পড়াশোনা

Best Engineering Colleges – পশ্চিমবঙ্গের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকা প্রকাশ করলো NIRF.

এবার পশ্চিমবঙ্গের ইঞ্জিনিয়ারিং কলেজ গুলির (Best Engineering Colleges) ক্ষেত্রে এলো বড় সাফল্য। কারণ ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (National Institute Ranking Framework) এর সমীক্ষায় সারা দেশের মধ্যে প্রকাশিত সবচেয়ে ভালো ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় জায়গা করে নিল পশ্চিমবঙ্গের (West Bengal) পাঁচটি ইঞ্জিনিয়ারিং কলেজ।

Best Engineering Colleges In West Bengal.

ফলস্বরূপ, উচ্চ মাধ্যমিক পাশ করে রাজ্যের পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিং (Engineering Collage) পড়ার প্রতি আরো ঝোঁক কিছুটা বাড়বে বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিক ২০২৪ এর ফলাফল। এই উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরেই ছাত্র ছাত্রীরা কোন বিষয় নিয়ে ভবিষ্যতে এগোবেন সেই বিষয়টি তারা নিশ্চিত করেন। এদের মধ্যে অনেক ছাত্র ছাত্রীই রয়েছেন যারা ইঞ্জিনিয়ারিং পড়ার দিকে এগোবেন, সেই জন্য আগে Best Engineering Colleges সম্পর্কে জেনে নেওয়া উচিত।

মূলত মেধার দিক থেকে দেশে পশ্চিমবঙ্গের স্থান একেবারে প্রথম সারিতে বলাই যায়। এই রাজ্যের শিক্ষাগত ঐতিহ্যের খ্যাতি প্রচুর। রাজ্যে ইঞ্জিনিয়ারিং কলেজও (Best Engineering Colleges) রয়েছে অসংখ্য। প্রতি বছর বহু সংখ্যক ছাত্র ছাত্রী রাজ্যে ইঞ্জিনিয়ারিং কলেজ গুলিতে ভর্তি হন। ইঞ্জিনিয়ারিং কলেজ গুলিতে পড়ানো হয় কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল, সিভিল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর মতো বিভিন্ন বিষয় গুলি।

রাজ্যে অধিকাংশ ইঞ্জিনিয়ারিং কলেজেই (Best Engineering Colleges) অত্যাধুনিক সুযোগ সুবিধা রয়েছে। যার মধ্যে অন্যতম হলো উন্নত মানের ল্যাবরেটরি, অভিজ্ঞ শিক্ষক। যেখানে তাত্ত্বিক জ্ঞানের সঙ্গে ব্যবহারিক প্রয়োগ শেখেন পড়ুয়ারা। পশ্চিমবঙ্গের ইঞ্জিনিয়ারিং কলেজ গুলিতে অ্যাকাডেমিক দক্ষতার পাশাপাশি সামগ্রিক উন্নয়নের উপরেও জোর দেওয়া হয়। আয়োজন করা হয় কর্মশালা, সেমিনারের। যাতে শিক্ষার্থীদের সমস্যা সমাধানের দক্ষতা বাড়ে।

সম্প্রতি রাজ্যের ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য এসেছে বড় সুসংবাদ। কারণ রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজ গুলির (Best Engineering Colleges) মধ্যে থেকে সেরা ৫টি কলেজ বেছে নিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ। গবেষণা এবং উদ্ভাবনের উপর জোর দিয়ে দেশের যে সব কলেজ ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষ অবদান রেখেছে, তাদেরকেই এই তালিকায় জায়গা দেওয়া হয়েছে বলে।

NIRF Best Engineering Colleges In West Bengal

IIT Kharagpur & IIEST Shibpur
২০২৪ এর র‍্যাঙ্কিং অনুযায়ী, এনআইআরএফ এর তালিকায় গোটা দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ এটাই। শিবপুর বিই কলেজ নামেই এটি বেশি পরিচিত। ২০২৪ এর র‍্যাঙ্কিং অনুযায়ী, এনআইআরএফ এর তালিকায় গোটা দেশের মধ্যে ২০ তম স্থানে রয়েছে আইআইইএসটি শিবপুর।

Online Business (অনলাইন ব্যবসার আইডিয়া)

NIT Durgapur & IIM Kolkata
ভারতের সবচেয়ে প্রাচীন ইঞ্জিনিয়ারিং কলেজ গুলির মধ্যে এনআইটি দুর্গাপুর অন্যতম। ১৮৭ একর জমির উপর তৈরি ক্যাম্পাস। এনআইআরএফ এর ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে ৩০ তম স্থানে রয়েছে এনআইটি দুর্গাপুর। পশ্চিমবঙ্গের প্রাচীন বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ গুলির তালিকা করতে বসলে সবার প্রথমে আসবে আইইএম কলকাতার নাম। ১৯৮৯ সালে তৈরি হয় এই বিশ্ববিদ্যালয়। এনআইআরএফ এর ২০২৪ সালের র‍্যাঙ্কিং (Best Engineering Colleges) অনুযায়ী আইইএম কলকাতা রয়েছে ৭৯ তম স্থানে।

2000 টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে, এই প্রকল্পে আবেদন করলেই পাবেন

Bengal Institude Of Technology
পশ্চিমবঙ্গের সেরা পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় জায়গা করে নিয়েছে বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি। এনআইআরএফ এর ২০২৪ সালের র‍্যাঙ্কিং অনুযায়ী এই বিশ্ববিদ্যালয় গোটা দেশের মধ্যে ৯১ তম স্থানে রয়েছে। তবে, উক্ত এই পাঁচটি ইঞ্জিনিয়ারিং কলেজ ছাড়াও পশ্চিমবঙ্গে আরো অনেক ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে যেখানে ইঞ্জিনিয়ারিং (Best Engineering Colleges) পড়ুয়াদের পঠন পাঠনের সুব্যবস্থা রয়েছে।
Written by Sampriti Bose.

কোটি কোটি ব্যাংক একাউন্ট বন্ধ হতে চলেছে! পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জরুরী নোটিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button