অন্যান্য

কেন্দ্র সরকারের পক্ষ থেকে DA সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হলো, কতো শতাংশ বৃদ্ধি পাবে ডিএ জেনে নিন

দেশজুড়ে উৎসবের আবহে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য রীতিমতো দারুন সুখবর ঘোষণা করা হলো কেন্দ্র সরকারের পক্ষ থেকে। এই উৎসবের মরশুমে সপ্তম পে কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ বাড়ানো হলো। আর তাই আজ আমরা এই পোস্টে ডিএ কতো শতাংশ বৃদ্ধি করা হলো, কবে থেকে এই বর্ধিত ডিএ কার্যকরী করা হবে, বেতন কতো বৃদ্ধি পাবে তা সম্পর্কে আলোচনা করতে চলেছি।

• চলুন তবে জেনে নেওয়া যাক কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মীদের ডিএ কতো শতাংশ বৃদ্ধি পেতে চলেছে?
ইতিপূর্বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ সম্পর্কিত ঘোষণা নিয়ে জল্পনার শেষ ছিলো না। তবে এবারের ডিএ সম্পর্কিত সেই সমস্ত জল্পনায় সীলমোহর দেওয়া হলো স্বয়ং কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে। কেন্দ্র সরকারের পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে ৪ শতাংশ দিয়ে বৃদ্ধি করা হবে। অর্থাৎ কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সিদ্ধান্ত অনুসারে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩৮ শতাংশ হতে চলেছে।

ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করার ফলে কেন্দ্র সরকারের অধীনে কর্মরত ৪১.৮৫ লক্ষ কর্মী এবং ৬৯.৭৬ পেনশনভোগী ব্যক্তি উপকৃত হবে বলেই জানানো হয়েছে অর্থ মন্ত্রকের পক্ষ থেকে প্রকাশিত রিপোর্টে। যদিও কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধির ফলে প্রতিবছর ১২,৮৫২.৫ কোটি অতিরিক্ত টাকা ব্যয় করতে হবে কেন্দ্রীয় সরকারকে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর লিস্ট দেখার নতুন পদ্ধতি, ২০২২-২৩ সালের লিস্ট দেখবেন কিভাবে জেনে নিন

• কবে থেকে এই বর্ধিত ডিএ কার্যকরী হতে চলেছে?
অর্থ মন্ত্রকের পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, ১ লা জুলাই থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনের উপর এই বর্ধিত ডিএ কার্যকরী হবে। অর্থাৎ ১ লা জুলাই থেকে ৩৮ শতাংশ হারে ডিএ পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

• কতো শতাংশ বেতন বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের?
যদি কোনো কেন্দ্রীয় সরকারি কর্মীর বেসিক বেতন ২০,০০০ টাকা হয়ে থাকে তবে ৩৮ শতাংশ হারে প্রতি মাসে তিনি ৭,৬০০ টাকা করে ডিএ পাবেন। এতদিন পর্যন্ত ৩৪ শতাংশ হারে প্রতি মাসে ২০,০০০ টাকা বেতনভুক্ত কর্মীরা ৬৮০০ টাকা করে ডিএ পেতেন। অর্থাৎ এবার থেকে ডিএ হিসেবে অতিরিক্ত ৮০০ টাকা হাতে পেতে চলেছেন কেন্দ্র সরকারের অধিনস্ত কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button