Trending News

Gas Cylinder Rules – রান্নার গ্যাসের নিয়ম বদল, আমজনতা প্রভাবিত হবে।

পরিবর্তনই সংসারের নিয়ম আর এই কথা আমরা সকলেই জানি। কিন্তু Gas Cylinder Rules বা রান্নার গ্যাসের নিয়মের সঙ্গে আগামী মাস থেকে সমগ্র দেশে অনেক নিয়মের পরিবর্তন হতে চলেছে। আর সকল নিয়ম গুলি সকল দেশবাসীর জীবন ও জীবিকার সঙ্গে অতপ্রত ভাবে জড়িয়ে আছে। অক্টোবর মাস থেকেই দেশের মানুষের নিত্যপ্রয়োজনীয় বেশ কয়েকটি বিষয়ে পরিবর্তন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। মূলত এই নিয়ম পরিবর্তনের সরাসরি প্রভাব পড়তে চলেছে সাধারণ মানুষের পকেটে।

Banking Airlines And Gas Cylinder Rules Change In October.

২০০০ টাকার নোট (2000 Rupees Note) বন্ধ, আধার কার্ড (Aadhaar Card) কিংবা বিমান পরিষেবা ও গ্যাসের দাম (Gas Cylinder Rules) সহ বিভিন্ন বিষয়ের নিয়মের পরিবর্তন গুলি সাধারণ মানুষের সুবিধার জন্যই করা হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে। ১ অক্টোবর থেকে কেন্দ্রীয় সরকার যে সকল নিয়মে পরিবর্তন করতে চলেছে।

২০০০ টাকার নোট লেনদেন বন্ধ – RBI (Reserve Bank Of India) থেকে কিছু মাস আগে থেকেই ২০০০ টাকার নোট ছাপা করা বন্ধ হয়ে গিয়েছে। এমনকি যদি কারো কাছে অক্টোবর মাসেও এই ২০০০ টাকা থেকে গিয়ে থাকে তাহলে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই তাকে দ্রুত ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট জমা দিয়ে আসতে হবে। কারণ অক্টোবর মাস থেকে ২০০০ টাকার নোট আর বাজারে চলবে না।

ফলে, অক্টোবর মাস শুরু হবার পর থেকেও যদি কারো কাছে ২০০০ টাকার নোট (2000 Rupees Note) থেকে যায় তাহলে তিনি বিপদের সম্মুখীন হতে পারেন। তাই বিপদ এড়াতে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই নোটটিকে ব্যাঙ্কের থেকে বদলে নিয়ে আসা জরুরি। আর এই আদেশ (2000 Rupees And Gas Cylinder Rules) না মানলে ভবিষ্যতে সকলের সমস্যা হতে পারে বলে মনে করছেন অনেকে।

আধার কার্ডের লিঙ্ক (Aadhaar Card Link) – বর্তমানে PPF, SSY, পোস্ট অফিস স্কিম (Post Office Scheme) ইত্যাদিতে আধার তথ্য প্রবেশ করা প্রয়োজনীয় হয়ে উঠেছে। যার জন্য অত্যাবশ্যকীয় হয়ে উঠেছে আধার কার্ডের লিঙ্ক করা। অক্টোবর মাস, উৎসবের মাস হওয়ায় ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তাই, যারা এখনো তাদের আধার কার্ড লিঙ্ক রান্নার গ্যাসের (Gas Cylinder Rules) করেনি, তাঁদের উচিত আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই আধার কার্ডের লিঙ্ক সংযুক্তিকরণ সম্পন্ন করা নইলে অক্টোবর থেকে তাঁরা নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারেন।

বিমান পরিষেবার নিয়মে বদল – আগামী ১ অক্টোবর থেকে বিদেশ ভ্রমণ ব্যয়বহুল হতে চলেছে। যদি কোন ব্যক্তি অক্টোবর মাসে বিদেশ ভ্রমণে যান তাহলে সেক্ষেত্রে ৭ লক্ষ টাকা পর্যন্ত ট্যুর প্যাকেজের জন্য ৫ শতাংশ TCS দিতে হবে তাঁকে। শুধু তাই নয়, ৭ লক্ষ টাকার উপরে ট্যুর প্যাকেজের জন্য ২০ শতাংশ TCS ও দিতে হবে।

Free Ration (বিনামূল্যে রেশন)

শুধু এই নিয়ম গুলিই নয় এর পাশাপাশি অক্টোবর মাস থেকে গ্যাস (Gas Cylinder Rules), সিএনজি, পিএনজি, এটিএফ এর দামে বিরাট পরিবর্তন ঘটতে চলেছে। এছাড়াও বাড়বে বার্থ সার্টিফিকেটের গুরুত্বও। মূলত পরের বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুতেই লোকসভা ভোটকে কেন্দ্র করে দেশের মানুষের সুবিধার্থেই একাধিক নিয়ম পরিবর্তন করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Students – সকল পড়ুয়াদের 3500 টাকা দেওয়া হবে, ঘোষণা করলো রাজ্য সরকার।

কিন্তু অনেকেই মূলত রান্নার গ্যাসের দাম (Gas Cylinder Rules) এবং সমগ্র দেশে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) কতটা কমানো হয় সেই দিকে নজর দিয়ে বসে আছেন। এছাড়াও Gas Cylinder Rules বা রান্নার গ্যাসের বা উজ্জলা যোজনার কোন নিয়মে পরিবর্তন করা হয় কিনা, সেটাও সকলের কাছে খুবই একটি লক্ষ্যনিয় ব্যাপার।

WBBPE প্রাইমারী টেট এর মামলা থেকে রেহাই পেলেন প্রাথমিক শিক্ষকেরা। অবশেষে বেঁচে গেল

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button