স্কলারশিপ

আবেদন করুন আমাজন ফিউচার ইঞ্জিনিয়ার স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ৪০,০০০ টাকা

জেফ বেজস এবং তার কোম্পানি আমাজনের নাম তো আমরা সকলেই শুনেছি। অনলাইন ই-কমার্স, ক্লাউড কম্পিউটিং, ডিজিটাল স্ট্রিমিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রভৃতির সাথে যুক্ত এই কোম্পানি ভারতীয় মেয়েদের জন্য নিয়ে আসতে চলেছে এক নতুন স্কলারশিপ। এই স্কলারশিপ এর মাধ্যমে মেধাবী ছাত্রীরা পাবে ইঞ্জিনিয়ারিং জগতে নিজেদের প্রতিষ্ঠিত করার সুযোগ। আমাজনের সাথে এই কর্মসূচিতে হাত মিলিয়েছে ফাউন্ডেশন ফর এক্সিলেন্স, যাদের মূল উদ্দেশ্য হলো মেধাবী ছাত্রছাত্রীদের স্কলারশিপ প্রদান করা উচ্চশিক্ষায় সাহায্যের জন্য। অর্থাভাবে মেধা যেনো নষ্ট না হয় সেই দিকেই লক্ষ্য এই সংস্থাগুলির।

মাল্টিন্যাশনাল টেকনোলজি কোম্পানি আমাজন ফাউন্ডেশন ফর এক্সিলেন্সের সাথে মিলে নিয়ে এলো আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন টেকনোলজিস প্রভৃতি কোর্সে পাঠরত ছাত্রীদের জন্য এক অভিনব স্কলারশিপ। আমাজন ফিউচার ইঞ্জিনিয়ার স্কলারশিপ নামের স্কলারশিপের সাহায্যে দুঃস্থ ছাত্রীরা পেয়ে যাবে আর্থিক সহায়তা, শুধু তাই নয় এছাড়াও এই স্কলারশিপের আওতায় রয়েছে আমাজনের তরফ থেকে মেন্টরশিপ ও কেরিয়ার কাউন্সিলিং যাতে ভবিষ্যতে ছাত্রীদের জব পেতে সুবিধা হয়। স্কলারশিপের মধ্যে রয়েছে ছাত্রীদের জন্য আমাজনে ইন্টার্নশিপ এর ব্যবস্থা।

ভারতে আর্থিকভাবে পিছিয়ে থাকা প্রচুর পরিবারের মেয়েরা পরিবারের প্রথম শিক্ষার্থী জেনারেশন। তাদেরকেই আর্থিক এবং মানসিক ভাবে সাহায্যে করবার জন্য এই উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এই ফিউচার ইঞ্জিনিয়ার স্কলারশিপ এর আওতায় থাকা ছাত্রীরা পাবে বার্ষিক ৪০,০০০ টাকা প্রথম বছর থেকে প্রতি বছর গ্র্যাজুয়েশন অবধি সাথে মেন্টরশিপ এবং কেরিয়ার কাউন্সিলিং এর সুবিধে। এছাড়াও রয়েছে আমাজনের ইন্টার্নশিপের সুযোগ। আমাজনের এই উদ্যোগ ছাত্রীদের ইঞ্জিনিয়ারিং লাইনে নিজের কেরিয়ার তৈরিতে আরও উৎসাহিত করবে বলে আশা করছে সকলে।

এই স্কলারশিপের আবেদন করবার জন্য ছাত্রীকে হতে হবে ভারতীয় এবং হতে হবে কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন টেকনোলজিস কোর্সে বিএ বা বিটেক এ পাঠরতা। এছাড়াও হতে হবে আন্ডার গ্র‍্যাজুয়েট প্রথম বর্ষের শিক্ষার্থী। পারিবারিক আয় হতে হবে বছরে ৩,০০,০০০ থেকে কম। কোর্সের অ্যাডমিশন হতে হবে রাজ্য বা কেন্দ্র স্তরের এন্ট্রেন্স পরীক্ষার মাধ্যমে। প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি হলো যথাক্রমে:-
(১) ক্লাস ১১ ও ১২-এর মার্কশিট,
(২) কলেজের বোনাফাইড সার্টিফিকেট,
(৩) র‍্যাঙ্ক সার্টিফিকেট,
(৪) ইনকাম সার্টিফিকেট,
(৫) কাউন্সিলিং লেটার,
(৬) আধার কার্ড কপি,
(৭) ব্যাঙ্ক পাসবুকের ডিটেইলস।

স্কলারশিপে অ্যাপ্লাই করার পদ্ধতিতে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে Buddy4Study -তে রেজিষ্ট্রেশন করতে হবে ইমেইল বা মোবাইল নম্বর দিয়ে। তারপর অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করে ডকুমেন্টস আপলোড করে জমা করে দিতে হবে। সমস্ত এলিজিবিলিটি ক্রাইটেরিয়া মিলে গেলে এবং ডকুমেন্টস ঠিক হলে এই স্কলারশিপের সুবিধে পাবে সেই ছাত্রী। প্রথম জেনারেশন লার্নার পরিবারের ছাত্রদের অগ্রাধিকার করছে এক্ষেত্রে।

জিওর সবচেয়ে সস্তা তিনটি রিচার্জ প্যাক, আনলিমিটেড কলের সঙ্গে পাওয়া যাবে রোজ ১ জিবি করে ডেটা

আমাজনের এই উদ্যোগ ভবিষ্যতে প্রচুর ছাত্রীদের সাহায্য করবে যারা ইঞ্জিনিয়ারিং জগতে নিজেদের পরিচয় গড়ে তুলতে চায়। মেধা এবং স্বপ্নের মাঝের পথ সুগম করতে এই অসামান্যা উদ্দেশ্য ফলপ্রসূ হবে সে সম্পর্কে নিশ্চিত আমাজন এবং ফাউন্ডেশন ফর ইন্টেলিজেন্স উভয়েই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button