ব্যাংকিং

বাড়ি বানানোর জন্য 20 লাখ টাকার Home Loan নিলে, প্রতিমাসে কত টাকা EMI দিতে হবে আপনাকে?

দেশের Home Loan গ্রহণকারী মানুষদের জন্য এসে গেল বড়ো সুযোগ। এখন থেকে ২০ লাখ টাকা পর্যন্ত হোম লোন দেওয়া হবে গ্রাহকদের। তবে এই হোম লোন নিলে প্রতি মাসে যে পরিমাণ ইএমআই (EMI) দিতে হবে, তার একটি নির্দিষ্ট হিসাব রয়েছে। বর্তমানে দেশে এমন অনেক অনেক মানুষই রয়েছেন যারা নতুন বাড়ি কেনার জন্য বা বাড়ি তৈরি করার জন্য Home Loan বা গৃহ ঋণ নিয়ে থাকেন।

Home Loan Interest Rate Calculator.

তবে, ব্যাংক থেকে লোন নিতে গেলে অনেক নিয়ম কানুন মেনে চলতে হয়। এখন কেউ যদি ২০ লক্ষ টাকার হোম লোন (20 Lakh Home Loan) নেয় তাহলে তার জন্য প্রতি মাসে তাকে কত টাকা ইএমআই দিতে হবে, এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। বিভিন্ন ব্যাংকে হোম লোনের উপর সুদের হার আলাদা আলাদা নির্ধারণ করা থাকে। এই সুদের হার কোনো কোনো ব্যাংকে ৮.৩০ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত হয়ে থাকে।

তবে, গ্রাহকের ক্ষেত্রে এই সুদের হার কত হবে তা নির্ভর করে মেয়াদ এবং ক্রেডিট স্কোরের উপর। এক্ষেত্রে যদি ক্রেডিট স্কোর (Credit Score) বেশি থাকে তাহলে কম সুদের হারে হোম লোন পাওয়া সম্ভব হবে। এক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যায়, যদি কোনো ব্যাংকে সুদের হার হয় ৮.৪৫ শতাংশ। তখন ৫ বছরের মেয়াদে কেউ যদি ব্যাংক থেকে ২০ লক্ষ টাকা Home Loan নেয় তাহলে ৮.৪৫ শতাংশ সুদের হার অনুযায়ী প্রতি মাসে লোনধারী ব্যক্তিকে ৪০৯৮৫ টাকা ইএমআই (EMI) দিতে হবে।

এক্ষেত্রে ২০ লক্ষ টাকার Home Loan নিলে শুধুমাত্র সুদ হিসেবে গ্রাহক ব্যাংককে দেবেন ৪৫৯০৯৩ টাকা। সুদ এবং আসল মিলিয়ে গ্রাহককে মোট ২৪৫৯০৯৩ টাকা পরিশোধ করতে হবে। এবার সেই একই পরিমাণ লোন যদি ১০ বছরের মেয়াদে নেওয়া হয় তাহলে ইএমআই এর পরিমাণ অনেকটা কমবে। ৮.৪৫ শতাংশ সুদের হারে লোন ধারী ব্যক্তিকে প্রতি মাসে ২৪৭৪৪ টাকা ইএমআই ব্যাংকে প্রদান করতে হবে।

Home Loan (গৃহ ঋণ)

তবে মেয়াদ বেড়ে গেলে সুদ বেশি পরিমাণে দিতে হবে। এক্ষেত্রে শুধুমাত্র সুদের পরিমাণ হবে ৯৬৯২৪২ টাকা। আর সুদ আসল মিলিয়ে মোট টাকা হবে ২৯৬৯২৪২ টাকা। আবার এই একই পরিমাণ Home Loan নিয়ে যদি মেয়াদ ১৫ বছর করা হয় তাহলে ২০ লক্ষ টাকা হোম লোনের উপর প্রতিমাসে লোন ধারী ব্যক্তিকে ১৯৬৩৬ টাকা ইএমআই দিতে হবে।

চাকরিজীবীরা PF Balance কিভাবে চেক করবেন? প্রতিমাসে টাকা ঢুকেছে কিনা, সুদ কত? এইভাবে চেক করুন

সেক্ষেত্রে ব্যাংককে শুধুমাত্র সুদ হিসেবে দিতে হবে ১৫৩৪৫১৯ টাকা। আর এবং আসল মিলিয়ে মোট ৩৫৩৪৫১৯ টাকা ব্যাংককে পরিশোধ করতে হবে। এইভাবে বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে হোম লোনের সুদের (Home Loan Interest Rate) বিভিন্ন হার নির্ধারিত হয়। আর আপনারা এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়ার মাধ্যমে তবেই গৃহ ঋণ নেবেন।
Written by Sampriti Bose.

5 লাখ টাকা দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। সঠিক আবেদন করলেই একাউন্টে টাকা ঢুকবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button