সরকারি নথি

Ration Items List – রেশন গ্রাহকেরা নভেম্বর মাসে কত কিলো অতিরিক্ত ফ্রী সামগ্রী পাবেন? পুরো তালিকা দেখুন।

দীপাবলির আগে বেশ কয়েকটি বিনামূল্যে রেশন যোজনার (Ration Items List) অধীনে মাথাপিছু অতিরিক্ত রেশন দেবার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল ও অন্যান্য বেশ কিছু এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান করা হবে বলেও জানা গিয়েছে। উৎসবের মরশুমে অক্টোবর মাসে রেশন থেকে অতিরিক্ত সামগ্রী মেলার পরেও পুনরায় রাজ্য সরকারের এই বড়ো ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা।

Ration Items List Details For West Bengal Ration Card Holders.

বর্তমানে আধার কার্ড, প্যান কার্ড এর মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। বিশেষ করে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য এই রেশন কার্ড (Ration Card) অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী (Ration Items List) বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়ে থাকে।

সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড (Ration Items List) উপভোক্তারা কী পরিমাণ খাদ্য সামগ্রী রেশন থেকে পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে। সেই মতো নভেম্বর মাসের শুরুতেও খাদ্য সামগ্রীর পরিমাণ নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নিয়ম অনুসারে, কোন রেশন কার্ড উপভোক্তা কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন তা তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস করেও জানিয়ে দেওয়া হয়েছে।

আর সেখানেই পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে নভেম্বর মাসে বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে রেশন দেওয়ার কথা জানানো হয়েছে। নভেম্বর মাসে যে সকল যোজনার অধীনে কার্ড অনুযায়ী বিনামূল্যে অতিরিক্ত পরিমাণে রেশন দ্রব্য বন্টন (Ration Items List) করা হবে, সে গুলি হল।

1) অন্ত্যোদয় অন্ন যোজনা – রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনার (Antyodaya Anna Yojana) রেশন কার্ড হোল্ডাররা সবচেয়ে বেশি পরিমাণ রেশন সামগ্রী (Ration Items List) পাবেন। এই কার্ড রয়েছে এমন ব্যক্তিদের পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম গম একেবারে বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও আরও কিছু সামগ্রী আপনারা সামান্য মূল্যে কিনে নিতে পারবেন।

2) স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড ও প্রায়োরিটি হাউসহোল্ড – রাজ্যে স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড (SPHH) ও প্রায়োরিটি হাউসহোল্ড (PHH) এই দুই প্রকার রেশন কার্ড যাদের রয়েছে সেই সকল পরিবারের সদস্যরা নভেম্বর মাসে মাথাপিছু ৩ কেজি করে চাল, ৩ প্যাকেট বা ২ কেজি করে গম বিনামূল্যে (Ration Items List) পেয়ে যাবেন। পাশাপাশি, স্পেশাল প্রায়োরিটি হাউজহোল্ডের অধীনে কার্ড হোল্ডারদের ১ কেজি ৯০০ গ্রাম আটাও দেওয়া হবে।

3) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ – রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ (Rajya Khadya Suraksha Yojana) ক্যাটাগোরির অধীনে বিনামূল্যে মাথা পিছু ৫ কেজি করে চাল দেওয়া হবে অর্থাৎ যাদের এই ক্যাটাগরির কার্ড (Ration Items List) রয়েছে এমন কোনো পরিবারের সদস্য সংখ্যা যদি ৬ হয় তাহলে ওই পরিবার নভেম্বর মাসে ৩০ কেজি চাল পাবেন।

4) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ – এই ক্যাটাগরির রেশন কার্ড (Rajya Khadya Suraksha Yojana) ধারীরা সবচেয়ে কম পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। নভেম্বরে এই কার্ডের উপভোক্তাদের রাজ্য খাদ্য দপ্তরের পক্ষ থেকে মাথাপিছু ২ কেজি করে চাল বিনামূল্যে (Ration Items List) দেওয়া হচ্ছে। উক্ত ৫ ধরনের রেশন কার্ডধারী ব্যক্তিদের পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান করা হবে। পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের অতিরিক্ত রেশন প্রদানের পরিমাণ।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি বৃদ্ধি)

1) জঙ্গলমহলের বাসিন্দাদের পরিবারের সদস্যের সংখ্যা তিনজনের বেশি হলে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড হোল্ডারদের পরিবার পিছু অতিরিক্ত ৮ কেজি চাল ও তিন কেজি গম দেওয়া হবে।
2) জঙ্গল মহলের বাসিন্দাদের মধ্যে প্রায়োরিটি হাউসহোল্ড ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ এই দুই প্রকার রেশন কার্ডধারী ব্যক্তিরা (Ration Items List) অতিরিক্ত ৬ কেজি করে চাল পাবেন।

Aadhaar Card – আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো UIDAI, 1লা নভেম্বর থেকে নয়া নিয়ম শুরু।

জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ডধারী (Ration Items List) ব্যক্তিরাও নভেম্বর মাসে অতিরিক্ত রেশন সামগ্রী পেতে চলেছেন। উৎসবের মরসুমে রাজ্যের সকল দরিদ্র সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণায় খুশির আমেজ সমগ্র রাজ্যবাসীর মধ্যে।
Written by সম্প্রীতি বোস

Lottery Tips – লটারি জেতার গোপন উপায়। লটারি জিততে চাইলে এইভাবে টিকিট কাটুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button