Trending News

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি বৃদ্ধির ঘোষণা করলো সরকার, দীপাবলির আগে বড় ঘোষণা।

রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) বৃদ্ধির ঘোষণা হল মাসের শুরুতেই। আর এই ধরণের ঘোষণার জন্যই সকল মধ্যবিত্ত নাগরিকরা অপেক্ষা করে থাকেন। এবারে এই নিয়ে এক বড় খবর জানানো হল সরকারের তরফে। প্রতিদিন অন্তর সব জিনিসের দাম ক্রমাগত বাড়ছে আর এর সঙ্গে রান্নার গ্যাসের দাম আরও বৃদ্ধি পেলে সকল গরিব ও মধ্যবিত্ত নাগরিকদের সংসারের খরচ প্রভাবিত হয়ে থাকে। সম্প্রতি রাখিবন্ধন উৎসবের সময় সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার।

LPG Gas Subsidy Increase In November 2023.

যার ফলে, ঘরোয়া ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas Subsidy) ২০০ টাকা কমে যায়। উদাহরণ স্বরূপ, কলকাতায় এলপিজি সিলিন্ডারের (LPG Gas) দাম ১১২৯ টাকা থেকে কমে ৯২৯ টাকা হয়ে যায়। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উজ্জ্বলা যোজনার আওতাভুক্তদের সিলিন্ডার প্রতি দিতে হত মাএ ৭২৯ টাকা। কিন্তু, অক্টোবরের শুরুতেই উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য ১০০ টাকা করে ভর্তুকি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।

এরফলে, বর্তমানে কলকাতায় উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস (LPG Gas Subsidy) পান মাত্র ৬২৯ টাকায়। এবার উৎসবের মরসুমে রান্নার গ্যাসের ভর্তুকি বাড়িয়ে ৫০০ টাকা করার কথা ঘোষণা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। সম্প্রতি ছওিশগড়ের জনসভা থেকে মহতারি ন্যায় যোজনার অধীনে এই অতিরিক্ত ভর্তুকি মেলার প্রতিশ্রুতি দিলেন তিনি।

পাশাপাশি, ভর্তুকির অর্থ মহিলা গ্যাস উপভোক্তাদের ব্যাংক একাউন্টে সরাসরি যুক্ত হবে বলেও জানা গিয়েছে। দীপাবলির আগে এই বিরাট ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন ছওিশগড়ের সাধারণ জনগণেরা।রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) কমলেও ১ অক্টোবর থেকে ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম (LPG Gas Subsidy) ২০০ টাকারও বেশি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রাষ্ট্রায়াত্ত সংস্থা গুলি।

ফলস্বরূপ, মূল্যবৃদ্ধির জেরে কলকাতায় সিলিন্ডারপিছু ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম একলাফে ২০৩.৫ টাকা বৃদ্ধি পেয়েছে। তাই ১ অক্টোবর থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের দাম (LPG Gas Subsidy) বর্তমানে ১৮৩৯.৫ টাকা। শুধু কলকাতা নয় মূল্যবৃদ্ধির ফলে দিল্লিতে ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম হয়েছে ১৭৩১.৫০ টাকা।

Aadhaar Card (আধার কার্ড)

চেন্নাইতে ও মুম্বইতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে যথাক্রমে ১৮৯৮ টাকা ও ১৬৮৪ টাকা হয়েছে। এই পরিস্থিতিতে, প্রিয়াঙ্কা গান্ধি মহতারি ন্যায় যোজনার অধীনে রান্নার এলপিজি গ্যাসে ৫০০ টাকা ভর্তুকির (LPG Gas Subsidy) কথা ঘোষণা করলে ছত্তিসগড় এর মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল সোস্যাল মিডিয়ায় পোস্ট করে জানান, মহতারি ন্যায় যোজনার অধীনে মহিলা উপভোক্তাদের নামে গ্যাস সংযোগ থাকলে ভর্তুকির ৫০০ টাকা সরাসরি তাঁর একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।

Leave Rules – সরকারি কর্মীদের ছুটি বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা করলো রাজ্য সরকার।

লোকসভা ভোটের আগে ছত্তিসগড়ে কংগ্রেসের তরফে করা এই বিরাট ঘোষণাকে রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবারে দেখার অপেক্ষা যে কেন্দ্রীয় সরকারের তরফে নভেম্বরে এই দামের কি পরিবর্তন করে সেই দিকে তাকিয়ে রয়েছেন সকলে। এবারে দেখার অপেক্ষা যে আজকে কি ঘোষণা করা হয়।
Written by সম্প্রীতি বোস

Hallmark Gold Price – সপ্তাহের শুরুতেই হলমার্ক সোনার দাম কমলো। সোনার গয়না কেনার সুবর্ণ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button