স্কলারশিপ

Scholarship – এই বছরের মাধ্যমিক পরীক্ষায় কত নম্বর পেলে কোন স্কলারশিপে আবেদন করবেন?

মাধ্যমিক পরীক্ষাতে ভালো নম্বর পেলেই রাজ্য সরকারের তরফে স্কলারশিপ (Scholarship) পাবে পড়ুয়ারা। মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এটি এক দারুণ সুখবর। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা চলবে আগামী ১২ ফেব্রুয়ারী, ২০২৪ তারিখ পর্যন্ত। মাধ্যমিক পরীক্ষা শেষ হলে পড়ুয়ারা সর্ব প্রথম উচ্চশিক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করে।

SVMCM Oasis Nabanna Scholarship Apply 2024.

তার সঙ্গে কোন স্কলারশিপে (Scholarship) তারা আবেদন করতে পারবে সেটা জানার চেষ্টা করে। মাধ্যমিক পরীক্ষায় ভালো রেজাল্ট করা ছাত্র ছাত্রীদের জন্য রাজ্য সরকারের বিশেষ কিছু স্কলারশিপ রয়েছে। সেই স্কলারশিপ গুলি নিম্নরূপ। আর এখন যেই সকল পরীক্ষা হচ্ছে সেই সকল পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়ারাও এই Scholarship এর আবেদন জানাতে পারবেন।

Swami Vivekananda Scholarship 2024

যেসমস্ত ছাত্র ছাত্রীরা মাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করবে তাদের জন্য রয়েছে রাজ্য সরকারের সবচেয়ে বড়ো স্কলারশিপ স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। অর্থাৎ কেউ যদি মাধ্যমিক পরীক্ষার্থী হন এবং সে যদি ৭০০ নম্বরের মধ্যে ৫২৫ নাম্বার নিয়ে পাশ করেন তবে সে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

Nabanna Scholarship 2024

নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ একই স্কলারশিপের মধ্যে পরে। দক্ষিনবঙ্গে এই স্কলারশিপ নবান্ন স্কলারশিপ নামে পরিচিত এবং উত্তরবঙ্গে এই স্কলারশিপ উত্তরকন্যা স্কলারশিপ নামে পরিচিত। যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিকে ৬৫% নাম্বার অর্থাৎ ৭০০ নাম্বারের মধ্যে ৪৫৫ নাম্বার নিয়ে উত্তীর্ণ হতে পারবেন তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।

Rupashree Prakalpa (রুপশ্রী প্রকল্প)

Oasis Scholarship 2024

রাজ্য সরকারের আরো একটি স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ। সাধারণত তপশিলি জাতি ও উপজাতি ছাত্র ছাত্রীদের জন্য রাজ্য সরকারের তরফে এই স্কলারশিপটি দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপে আবেদন করবার জন্য কোনো বিশেষ নাম্বার পাবার প্রয়োজন হয় না। শুধুমাত্র তপশিলি জাতি ও উপজাতি সার্টিফিকেট থাকলেই এই স্কলারশিপে আবেদন করা যায়।

75 কোটি আধার কার্ড গ্রাহকদের নতুন সমস্যা। সতর্ক না হলে বিপদ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (SVMCM Scholarship) আবেদন করলে বার্ষিক ১২ হাজার টাকা পাবেন সকলে। নবান্ন স্কলারশিপের ক্ষেত্রে এই টাকার পরিমাণ ১০ হাজার টাকা এবং ওয়েসিস স্কলারশিপে আবেদন করলে পাবেন বার্ষিক ৯ হাজার টাকা। উল্লেখ্য, সাধারণত মাধ্যমিকের রেজাল্ট আউট হবার মাস খানেকের মধ্যেই এই সমস্ত স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যায়। আবেদনের ডেট জানার জন্য এই স্কলারশিপ গুলির অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে হবে সকলকে।
Written by Sampriti Bose.

বাজেটে বড় ঘোষণা। 11 কোটি মানুষ পাবে 1 লাখ টাকা করে। স্টেট ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button