ছুটি

Bank Holiday – সপ্তাহে 5 দিন ব্যাংক খোলা থাকবে, নতুন নিয়ম শুরুর সিদ্ধান্ত সরকারের।

দেশের সকল ব্যাংক গ্রাহকদের জন্য ব্যাংকের ছুটি (Bank Holiday In West Bengal) নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর প্রকাশিত হতে চলেছে, যেই খবরটি সকল আমজনতার জীবনের সঙ্গে অত প্রত ভাবে জড়িয়ে রয়েছে। এখনকার দিনে আমাদের চারিপাশে বেশির ভাগ আর্থিক লেনদেন (Financial Transaction) ব্যাংকের (Bank) মাধ্যমেই হয়ে থাকে। এখন আর ব্যাংক ছাড়া কোন প্রকারের লেনদেন করা এক কোথায় অসম্ভব হয়ে উঠেছে। আর এই ব্যাংক যদি এক দিনের জন্যও বন্ধ থাকে তাহলে সকল জন সাধারণের অনেক অসুবিধা হয়।

Bank Holiday New Rule In India.

কিন্তু এবার থেকে আর কিছু দিনের মধ্যেই ব্যাংকের সাপ্তাহিক ছুটি (Bank Holiday In India) বৃদ্ধি পেতে পারে ব্যাংক কর্মীদের এমনই এক ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আগামী ডিসেম্বর মাস থেকে ব্যাংক সপ্তাহে ৫ দিনের জন্য খোলা থাকবে। সোমবার থেকে শুক্রবার এবং শনিবার ও রবিবার পূর্ণ দিবস ব্যাংক বন্ধ থাকবে। এছাড়াও সপ্তাহের মধ্যে কোন ধরণের ছুটি থাকলে সেই ছুটিও সকলে পাবে।

ইতি মধ্যেই মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার দেশে ও রাজ্যে ব্যাংক বন্ধ (Bank Holiday) থাকে। কিন্তু অনেক দিন ধরেই ব্যাংক কর্মচারীদের (Bank Employees) দাবি ছিল যে প্রতি সপ্তাহের শনি ও রবিবারে এই ছুটি দিতে হবে। IBA (Indian Banks Associations) এর পক্ষ থেকে এই দাবি জোরালোভাবে অনেক দিন ধরেই করা হচ্ছিলো।

কিন্তু এখনো পর্যন্ত এই Bank Holiday নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে কোন প্রকারের চূড়ান্ত সিদ্ধান্ত এখনো জানানো হয়নি। কিন্তু কেন্দ্রীয় সরকারের (Government Of India) তরফে এই নিয়ম কার্যকর করার সম্ভাবনা অনেক বেশি বলে মনে করা হচ্ছে। সামনেই লোকসভা ভোট (Loksabha Election 2024) আর ভোটের মুখে দাঁড়িয়ে বিপুল সংখ্যক ব্যাংক কর্মচারীদের চটাতে চাইছে না সরকার।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

কিন্তু এই সিদ্ধান্ত (Bank Holiday 2023) কার্যকর হলে সকল ব্যাংক গ্রাহকদের (Bank Customers) সমস্যায় পরতে হতে পারে। কারণ মাত্র ৫ দিনের মধ্যে সকল কাজ আপনাদের শেষ করতে হবে। কিন্তু এখনো অনেক মানুষেরা অনলাইন ছাড়া অফলাইনের মাধ্যমে ব্যাংকের সকল কাজ সম্পন্ন করতে পছন্দ করেন। এবারে দেখার অপেক্ষা যে সরকারের তরফে কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ration Card – রেশন গ্রাহকদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের বড় উদ্যোগ, এবারে একাধিক সুবিধা পাবেন।

কিন্তু ব্যাংকে ছুটির (Bank Holiday) ফলে যেই কাজের ক্ষতি হতে পারে সেই জন্য সরকারের তরফে ব্যাংকের বাকি দিন গুলির কাজের সময় ১ ঘণ্টা করে বাড়ানো হতে পারে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে নিয়ম বদল। চাকরি প্রার্থীদের মাথায়

Related Articles

5 Comments

  1. What about Linc failure, passbook update counter,machine most time out of order, ATM machine mostly without 100/-Rs note non availability of Rs 10/- to Rs 200/- general comparison of workload before and after computerisation’s, note counting, Passbook entry, statement preparation etc etc. Huge salary, very good yearly increments without any valuation or EXAM. Previously Closing time 3.30 without half an hour tiffin break, Ninty percent branches used to close at 3.30 with 30 to 40 minutes break. Long cue of customers, senior citizen under open sky.No comparison with Govt. Job or IT sector jobs V. Very good yearly salary, increments for less sophisticated work…. ZERO responsibility of clerical, Salary revision COMPULSORY or not. Let customer charges be reduced, deposit Interest increase. Salary revision w. e f. 2027 only. Lastly suggestions for halfday Saturday Plz…… Naa rahega Baas… Naa bajega Baansi Joy Hind.

  2. Then the time from 9am to 6pm. For service holders it will be beneficial. We can’t go Bank before 4:30pm. I usually go Bank 1St or 3Rd Saturday after 2pm. When 5days week will work I can’t go Bank otherwise I have to take CL which is next to impossible.
    So please in 5 days week please keep in mind about time.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button