সরকারি নথি

Passport – নতুন পাসপোর্ট গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত। 1লা তারিখের আগে না জানলে চরম সমস্যা।

পিওপিএসকে তে জমা পড়েছে ২০ হাজারের বেশি পাসপোর্টের (Passport Seva) আবেদন। তাই এবার নিষ্পত্তিতে এগিয়ে এলো পাসপোর্ট আদালত (Passport Adalat). আসন্ন ১ মে হতে চলেছে নিষ্পত্তি। নেট সংযোগ না থাকায় অফলাইনে পাসপোর্টের জন্য আবেদন করতে হয় অনেককেই। পোস্ট অফিসের পাসপোর্ট সেবা কেন্দ্রে (Post Office Passport Seva Kendra) অর্থাৎ পিওপিএসকেতে (POPSK) এমন প্রচুর আবেদন পড়ে রয়েছে।

Passport Adalat Start From 1st May.

সেই সব ‘ব্যাকলগ’ থাকা আবেদনের দ্রুত নিষ্পত্তি করার জন্য কলকাতার আঞ্চলিক পাসপোর্ট অফিসে (Passport Office) আগামী ১ মে একটি পাসপোর্ট আদালত অনুষ্ঠিত হবে। সব মিলিয়ে প্রায় ৮০০ আবেদনকারীকে উপস্থিত থাকার জন্য তলব করা হয়েছে। এদের সকলেই প্রয়োজনী নথি দিতে পারেননি। এক আঞ্চলিক পাসপোর্ট অফিসার জানিয়েছেন, নির্দিষ্ট দিনে নথি না দিতে পারলে পারলে তাঁর আবেদন প্রক্রিয়া (Passport Apply) বন্ধ হয়ে যাবে।

বাংলায় পিওপিএসকে গুলিতে পাসপোর্টের (Passport) জন্য বকেয়া আবেদনের সংখ্যা ২০ হাজারে পৌঁছে গিয়েছে। তাই ‘মেগা পেন্ডেন্সি ক্লিয়ারেন্স ড্রাইভে’ ধাপে ধাপে এই আবেদন গুলির নিষ্পত্তি করা হবে। এদিন পাঁচটি করে স্লট থাকবে। আবেদনকারীকে নির্ধারিত স্লটের ১৫ মিনিট আগে রিপোর্ট করতে হবে। প্রতিটি স্লটে ১৬০ জন করে আবেদনকারী থাকবেন।

আবেদনকারীদের তাদের আবেদন গুলি ঠিক করতে সহায়তা করার জন্য পর্যাপ্ত সংখ্যক যাচাইকরণ এবং আবেদন গ্রহণ করার জন্য কর্মকর্তা থাকবে। মূলত ভারতে সবচেয়ে বেশি পিওপিএসকে রয়েছে বাংলায়। সব পিওপিএসকেতে পর্যাপ্ত ইন্টারনেট না থাকার জন্য অফলাইনে আবেদন জানানো হয়। সেই সব আবেদনের পাহাড় জমেছে পিওপিএসকেতে।

ATM Card Charges (এটিএম কার্ডের খরচ)

সোম, বুধ ও শুক্রবার প্রতি সপ্তাহে ২০০টি করে স্লট নিয়ে নিয়মিত বকেয়া কমানোর অভিযানও চালাবে পাসপোর্ট অফিস। ১ মে আলাদা স্লট ভাগে করে বকেয়া আবেদন গুলি যাচাই করা হবে। আবেদনকারীকে তার নির্দিষ্ট স্লটে গিয়ে আধিকারিকদের সঙ্গে কথা বলতে হবে। নির্ধারিত স্লটের জন্য যে সময় বরাদ্দ করা হবে, তার অনন্ত ১৫ মিনিট আগে হাজির হতে হবে।

গরমের ছুটিতেও ছুটি নেই! পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত।

সঙ্গে করে প্রয়োজন নথি নিয়ে যেতে হবে। তবে নির্দিষ্ট দিনে যদি প্রয়োজনীয় নথি না দেওয়া হয় তবে আবেদনটি বাতিল হয়ে যাবে। তাই নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে হাজির হতেই হবে আবেদনকারীকে। আর এই সকল পদ্ধতি শুধুমাত্র নতুন আবেদন করা গ্রাহকদের জন্য। তাই আপনারা এই সম্পর্কে খোঁজ খবর নিয়ে রাখুন যাতে ভবিষ্যতে কোন ধরণের সমস্যার সম্মুখীন না হতে হয়।
Written by Sampriti Bose.

10 টাকা মাত্র 1 বছরে 4620 টাকা রিটার্ন দিয়েছে। আজই এই শেয়ার কিনে রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button