পড়াশোনা

HS Exam – উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় পরিবর্তন, শিক্ষামন্ত্রীর বক্তব্য শুনুন।

আগামী বছরগুলি থেকে সমগ্র দেশে উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam) নিয়মে অনেক পরিবর্তন আসতে চলেছে এবং এই সকল পরিবর্তনের সঙ্গে পড়ুয়ারা কিভাবে মানিয়ে নেবে সেই নিয়ে এখন থেকেই সরকারের তরফে বিভিন্ন নতুন নতুন চিন্তাভাবনা শুরু করে দেওয়া হয়েছে। এবারে শিক্ষামন্ত্রীর তরফে এই নিয়ে বিস্তারিত তথ্য সকলকে জানিয়ে দেওয়া হল। কেন্দ্রীয় সরকারের নতুন জাতীয় শিক্ষানীতির (National Education Policy) ফলে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আসতে চলেছে।

HS Exam Rules Update From Government.

ফলস্বরূপ বদল আসতে চলেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam) নিয়মেও। পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দফতরের (WB Education Department) অধীনস্থ শিক্ষা সংসদ পরিচালিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা পদ্ধতি বদলে সম্পূর্ণ নতুন পরীক্ষা পদ্ধতি আসতে চলেছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার যাবতীয় নিয়ম কানুন হঠাৎই বদলে যেতে চলেছে বলে সূত্রের খবর। নতুন নিয়মে এবার থেকে বছরে দুইবার দশম বা দ্বাদশ শ্রেনির ছাত্রছাত্রীদের পরীক্ষায় বসতে হবে।

মুলত ছাত্রছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই পরিবর্তন আনতে চলেছে শিক্ষা সংসদ। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কথায় পরীক্ষা সংক্রান্ত বিষয়ে পড়ুয়াদের (HS Exam) ভয় দূর করতেই এই নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি জানিয়েছেন ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন এর মতোই ক্লাস টেন ও টুয়েলভের পরীক্ষায় বছরে দুই বার করে বসার অপশন থাকবে।

তার মধ্যে থেকে পড়ুয়ারা সেরা নম্বরটি বেছে নিতে পারবে। যা থাকবে সম্পূর্ণরূপে ঐচ্ছিক বিষয়। শিক্ষামন্ত্রী মনে করেন, পড়ুয়ারা প্রায়ই এই ভয়ে ভোগে যে তাদের একটা বছর নষ্ট হয়ে গেল বা সুযোগ হাতছাড়া হয়ে গেল, নইলে তারা আরও ভাল ফল করত। তবে এখন যদি কোনও ছাত্রছাত্রী মনে করে যে সে একেবারে প্রস্তুত এবং প্রথমবারের পরীক্ষা (HS Exam) প্রাপ্ত নম্বর নিয়েই সন্তুষ্ট।

তাহলে সে চাইলে পরের বার পরীক্ষায় নাও বসতে পারে। অর্থাৎ দুই বার পরীক্ষার দ্বারা পড়ু্য়াদের মধ্যে তৈরি হওয়া চাপ কমানো হচ্ছে। সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, নতুন নিয়মে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাধ্যতামূলক থাকছে না। তিনি বলেছেন ছাত্রছাত্রীদের সুবিধার জন্য এই অপশনটা দেওয়া হয়েছে অর্থাৎ দুই বার দশম বা দ্বাদশের পরীক্ষায় (HS Exam) বসার বিষয়টিতে কোনও বাধ্যবাধকতা নেই, এটি সম্পূর্ণ ঐচ্ছিক প্রক্রিয়া।

LPG Gas (রান্নার গ্যাস)

তিনি আরও বলেছেন এই নতুন নিয়ম নিয়ে যারা আপত্তি (HS Exam) করছেন, তাদের আপত্তি করার কোন কারণ তিনি দেখতে পাচ্ছেন না। আগামী বছর থেকেই এই নতুন শিক্ষা ব্যবস্থা কার্যকর করা হতে পারে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী অর্থাৎ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নয়া নিয়ম অনুযায়ী, বছরে দুইবার করে বোর্ড পরীক্ষা হতে চলেছে।

Electricity Bill – ইলেকট্রিক বিল কমানোর ঘোষণা করলো রাজ্য সরকার, রাজ্যবাসীর জন্য বড় সুখবর।

নতুন এই শিক্ষা ব্যবস্থা পড়ুয়াদের জন্য অনেকটাই লাভজনক হবে বলে আশাবাদী কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।কিন্তু এই HS Exam বা উচ্চমাধ্যমিক পরীক্ষা কি নিজেদের ইচ্ছে অনুসারে সকলে দিতে পারবে কি পারবে না সেই সম্পর্কে এখনো পর্যন্ত কিছুই সঠিক করে জানানো হয়নি। এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে এই নিয়ে কি কি সিদ্ধান্ত ঘোষণা কড়া হতে চলেছে।
Written By সম্প্রীতি বোস।

Book Bank Scheme – রাজ্যের অভাবী পড়ুয়াদের পড়াশোনা নিয়ে অভিনব উদ্যোগ। শুনলেই দারুন খুশি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button