অন্যান্য

1 টাকার কয়েন কি আদৌ বৈধ, নিজেদের সিদ্ধান্ত জানালো কেন্দ্রীয় সরকার।

1 টাকার কয়েন প্রথম বারের জন্য ১৫ ই আগস্ট ১৯৫০ সালে আমাদের দেশে চালু করা হয়েছিল। ১৯৫০ সাল থেকে আজ পর্যন্ত এই ১ টাকার কয়েন আমাদের দেশে মান্য। ১ টাকার কয়েন ছাড়াও দেশ স্বাধীন হওয়ার সময় এক পাইস, হাফ আনা, এক আনা, দুই আনা, কোয়াটার আনা, হাফ রুপি ও সর্বশেষে এক টাকা। ১৯৯২ সাল থেকে RBI এর নিয়ম অনুসারে সকল কয়েন ষ্টীল দিয়ে তৈরি করা হচ্ছে।

1 টাকার কয়েন এর ভবিষ্যৎ সম্পর্কে দেখে নিন।

বর্তমানে দেশের চারটি স্থানে কয়েন তৈরি করা হয় – মুম্বাই, কলকাতা, হায়দ্রাবাদ, নয়ডা। কিন্তু বর্তমানে এই 1 টাকার কয়েন নিয়ে সকল সমস্যা। দোকান, বাস, অটো, টোটো এই সকল স্থানে 1 টাকা ও ৫০ পয়সার কয়েন নেওয়া হচ্ছেনা বলে অভিযোগ সকল গ্রাহকদের। অনেকের অভিযোগ মুলত ছোট 1 টাকা ও ৫০ পয়সার কয়েন বন্ধ হয়ে গেছে।

কেন্দ্র সরকারের পক্ষ থেকে DA সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হলো, কতো শতাংশ বৃদ্ধি পাবে ডিএ জেনে নিন

ভারতীয় রিজার্ভ ব্যাংক এর নিয়ম অনুসারে ভারতের সকল নোট ও কয়েন জারি করার অধিকার শুধুমাত্র আর বি আই এর কাছে আছে। আর বি আই এর তরফে নোট বা কয়েনের নকশা, রঙ কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ করা হয় এর পরে কেন্দ্রীয় সরকার এর অনুমোদন হলে সেই মুদ্রা জারি করা হয়ে থাকে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার এর তরফে ২০১১ সাল থেকে ২৫ পয়সার কয়েন অবৈধ ঘোষণা করা হয়েছিল। কিন্তু ৫০ পয়সা ও 1 টাকার কয়েন অবৈধ বলে ঘোষণা করা হয়নি এখনও পর্যন্ত। তাহলে এই গুজবের কারণ কি? এই নিয়ে প্রশ্ন করলে জানা যায় কিছুদিন আগে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে ১৯৯০ এর আগের বা ২০০০ সালের মধ্যে জারি করা 1 টাকা ও ৫০ পয়সার কয়েন তুলে নেওয়া হবে।

শুধুমাত্র এই কয়েন গুলি আর বৈধ টেন্ডার থাকবে না বলে জানানো হয়েছে। কিন্তু বর্তমানে প্রচলিত সকল 1 টাকা ও ৫০ পয়সার কয়েন রিজার্ভ ব্যাংক ও কেন্দ্রীয় সরকারের মান্যতা প্রাপ্ত বলে জানানো হয়েছে। কিছু বিশেষজ্ঞদের মত অনুসারে প্রচলিত কোন ধরণের কয়েন বা নোট নিতে যদি কেউ অস্বীকার করে তাহলে সেটা আইনত অপরাধ বলে গণ্য করা হবে।

Income Tax দেশের কর কাঠামোতে পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

সরকারের প্রচলিত মুদ্রা সকল দেশবাসীকে গ্রহণ করতে হবে। আর কিছুদিন আগে গুজব উঠেছিল ২০০০ টাকার নোট বাতিল হতে চলেছে।RBI এর তরফে সকল দেশবাসীকে এই ধরণের গুজবে কান না দেওয়ার কথা বলা হয়েছে এবং সরকারি বিজ্ঞপ্তির অপেক্ষা করার কথা বলা হয়েছে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।    

Related Articles

One Comment

  1. পাঁচ টাকার কয়েন তাই নিতে চায় না,বলে পকেটে রাখলে পরে যায়। নিতে মানসন্মানে বাঁধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button