুবিধা রয়েছে, তার ফলে পকেটে একটা মোটা লাভের টাকা ঢুকতেই পারে।

৩. স্বাস্থ্য বীমা বা Health Insurance:
স্বাস্থ্য বীমার মাধ্যমে 80D ধারা অনুযায়ী সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যেতে পারে। প্রবীণ নাগরিকরা নিজের এবং পরিবারের জন্য ৫০ হাজার টাকা এবং সিনিয়র সিটিজেন মা-বাবার চিকিৎসার ক্ষেত্রে ৫০ হাজার টাকা ছাড় পেতে পারেন ও Save Income Tax এর সুবিধাও পাওয়া যেতে পারে।

পুরাতন কয়েন বিক্রির সঠিক ঠিকানা, 1 টাকার স্পেশাল পুরাতন কয়েন লাখ টাকা দাম।

৪. Home Loan বা গৃহঋণ:
এক্ষেত্রে ৫০ হাজার টাকা পর্যন্ত করছাড় পাওয়া যাবে। তবে যে কোনো হোম লোন নেওয়ার আগে করছাড়ের বিষয়টি সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে আলোচনার মাধ্যমে পুরোপুরি জেনে বুঝে নিন।
৫. National Pension System বা NPS:
এই স্কিমে আয়কর আইনের 80CCD ধারা অনুযায়ী করছাড় পাওয়া যেতে পারে। এই মুহূর্তে অনেকেই এনপিএসে বিনিয়োগে আগ্রহী। বর্তমানে বেশ জনপ্রিয় স্কিম এটি। এক্ষেত্রেও নির্দিষ্ট আয়কর আইন অনুযায়ী Save Income Tax এ ছাড় পাওয়া যায়।

Save Income Tax Investment Scheme নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button