ব্যাংকিং

ATM কার্ডের চার্জ বাড়ল! গ্রাহকদের পকেট থেকে এত বেশি টাকা খসবে

দেশের এটিএম কার্ড (ATM Card) ব্যবহারকারী গ্রাহকদের জন্য এসে গেল বড়ো খবর। এখন থেকে এটিএম কার্ড (ATM) ব্যবহার করে টাকা তুলতে গেলেই চার্জ কাটবে গ্রাহকদের। মূলত এটিএম থেকে বিনামূল্যে টাকা তোলার সীমা পেরিয়ে গেলেই এই চার্জ (ATM Card Charges) কাটা হবে বলে জানা গিয়েছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই এটিএম কার্ড ব্যবহার করে থাকেন। এই এটিএম কার্ড ব্যবহার করে টাকা তুলে থাকেন (ATM Cash Withdrawal) প্রায় সকলেই (Automated Teller Machine).

ATM Cash Withdrawal Charges Hike.

এটিএম কার্ড ব্যবহারের ফলে ব্যাংক থেকে টাকা তোলার জন্য আর দীর্ঘক্ষণ ব্যাংকের লাইনে দাঁড়িয়ে থাকতে হয় না। তবে, নিয়মিতভাবে যারা ATM থেকে টাকা তোলেন তাদের পকেটে এবার টান পড়তে চলেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কনফেডারেশন অফ এটিএম ইন্ডাস্ট্রি বা সিএটিএমআই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) এবং National Payments Corporation of India বা NPCI এটিএম এ লেনদেনের (ATM Transaction) সময়ে ইন্টারচেঞ্জ চার্জ বাড়াতে বলেছে।

এটিএম কার্ডের বার্ষিক চার্জ

এমতাবস্থায়, সিএটিএমআই (CITMI) এর এই বিবৃতি মেনে নেওয়া হলে প্রতি লেনদেনে ২০ টাকার বেশি চার্জ আরোপ করা শুরু হবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ইন্টারচেঞ্জ চার্জ হল সেই চার্জ যা ATM কার্ড ইস্যুকারী ব্যাংক যে ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা হয় তাকে প্রদান করে। তবে, এটিএম এর ফ্রি লিমিটের বাইরে এটিএম (ATM Card Limit) ব্যবহার করা হলে এই চার্জটি (ATM Charges) দিতে হবে।

ডেবিট কার্ডে চার্জ বাড়লো

সিএটিএমআই বলেছে যে প্রতি লেনদেনে ২৩ টাকা চার্জ করা হবে। এই চার্জ নেওয়া হবে যখন কোনো এটিএম কার্ড হোল্ডার এক মাসে উপলব্ধ ফ্রি লিমিটের চেয়ে বেশি এটিএম ব্যবহার করবেন তখন। সিএটিএমআই বলেছে, এই চার্জ ব্যবসার জন্য আরও ফান্ড সংগ্রহ করতে ব্যবহার করা হবে। সিএটিএমআই এর মতে, কিছু ব্যাংক প্রতি লেনদেনের হার ২১ টাকা এবং কিছু ব্যাংক ২৩ টাকা পর্যন্ত বাড়ানোর অনুরোধ করেছে।

ATM এ কত টাকা চার্জ বাড়বে?

বর্তমানে এসবিআই অর্থাৎ স্টেট ব্যাংক ৬ টি মেট্রো শহর অর্থাৎ বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, কলকাতা, মুম্বই এবং দিল্লিতে মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন উপলব্ধ করছে। এই শহর গুলোতে, সাধারণ মানুষ তাঁদের ব্যাংকের এটিএমে মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন করতে পারেন। অন্যান্য ব্যাংকের ক্ষেত্রে এক মাসে বিনামূল্যে লেনদেনের (Free ATM Withdrawal) সীমা হল ৩।

এটিএম কার্ডে লেনদেন

এরপরে গ্রাহকদের প্রতি লেনদেনে আরও বেশি অর্থ প্রদান করতে হবে। সেক্ষেত্রে স্টেট ব্যাংক এর নিজস্ব ATM থেকে ৫ টির বেশি লেনদেনের জন্য প্রতি লেনদেনে ১০ টাকা চার্জ করা হবে এবং অন্যান্য এটিএম এর বিনামূল্যের সীমার বাইরে লেনদেনের জন্য ২০ টাকা চার্জ করা হবে। এই প্রসঙ্গে উল্লেখ্য, এটিএম এর লেনদেনের চার্জ শেষবার ২০২১ সালে বাড়ানো হয়েছিল।

DA (মহার্ঘ ভাতা)

সেই সময়ে এই চার্জ ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৭ টাকা করা হয়। এখন তা ২০ টাকা থেকে বাড়িয়ে ২১ টাকা করার দাবি উঠেছে। তবে, কিছু ব্যাংক এই চার্জ বাড়িয়ে ২৩ টাকা করতে বলেছে। মূলত চার্জ গুলো একাউন্টের প্রকৃতির ওপরে নির্ভর করে। বেশিরভাগ ব্যাংকই সেভিংস একাউন্টের (Savings Account) ক্ষেত্রে এই চার্জ ধার্য করে। পাশাপাশি এই চার্জ প্রতি মাসে একাউন্ট কিভাবে রক্ষণাবেক্ষণ করা হয় তার ওপরেও নির্ভর করে।

বাড়ছে নুন্যতম বেতন! ফের ক্ষমতায় এসে বড় সিদ্ধান্তের পথে মোদী সরকার

এই দিকে, বেশিরভাগ ব্যাংক কারেন্ট একাউন্ট হোল্ডারদের ওপর কোনো চার্জ আরোপ করে না। এই ধরণের গ্রাহকরা তাঁদের ব্যাংক বা অন্য কোনো ব্যাংকের এটিএম থেকে বারংবার কোনো চার্জ ছাড়াই টাকা তুলতে পারেন বলে জানা গিয়েছে। ATM কার্ডের চার্জ নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button