সরকারি প্রকল্প

Duare Sarkar – দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পে আবেদনে চাকরি পেতে পারেন, কিভাবে আবেদন করবেন?

Duare Sarkar বা দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন প্রকল্প নিয়ে আসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই প্রকল্পর নাম হলো – আমার কর্ম দিশা (Amar Karma Disha). মূলত এই প্রকল্পেরর মাধ্যমে দুয়ারে সরকার ক্যাম্প গুলিতে ডাটা এন্ট্রি সহ অন্যান্য বিভিন্ন পোষ্টের জন্য চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন আগেই পড়াশোনা শেষ করে চাকরির খোঁজ করছিলেন অথবা যারা পড়াশুনার পাশাপাশি কোনো কাজের সন্ধান করছিলেন তাদের জন্য নতুন এক প্রকল্প চালু করল রাজ্য সরকার।

Duare Sarkar Amar Karma Disha Scheme Update.

যার ফলে চাকরিপ্রার্থীদের আর চাকরির জন্য ঘুরে বেড়াতে হবে না। এবার বিভিন্ন সংস্থার মাধ্যমে সরাসরি চাকরিপ্রার্থীদের চাকরির জন্য ডেকে নেওয়া হবে। বলা যায়, নতুন প্রকল্পের অধীনে বাংলার ঘরে ঘরে হবে চাকরি। ১৫ ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় জেলায় ও ব্লকে ব্লকে শুরু হতে চলেছে দুয়ারে সরকার প্রকল্প। এই দুয়ার সরকার প্রকল্পের (Duare Sarkar) সঠিকভাবে পরিচালনার জন্য রাজ্যের প্রত্যেকটি জেলায় জেলায় প্রচুর পরিমাণে ডাটা এন্ট্রি অপারেটরের প্রয়োজন।

এর সঙ্গে আরও বিভিন্ন ধরনের প্রকল্প রয়েছে যেখানে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। এছাড়াও এই দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar) থেকেই সরাসরি চাকরির ব্যবস্থা করতে পারবেন চাকরিপ্রার্থীরা। আমার কর্ম দিশা প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক ও যুবতীদের কর্মমুখী প্রশিক্ষণ দিয়ে তাদের বিভিন্ন ধরনের কাজে উপযুক্ত করে করে তোলা হবে এবং এর সঙ্গে বিভিন্ন সংস্থায় তাদের প্রশিক্ষণ শেষে সরাসরি নিযুক্ত করা হবে (Duare Sarkar).

জানা গিয়েছে, এই প্রকল্পের মাধ্যমে ১০ হাজার শূন্য পদে সমগ্র রাজ্য জুড়ে কর্মী নিয়োগ করা হবে এবং এদের সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে কাজের নিযুক্ত করা হবে। বর্তমানে রাজ্য সরকার বিভিন্ন সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে এবং এর দরুন রাজ্য থেকে লক্ষ লক্ষ শূন্য পদে বেকার যুবক ও যুবতীদের কাজে নিযুক্ত করা হবে। পাশাপাশি, আমার কর্ম দিশা নামক প্রকল্পের (Duare Sarkar) মাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন চাকরি প্রার্থীরা সরাসরি অ্যাপ ডাউনলোড করে নিজেরাই মোবাইল দিয়ে ঘরে বসে আবেদন জানাতে পারবেন।

তারা নিজেরাই ইচ্ছামতো যেকোনো পদে আবেদন করে সেই অনুযায়ী প্রশিক্ষণ নিয়ে সরাসরি কাজে যুক্ত হতে পারবেন। উল্লেখ্য, আমার কর্ম দিশা প্রকল্পের (Duare Sarkar) মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে নিযুক্ত করা হবে চাকরিপ্রার্থীদের। সেই ক্ষেত্র গুলি নিম্নরূপ – কৃষি, অটোমোবাইল, সৌন্দর্য এবং সুস্থতা, অভোগ্য পণ্য, কাউন্সিল মালিকানাধীন কোর্স, নির্মাণ, গৃহকর্মী, ইলেকট্রনিক্স এবং হার্ডওয়্যার।

Online Payment (অনলাইন পেমেন্ট)

এছাড়াও খাদ্য প্রক্রিয়াকরণ, আসবাবপত্র এবং জিনিসপত্র, রত্ন এবং গহনা, সবুজ চাকরি, হস্তশিল্প এবং কার্পেট, স্বাস্থ্যসেবা, ব্যাংকিং, আর্থিক পরিষেবা এবং বীমা, হাইড্রোকার্বন, পোশাক, মেক আপ এবং বাড়ির আসবাব, মহাকাশ ও বিমান চলাচল এই ক্ষেত্রে আবেদন জানানোর পূর্বে চাকরিপ্রার্থীদের www.pbssd.gov.in এই অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট (Duare Sarkar) করতে হবে।

রান্নার গ্যাস নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা সরকারের, 1লা জানুয়ারি থেকে কার্যকর।

এরপর নিচের দিকে আমার কর্ম দিশা নামক একটি অপশন থাকবে সেখানে ক্লিক করে সরাসরি মোবাইল নাম্বার ও ইমেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে আবেদন জানাতে পারবেন চাকরিপ্রার্থীরা। পাশাপাশি, এখানে সরাসরি বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে প্রার্থীরা আবেদন জানিয়ে চাকরিও পেতে পারেন। তাই আর দেরি না করে চাকরিপ্রার্থীদের অতি শীঘ্রই আমার কর্ম দিশা প্রকল্পের (Duare Sarkar) মাধ্যমে চাকরির জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button