Trending News

LPG Gas – রান্নার গ্যাস গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর, না জানলে গ্যাস পাওয়ায় সমস্যা।

রান্নার গ্যাস (LPG Gas) নিয়ে সকল গ্রাহকদের ফের একবারের জন্য এক জরুরি খবর জানতে পাওয়া যাচ্ছে। চলতি মাসের মধ্যে সকলকে এই নতুন নিয়মের সঙ্গে অবগত হয়ে এই কাজটি সম্পন্ন করে নিতে হবে। নইলে আগামী বছর থেকে গ্যাস বুকিং এর ক্ষেত্রে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এখন থেকে বাড়িতে বসেই স্মার্টফোনের সাহায্যে রান্নার এলপিজি গ্যাসের (LPG Gas) একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ করা যাবে।

LPG Gas Link With Aadhaar Card.

আর এলপিজি গ্যাসের একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ না করানো হলে রান্নার এলপিজি গ্যাসের (LPG Gas) ভর্তুকির সুবিধা গ্রাহকরা পাবেন না বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে। বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড হলো একটি গুরুত্বপূর্ণ নথি। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য হয়ে থাকে।

আধার কার্ডে বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজ যেমন- ব্যাংকের একাউন্ট থেকে শুরু করে নতুন গ্যাস (LPG Gas) সংযোগ সবকিছুই আধার কার্ড প্রয়োজনীয়। তবে এখন থেকে আধার কার্ড ব্যতীত গ্যাসের ভর্তুকিও (LPG Gas Subsidy) পাবেন না গ্রাহকেরা।

তাই গ্রাহকদের রান্নার এলপিজি গ্যাসে (LPG Gas) ভর্তুকী নিতে হলে অবিলম্বে তাদের নিজের গুরুত্বপূর্ণ নথি তথা আধার কার্ডের সাথে এলপিজি একাউন্ট লিংক করতে হবে। আর এই কাজটি বাড়িতে বসেই স্মার্টফোনের সাহায্যে অনলাইনের মাধ্যমে করা যাবে। বাড়িতে বসে স্মার্টফোনের সাহায্যে অনলাইনের মাধ্যমে এলপিজি গ্যাসের একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ করার জন্য বেশ কিছু পদ্ধতি। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।

1) এর জন্য প্রথমে গ্রাহককে ইউআইডিএআই এর অফিসিয়াল সাইটে (LPG Gas) যেতে হবে।
2) এরপর রেসিডেন্ট সেলফ সিটিং ওয়েবসাইটে ক্লিক করতে হবে।
3) এরপর নিজের সমস্ত তথ্য প্রদান করে গ্রাহককে রেজিস্টার করতে হবে এবং গ্রাহককে তার সুবিধা অনুসারে এলপিএফ নির্বাচন করতে হবে।

SBI Scheme (স্টেট ব্যাংকের স্কিম)

4) এবার সেখানে গ্রাহকের কাছে চাওয়া সমস্ত নথি গুলিকে তালিকাভুক্ত করতে হবে।
5) এই সমস্ত নথি সঠিকভাবে পূরণ করার পর গ্রাহক IOCL, BPCL, HPCL এগুলির মধ্যে কোন কোম্পানির গ্যাস ব্যবহার করেন সেটির উল্লেখ করে ডিস্ট্রিবিউশনের নাম লিখতে হবে।
6) পরিশেষে, গ্রাহককে তার গ্যাস সংযোগ নম্বর, মোবাইল নম্বর, আধার নম্বর, ইমেইল আইডি লিখতে হবে এবং গ্রাহকের দেওয়া মোবাইল নম্বরে আসা ওটিপি লিখতে হবে ।

ডিসেম্বরে রেশনে বেশি সামগ্রী পাবেন, গ্রাহকদের জন্য খুশির খবর।

উক্ত ধাপগুলি অনুসরণ করে খুব সহজে বাড়িতে বসেই গ্রাহক তার গ্যাস সংযোগের সাথে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসের ক্ষেত্রে ভর্তুকির সুবিধা প্রদান করা হচ্ছে। তাই গ্রাহকদের এই ভর্তুকির সুবিধা নেবার জন্য অতি দ্রুত এলপিজি একাউন্টের সাথে আধার কার্ডের নম্বর এর সংযুক্তিকরণ করে নেওয়াই উচিত।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা! কি কি পরীক্ষায় আসবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button