সরকারি প্রকল্প

Rupashree Prakalpa – রাজ্য সরকার 25000 টাকা দিচ্ছে সরাসরি ব্যাংক একাউন্টে। আবেদনের পদ্ধতি জেনে নিন।

রাজ্যের অবিবাহিতদের ২৫০০০ টাকা করে দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Rupashree Prakalpa). সূত্রের খবর অনুযায়ী মূলত রূপশ্রী প্রকল্পের অধীনে এই বিশেষ সুবিধাটি পাওয়া যেতে চলেছে। রাজ্যের অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে এটি এক দারুণ সুখবর বলা যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর একের পর এক জনহিতকর প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

Rupashree Prakalpa 2.0 New Apply Process Start.

এই প্রকল্প গুলির মধ্যে রাজ্যের মহিলাদের জন্য চালু করা লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar), কন্যাশ্রীর (Kanyashree Prakalpa) মতো প্রকল্প গুলি বিশেষ জনপ্রিয়। তবে, এই প্রকল্প গুলি ছাড়াও ২০১৮ সালের ১ এপ্রিল বিবাহযোগ্য মেয়েদের আর্থিকভাবে সহায়তা করার উদ্দেশ্যে মাননীয় মুখ্যমন্ত্রীর চালু করা অন্যতম আরেকটি জনপ্রিয় প্রকল্প হলো রূপশ্রী প্রকল্প (Rupashree Prakalpa). পশ্চিমবঙ্গে অনেকে মেয়ের পরিবারই রয়েছেন।

যারা হয়তো আর্থিক দুরবস্থার কারণে তাদের মেয়েদের বিবাহ সুসম্পন্ন করতে পারছেন না। মূলত সেই সমস্ত পরিবারকেই সহায়তা করতে এগিয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে প্রথমবার বিয়ের জন্য এককালীন ২৫০০০ টাকা অনুদান দিয়ে থাকে রাজ্য সরকার। উল্লেখ্য, Rupashree Prakalpa সুবিধা গ্রহণ পেতে হলে, আবেদনকারীকে বেশ কিছু শর্তাবলী মেনে চলা আবশ্যক। সেই শর্তাবলী গুলি হল।

Rupashree Prakalpa 2.0 Apply Criteria

1) আবেদনকারীর পারিবারিক আয় বছরে দেড় লক্ষ টাকার কম হতে হবে।
2) এই প্রকল্পে আবেদনের জন্য মেয়ের বয়স অবশ্যই ১৮ বছর হতে হবে।
3) অবিবাহিতা মেয়ে প্রথম বিয়ের জন্যই কেবলমাত্র এই প্রকল্পে আবেদন করতে পারবেন।
4) আবেদনকারীকে জন্মসূত্রে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে অথবা গত ৫ বছর বাংলায় বসবাস করতে হবে, অথবা তার বাবা মাকে এই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।
5) আবেদনকারীর নিজের নামে ব্যাংক একাউন্ট থাকতে হবে এই প্রকল্পে (Rupashree Prakalpa) আবেদন করার জন্য।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

Rupashree Prakalpa Apply Documents

  • পারিবারিক আয়ের প্রমাণপত্র।
  • আবেদনকারীর বয়সের প্রমাণপত্র অর্থাৎ জন্মের শংসাপত্র বা ভোটার কার্ড বা প্যান কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড বা সমতুল নথি, পাত্রের বয়সের প্রমাণপত্র।
  • আবেদনকারীর বৈবাহিক অবস্থার প্রমাণ হিসেবে স্বঘোষণা পত্র।
  • আবেদনকারীর রঙিন পাশপোর্ট সাইজ ফটো, পাত্রের রঙিন পাশপোর্ট সাইজ ফটো।
  • প্রস্তাবিত বিয়ের প্রমাণপত্র।
  • ব্যাংক পাশ বইয়ের কপি অর্থাৎ আই এফ এস কোড, এম সি আই কোড ইত্যাদি প্রয়োজনীয় নথি।

প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

উক্ত সকল শর্ত উপযুক্ত হলে প্রয়োজনীয় নথিপএ সহ পৌঁছে জেতে হবে স্থানীয় বিডিও বা এসডিও অথবা পুর কমিশনারের অফিসে। সেখানেই আবেদনপত্র জমা করতে হবে। বিয়ের ১ বা ২ মাস আগে এই আবেদন করা যাবে। টাকা মিলবে বিয়ের তারিখের কমপক্ষে চার বা পাঁচদিন আগে। তাই বিয়ের মরশুমে যে সকল মানুষদের প্রয়োজন রয়েছে তাদের সমস্ত শর্তাবলী মেনে রূপশ্রী প্রকল্পের (Rupashree Prakalpa) জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button