বিনিয়োগ

Investment Scheme – 500 টাকা বিনিয়োগে 5 লাখ টাকা রিটার্ন! অবিশ্বাস্য সরকারি সঞ্চয় স্কিম গরিবের জন্য

এখনকার দিনে আমরা সকলেই কোন না কোন সরকারি স্কিমে (Investment Scheme) টাকা বিনিয়োগ করতে পছন্দ করি। আর বিনিয়োগ ছাড়া নিজেদের ও পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করা কোন মতেই সম্ভব নয়। আর এই কারণের জন্য সরকারের তরফেও কম খরচে কয়েকটি সঞ্চয় প্রকল্প নিয়ে আসা হয়েছে দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের জন্য।

Best Post Office Investment Scheme For Middle Class People In India.

আজকের এই আলোচনাতে আমরা কিছু Investment Scheme সম্পর্কে জানাতে চলেছি যেখানে বিনিয়োগ করলে হবেন লাখপতি। মানুষ যুগের সাথে তাল মিলিয়ে নিজেকে প্রতিনিয়ত আপগ্রেড করে চলেছে। প্রত্যেকেই চায় একটি উচ্চ মানের জীবন যাপন করতে। আর নিজেদের কষ্টের টাকা বিনিয়োগ করতে হলে যেখানে সেখানে তো আর করা যায়না। সেই জন্য সকলের উচিত আগের থেকে সব কিছু জেনে নিয়ে তবেই বিনিয়োগ করা।

জনসাধারণ এখন এই সুযোগেই থাকেন কোথায় বিনিয়োগ (Investment Scheme) করলে তারা উচ্চ মানের রিটার্ন পাবেন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যারা মাসিক যত বেশি টাকা ইনভেস্ট করছেন তার ভিত্তিতেই উচ্চ হারে রিটার্ন পাচ্ছেন। কিন্তু সাধারণ মধ্যবিত্ত জনগণের পক্ষে দৈনন্দিন এত খরচপাতি মেটানোর পরে প্রত্যেক মাসে এত এত টাকা দেওয়া সম্ভব নয়।

তাই স্বল্প কিছু টাকার বিনিময়ে লাখ লাখ টাকা রিটার্ন পেতে পারেন এমন কিছু পোষ্ট অফিস স্কিম (Post Office Investment Scheme) সম্পর্কে আজকের প্রতিবেদনের মাধ্যমে আজকে আমরা আপনাদের জানাবো। প্রথমেই রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড, দ্বিতীয়টি হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা, তৃতীয়টি হলো পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম। এই সকল স্কিম সম্পর্কে আমরা আজকে বিস্তারিত তথ্য জেনে নিতে চলেছি।

Public Provident Fund Investment Scheme

পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে আমরা সকলেই জানি। সাধারণত সরকারী কর্মচারীদের এবং কিছু কিছু প্রাইভেট সেক্টরের কর্মীদের PPF Account খুলে দেওয়া হয়। কিন্তু আমজনতাও এই একাউন্ট খুলতে পারেন। PPF এককালীন বা বার্ষিক সর্বোচ্চ ১২ টি কিস্তি দেওয়া যায়। যেখানে সর্বনিম্ন আপনি ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

এখানে বিনিয়োগের মেয়াদ সর্বোচ্চ ১৫ বছর। মেয়াদ শেষের পরেও একাউন্ট হোল্ডার তার একাউন্টটি আরও ৫ বছরের জন্য চালু রাখতে পারেন। এই সময় বিনিয়োগ বাধ্যতামূলক নয়। বর্তমানে এই স্কিমের ৭.১ শতাংশ হারে সুদ (PPF Interest Rate) প্রদান করা হয়। আয়কর অনুযায়ী পিপিএফ (PPF Investment Scheme) এর টাকা 80C ধারা অনুযায়ী সম্পূর্ণ ট্যাক্স মুক্ত (Tax Free).

Sukanya Samriddhi Yojana Investment Scheme

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY Scheme) যা বেটি বাঁচাও বেটি পড়াও (Beti Bachao Beti Padhao) প্রকল্পের অন্তর্গত। এই প্রকল্পে আপনারা কম টাকার বিনিময়ে বিনিয়োগ করতে পারবেন। সুতরাং প্রত্যেকেই এই স্কীমটির আওতা ভুক্ত হতে পারবেন। বছরে মাত্র ২৫০ টাকার বিনিয়োগ আপনারা টাকা জমা রাখতে পারেন এবং সর্বোচ্চ ১.৫ লাখ টাকা জমা করা যেতে পারে।

PNB Savings Account (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সেভিংস একাউন্ট)

বর্তমানে এই স্কিমের ওপর ৮.২ শতাংশ হারে সুদ (SSY Scheme Interest Rate) প্রদান করা হয়। তবে বছরে ২৫০ টাকা নূন্যতম না রাখলে আপনার একাউন্ট সাময়িকভাবে ফ্রীজ করে দেওয়া হবে যা আপনার সামান্য টাকা দিয়ে আবার চালুও করে ফেলতে পারবেন। বিনিয়োগ করার সর্বোচ্চ সুবিধা সরকার আপনাদের দিয়েছেন এই স্কিম গুলোর মাধ্যমে।

ডবল ইনকাম হবে আপনার! চাকরির সঙ্গে ব্যবসা করে লাখপতি হন

Recurring Deposit Investment Scheme

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম যেখানে আপনারা সবচেয়ে কম টাকার বিনিময়ে বিনিয়োগ করতে পারবেন। মাত্র ১০০ টাকা দিয়ে গ্রাহকরা এই Investment Scheme চালু করতে পারেন। রেকারিং ডিপোজিট স্কিমে ৬.৭ শতাংশ হারে সুদ প্রদান করা হয় অর্থাৎ ৫ বছরে আপনি যদি ৩০০০০ টাকা বিনিয়োগ (Investment Scheme) করেন তবে ৫ বছর পর ৬.৭ শতাংশ সুদ সমেত ৩৫৬৮১ টাকা ফেরত পাবেন।
Written by Sathi Roy.

স্টেট ব্যাংকে SBI WeCare ফান্ডে মাত্র কয়েক বছরে টাকা ডবল। আজই বিনিয়োগ করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button