পড়াশোনা

Madhyamik Pariksha 2025 এর সিলেবাস ও পরীক্ষার নিয়মে পরিবর্তন? শিক্ষার্থীরা আজই জানুন।

ছাত্র জীবনের প্রথম সবচেয়ে বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha 2025). ২০২৫ মাধ্যমিক পরীক্ষা কবে হতে চলেছে সেটা ইতিমধ্যেই জানা গেছে। নাম্বার প্যাটার্ন কী একই থাকছে এই নিয়ে প্রশ্নের শেষ নেই। এই সমস্ত বিষয়ই আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরব। মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2025) হলো এমন একটা পরীক্ষা যা ছাত্র জীবনে খুবই গুরুত্বপূর্ণ এবং স্পেশাল।

Madhyamik Pariksha 2025 Question And Exam Pattern.

এই পরীক্ষার মাধ্যমেই ছাত্র ছাত্রীরা তাদের ভবিষ্যতের পথে অগ্রসর হতে পারে। কোন বিষয়ে তারা দক্ষ সেই অনুযায়ী বিষয় চয়ন করতে পারেন। ইতিমধ্যে ২০২৪ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। যেখানে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লাখেরও বেশি। পরীক্ষা শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসেই। ২রা ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হয়ে এবং শেষ হয় ১২ ই ফেব্রুয়ারি। ২ মাসের ব্যবধানে ফল প্রকাশ (Madhyamik Pariksha 2025) হয়। যেখানে পাশের হার ৮৬.৩১ শতাংশ।

নয় লাখের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ লাখ মাধ্যমিক পরীক্ষাপ্রার্থী। ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২ লাখ। এইবার পরীক্ষার্থীর ফেল এর হার পরিমাণে বেশি। কেনো এতো বেশি! এই নিয়ে খোদ উদ্বিগ্ন শিক্ষা দপ্তর। মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় ২০২৪ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পরই ২০২৫ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha 2025) নিয়ে আলোচনা করেন।

২০২৫ মাধ্যমিকের রুটিনও ঘোষণা করা হয়েছে। যেখানে ফেব্রুয়ারি মাসে পরীক্ষার চলকে ধারাবাহিক ভাবে বহন করা হচ্ছে। ১৪ ই ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হচ্ছে এবং শেষ হচ্ছে ২৪ ফেব্রুয়ারি। তবে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha 2025) উচ্চ স্তরের পরীক্ষা অর্থাৎ সেমিস্টার পদ্ধতিতে হওয়ার কথা ছিল। সেই নিয়ে এখনো শিক্ষা পর্ষদের তরফ থেকে কোনো অফিসিয়াল নোটিশ দেওয়া হয়নি।

CBSE Results (সিবিএসই রেজাল্ট ২০২৪)

এছাড়া চলতি বছর মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha 2025) সময় কড়া সিকিউরিটির জন্য গত বারের তুলনায় আরো অনেক বেশি টেকনিক্যাল প্রসেস রাখা হয়েছিল। তেমন কিছু ২০২৫ থাকবে কিনা তা এখনো প্রকাশ করা হয়নি। নাম্বার বিভাজন, পরীক্ষার প্যাটার্ন এই ধরনের পরীক্ষা বিষয়ক তথ্য পর্ষদ এখনো ঘোষণা করেনি। তবে টা শীঘ্রই প্রকাশ করা হবে।

কোটি কোটি মানুষের Ration Card বাতিল হতে পারে! মাসের শুরুতেই গুরুত্বপূর্ণ খবর

Madhyamik Pariksha 2025 নিয়ে এবারে ধীরে ধীরে আরও আপডেট পাওয়া যেতে পারে বলে মনে করছেন অনেকে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam) রিলেটেড যে কোনো ধরনের আপডেট পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন। এই সম্পর্কিত কোনো তথ্য প্রকাশ পেলে আমরা সর্ব প্রথম আপনাদের সামনে তুলে ধরব।
Written By Sathi Roy.

স্কুলে ফাঁকি দেওয়ার দিন শেষ, Digital Attendance চালু হচ্ছে স্কুল খুললেই। শিক্ষক ও ছাত্রদের জন্য কড়া নিয়ম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button