সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড না থাকলে এই ভুল গুলি একদম করবেন না। সময় থাকতে সতর্ক হন।

এবার সামনে এলো আধার কার্ড (UIDAI Aadhaar Card) ব্যবহার সংক্রান্ত নয়া তথ্য। মূলত আধার কার্ড ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু ভুলের কারণে প্রতারণার শিকার হচ্ছেন দেশের অসংখ্য মানুষ। তাই সেই প্রতারণার হাত থেকে দেশবাসীকে বাঁচানোর উদ্দেশ্যে আধার কার্ড ব্যবহারের বিষয়ে বেশ কিছু সতর্ক বার্তা জানানো হলো। বর্তমানে পরীক্ষার ফর্ম ফিলাপ থেকে রেল, বিমানে আসন সংরক্ষণ, ব্যাংকের নতুন একাউন্ট খোলা সহ বিভিন্ন কাজে অপরিহার্য আধার কার্ড।

Aadhaar Card Safety Tips.

আধার হলো ১২ সংখ্যার একটি অনন্য পরিচয় নাম্বার, যা ভারতের নাগরিক এবং আবাসিক বিদেশী নাগরিকদের তাদের বায়োমেট্রিক এবং ডেমোগ্রাফিক ডেটার ভিত্তিতে স্বেচ্ছায় প্রাপ্ত করা হয়। তবে, এই Aadhaar Card থেকেই অনেক মানুষ জালিয়াতির শিকার হচ্ছেন। মূলত বর্তমানে জালিয়াতকারীরা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য আধার কার্ডকে হাতিয়ার বানাচ্ছে।

এই Aadhaar Card থেকে একজন ব্যক্তির সম্পর্কে প্রতিটি তথ্য জানা সম্ভব। আধার কার্ড ফোন নম্বরের সঙ্গে লিঙ্ক করার পরামর্শ দেওয়া হয়। এই কারণে, Aadhaar Card সংক্রান্ত জালিয়াতিও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আধার কার্ড ভুল হাতে চলে গেলে ব্যাংক একাউন্ট খালি হয়ে যেতে পারে। তাই আধার কার্ড সংক্রান্ত ৮টি বড়ো ভুল কখনোই করা যাবে না। এই সমস্ত ভুল করলে বড় ধরনের প্রতারণার শিকার হতে পারেন গ্রাহকেরা। আধার কার্ড সংক্রান্ত যে ৮টি ভুল কখনোই করা যাবে না, সে গুলি হলো।

Do Not Share Your Aadhaar Card Details

আধার কার্ডের তথ্য কারও সঙ্গে শেয়ার করবেন না। আজকাল প্রতারকরা সরকারি আধিকারিক, ইউআইডিএআই আধিকারিক বা ব্যাংকের প্রতিনিধি হিসেবে পরিচয় দিয়ে কল বা এসএমএস করে আধার কার্ডের (Aadhaar Card) ভুল আছে বলে উল্লেখ করে। এমন পরিস্থিতিতে কার্ড নম্বর, ওটিপি বা অন্যান্য তথ্য দেওয়া এড়িয়ে চলতে হবে।

Use Aadhaar Card Website For Do Anything

সাইবার জালিয়াতরা আজকাল আধার কার্ড লিঙ্ক (Aadhaar Card Link) সম্পর্কিত বিভিন্ন পরিষেবার বিষয়ে মানুষকে মিথ্যা প্রতিশ্রুতি দেয়। এর মাধ্যমে জালিয়াতরা চোখের পলকে গ্রাহকদের ব্যাংক একাউন্টে রাখা টাকা খালি করে দিতে পারে। এমন পরিস্থিতিতে, আধার কার্ড লিঙ্ক বা অন্য কোনও কাজের জন্য সর্বদা অফিসিয়াল ওয়েবসাইট বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

Aadhaar Card Biometric Lock

গ্রাহক তার যাবতীয় তথ্য সুরক্ষিত রাখতে, আধারের বায়োমেট্রিক লক করে রাখতে পারেন। সাইবার বিশেষজ্ঞদের একটা বড় অংশের দাবি, জালিয়াতিতে জড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বড় ভুল হচ্ছে বায়োমেট্রিক লক না করা। সাইবার জালিয়াতরা গ্রাহককে ভুয়ো মেল পাঠিয়ে অর্থের প্রলোভন দেখায়। তারা মেলের মাধ্যমে ইউআইডিএআই এর মতো ওয়েবসাইটগুলির লিঙ্ক পাঠায়, যা গ্রাহককে একটি জাল ওয়েবসাইটে নিয়ে যায়। ওই ওয়েবসাইটে গ্রাহক তার আধার নম্বর দিলেই তিনি বড়সড় প্রতারণার শিকার হতে পারেন।

Delete Aadhaar Card Images On Mobile Phone

প্রায়শই দেখা যায়, অনেকে তাদের ফোনে আধারের একটি ফটো বা ডিজিটাল কপি রাখে। এটি একেবারেই করা উচিত না। যদি কারো ফোনে আধার কার্ডের ফটো থাকে তবে এটি যত তাড়াতাড়ি সম্ভব মুছে ফেলতে হবে কারণ কোনো কারণে তার ফোন চুরি হয়ে গেলে ওই ছবির অপব্যবহার হতে পারে।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

Check Your Aadhaar Card Status On maadhaar App

কোথায় এবং কীভাবে গ্রাহকের আধার কার্ডের তথ্য ব্যবহার করা হচ্ছে তা জানতে, ইউআইডিএআই এর অফিসিয়াল ওয়েবসাইটগুলি চেক করতে থাকতে হবে। গ্রাহকের স্মার্টফোনে অবশ্যই mAadhar অ্যাপ রাখতে হবে। কারণ এর সাহায্যে তিনি সহজেই তার আধার কার্ড অ্যাক্সেস করতে পারবেন। এক্ষেত্রে বলে রাখা ভালো, এই অ্যাপটি পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত।

নতুন পাসপোর্ট গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত। 1লা তারিখের আগে না জানলে চরম সমস্যা।

Update Mobile Number With Aadhaar Card

সর্বদা গ্রাহককে তার আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর আপডেটেড রাখতে হবে। কারণ কেউ যদি আপনার আধার কার্ড ব্যবহার করে তবে তিনি অবশ্যই একটি ওটিপি পাবেন। ওটিপি ছাড়া আধার কোনওভাবেই ব্যবহার করা যাবে না। নিজের আধার কার্ডকে সুরক্ষিত রাখতে উক্ত পদক্ষেপগুলি অবশ্যই মেনে চলতে হবে গ্রাহকদের।
Written by Sampriti Bose.

পহেলা মে থেকে ATM Card এর খরচ বাড়ছে। গ্রাহকদের বিভিন্ন চার্জ বেড়ে গেল। জেনে নিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button