সরকারি নথি

Ration Card – পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে বড় আপডেট, সরকারের বড় ঘোষণা।

রেশন কার্ড (Ration Card) আমাদের সকলের কাছে খুবই একটা গুরুত্বপূর্ণ সরকারি নথিপত্র। বিশেষ করে গরিব ও মধ্যবিত্ত নাগরিকদের জন্য এই কার্ডের ভুমিকা অপরিসীম। আর এই উৎসবের মরসুমে অক্টোবর মাসে স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড, প্রায়োরিটি হাউসহোল্ড, অন্ত্যোদয় অন্য যোজনা, খাদ্য সুরক্ষা যোজনা এরকম বেশ কিছু রেশন কার্ড থাকা ব্যক্তিদের মাথাপিছু অতিরিক্ত রেশন দেবার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার।

Big Update On West Bengal Ration Card.

পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল ও অন্যান্য বেশ কিছু এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী (Ration Card Items) প্রদান করার কথাও ঘোষণা করল পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তর। পুজোর আগে অক্টোবর মাসে রেশন সামগ্রীর বিষয়ে রাজ্য সরকারের এই বড়ো ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা।

বর্তমানে আধার কার্ড, প্যান কার্ড এর মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। এখন জীবনে চলার ক্ষেত্রে রেশন কার্ডের (Ration Card) গুরুত্ব অপরিসীম। বিশেষ করে যারা দরিদ্র শ্রেণীর মানুষ তাঁদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী (Ration Items List) বরাদ্দ করেছে সরকার।

খাদ্য দপ্তরের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়ে থাকে। সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড উপভোক্তারা কত করে খাদ্য সামগ্রী পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে। সেই মতো অক্টোবর মাসের শুরুতেও খাদ্য সামগ্রীর পরিমাণ নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নিয়ম অনুসারে কোন রেশন কার্ড (Ration Card) উপভোক্তা কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন তা তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস করেও জানিয়ে দেওয়া হয়েছে।

আর সেখানেই পশ্চিমবঙ্গ (West Bengal) রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের (Department Of Food And Supplies) তরফ থেকে অক্টোবর মাসে উৎসবের মরসুমে বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে রেশন দেওয়ার কথা জানানো হয়েছে, যার ফলে উপকৃত হতে চলেছেন পশ্চিমবঙ্গের অসংখ্য সাধারণ মানুষ। চলতি অক্টোবর মাসে রাজ্যের বিভিন্ন রেশন দোকানে কার্ড (Ration Card) অনুযায়ী যে পরিমাণ বিনামূল্যে রেশন দ্রব্য বন্টন করা হবে রেশন ডিলারের তরফে।

1) স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড ও প্রায়োরিটি হাউসহোল্ড – রাজ্যে স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড ও প্রায়োরিটি হাউসহোল্ড এই দুই প্রকার রেশন কার্ড (SPHH And PHH Ration Card) যাদের রয়েছে সেইসকল পরিবারের সদস্যরা অক্টোবরে মাসে মাথাপিছু ৩ কেজি করে চাল, ১.৯ কেজি করে আটা বা ২ কেজি করে গম বিনামূল্যে পেয়ে যাবেন। প্রায়োরিটি হাউজহোল্ড কার্ড হোল্ডারদের পুজোর মাসে পরিবার কিছু অতিরিক্ত ৬ কেজি চাল দেওয়া হবে। তবে, স্পেশাল প্রায়োরিটি হাউজহোল্ডদের জন্য কোনরকম পরিবর্তন করা হয়নি।

2) অন্ত্যোদয় অন্ন যোজনা – রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনার রেশন কার্ড (AAY Ration Card) হোল্ডাররা সবচেয়ে বেশি পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। এই কার্ড রয়েছে এমন ব্যক্তিদের পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩.৩০০ কেজি গম একেবারে বিনামূল্যে দেওয়া হয়ে থাকে। অন্যদিকে চিনি কিনতে চাইলে ১৩.৫০ টাকা কেজি দরে কিনতে হবে। অক্টোবর মাসে এই কার্ড হোল্ডারদের ৮ কেজি চাল এবং তিন কেজি গম পরিবার পিছু অতিরিক্ত দেওয়া হবে। তবে, আটা না থাকলে আটার পরিবর্তে গম পাবেন সংশ্লিষ্ট পরিবারগুলি

3) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ – রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটাগরির রেশন কার্ড (RKSY – 1 Ration Card) যাদের রয়েছে তারা বিনামূল্যে কার্ড পিছু ৫ কেজি করে চাল পাবেন অর্থাৎ এই ক্যাটাগরির কার্ড রয়েছে এমন কোনো পরিবারের সদস্য সংখ্যা যদি ৫ হয় তাহলে ওই পরিবার অক্টোবর মাসে ২৫ কিলো চাল পাবেন। পুজোর মাসে অতিরিক্ত ৬ কেজি চাল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে পরিবার পিছু। আটা না থাকলে আটার পরিবর্তে গম দেওয়া হবে তাঁদের।

4) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ – এই ক্যাটাগরির রেশন কার্ড (RKSY – 2 Ration Card) ধারীরা সবচেয়ে কম পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। অক্টোবরে এই কার্ডের উপভোক্তাদের রাজ্য খাদ্য দপ্তরের পক্ষ থেকে মাথাপিছু ২ কেজি করে চাল বিনামূল্যে দেওয়া হচ্ছে। আটা না থাকলে এর পরিবর্তে চাল পেয়ে যাবেন এই রেশন কার্ডধারী ব্যক্তিরা।

Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

উক্ত ৪ ধরনের রেশন কার্ডধারী ব্যক্তিদের পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী (Ration Card) প্রদান করা হবে। পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের অতিরিক্ত রেশন প্রদানের পরিমাণ জঙ্গলমহলের বাসিন্দাদের পরিবারের সদস্যের সংখ্যা তিনজনের বেশি হলে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড হোল্ডারদের পরিবার পিছু অতিরিক্ত ৮ কেজি চাল ও তিন কেজি গম দেওয়া হবে।

Govt Employees – রাজ্য সরকারি কর্মীদের জন্য নবান্নের বড় নির্দেশ, পুজোর আগে মানতে হবে।

জঙ্গল মহলের বাসিন্দাদের মধ্যে প্রায়োরিটি হাউসহোল্ড ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ এই দুই প্রকার রেশন কার্ডধারী ব্যক্তিরা অতিরিক্ত ৬ কেজি করে চাল পাবেন। জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ড ধারীরাও অক্টোবর মাসে অতিরিক্ত রেশন সামগ্রী (Ration Card) পেতে চলেছেন। উৎসবের মরসুমে রাজ্যের সকল সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

WBPSC Miscellaneous Exam – রাজ্যের বিভিন্ন সরকারি দপ্তরে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। কিভাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button