ব্যাংকিং

Postal Account – মোদীর নজরে এবার পোস্ট অফিস সঞ্চয়পত্র। এই নিয়ম না মানলে বন্ধ হবে 1 কোটি একাউন্ট।

পোস্ট অফিস সেভিং স্কিমে পোস্টাল একাউন্টের (Postal Account) সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Aadhaar Card Link) না করানো থাকলে পোস্টাল একাউন্ট বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। বিগত ৬ অক্টোবর এক নির্দেশিকায় দেশের সব পোস্টাল সার্কেলকে এই নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকারি তথ্য অনুযায়ী, দেশজুড়ে মোট একাউন্টের প্রায় ৪৩ শতাংশ একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা হয়নি। ফলস্বরূপ, ভারতে বন্ধ হতে চলেছে প্রায় ১ কোটি পোস্টাল একাউন্ট, যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের অসংখ্য মানুষের পোস্টাল একাউন্ট।

1 Crore Postal Account Closed Soon In India.

এই পোস্টাল একাউন্ট বন্ধ (Postal Account Closed In India) হয়ে গেলে প্রায় ১ লক্ষ পরিবারকে সমস্যার মুখে পড়তে হবে বলে আশঙ্কা করা হচ্ছে। পোস্ট অফিসে (Post Office) একাউন্ট খোলা খুবই সহজ। পাশাপাশি, পোস্ট অফিস সেভিংস স্কিম (Post Office Savings Scheme) দেশবাসীর জন্য তুলনামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগের বিকল্প দেয়। এই প্রকল্প গুলি সরকার সমর্থিত এবং একাউন্ট হোল্ডারদের প্রতিযোগিতামূলক ভাবে সুদের হার প্রদান করে।

কিন্তু, এই সঞ্চয় স্কিম গুলির সুবিধা গুলি পেতে, একজন গ্রাহককে অবশ্যই নিজের আধার নম্বরের সঙ্গে পোস্টাল একাউন্ট (Postal Account) লিঙ্ক করতে হবে। একটি ছোট সেভিংস একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা ছিল চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। যদি একাউন্ট হোল্ডাররা এই সময়সীমা মেনে চলতে ব্যর্থ হন, তাহলে তাদের একাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাবে বলে ঘোষণা করা হল সরকারি তরফে।

যদি কোনো গ্রাহক পোস্ট অফিস সঞ্চয় স্কিম বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) এর মতো কোনও ছোট সঞ্চয় প্রকল্প গুলিকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে না পারেন, তাহলে সেই গ্রাহকের একাউন্ট (Postal Account) বন্ধ করা হবে। তিনি আর কোনো বিনিয়োগের সুবিধা পাবেন না। বিগত ৬ অক্টোবর এক নির্দেশিকায় দেশের সব পোস্টাল সার্কেলকে এই নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

জানা গিয়েছে এখনো পর্যন্ত দেশ জুড়ে মোট একাউন্টের প্রায় ৪৩ শতাংশ একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা হয়নি। অর্থাৎ ২২ কোটি ৫২ লক্ষ ৮০ হাজার পোস্টাল একাউন্টের (Postal Account) মধ্যে মাত্র ৯ কোটি ৭৭ লক্ষ ৯২ হাজার একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা হয়েছে সমগ্র দেশে। বাংলার ক্ষেত্রে, ২ কোটি ১৮ লক্ষ ৩২ হাজার পোস্টাল একাউন্ট রয়েছে। এর মধ্যে ৯১ লক্ষ ২ হাজার একাউন্টের সঙ্গে আধার যোগ রয়েছে।

Minimum Balance – সব ব্যাংকে সেভিংস অ্যাকাউণ্টে মিনিমাম ব্যালেন্স বৃদ্ধির ঘোষণা, কত টাকা রাখতে হবে?

সুতরাং এই নিয়মের কারণে বাংলার বহু কোটি মানুষের পোস্টাল একাউন্ট (Postal Account) বন্ধ হয়ে যাবে। সঠিক সময়ের মধ্যে পোস্টাল একাউন্ট আধার কার্ডের সঙ্গে লিংক না করায় দেশের কয়েক কোটি সাধারণ মানুষের জন্য সরকারি তরফে এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। অতএব এই সম্পর্কে আরও জানার জন্য নিজেদের নিকটবর্তী কোন পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করুন।

Airtel Puja Offer – পুজো উপলক্ষ্যে ফ্রি করে দিলো AirTel. জলের দামে মোবাইল রিচার্জ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button