সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার গ্রাহকদের জন্য পুজোর আগেই বড় সুখবর।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lokkhir Bhandar Prokolpo) মাধ্যমে মহিলাদের এখন থেকে প্রতি বছরে ১২ হাজার টাকা অর্থাৎ মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে বলে একটি খবর অনেক দিকে সম্প্রচারিত হচ্ছে। পশ্চিমবঙ্গের মহিলাদের স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মুখ্যমন্ত্রীর তরফে Laxmi Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে আসা হয়েছিল।

Lakshmir Bhandar Scheme News For All.

বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন, কিন্তু এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এই সকল সুবিধা সেই সকল মহিলারাই পাবেন যারা সরকারের দেওয়া সকল নিয়ম মেনেছেন বাকিরা নয়। কিন্তু এই লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে যেই খবর পাওয়া যাচ্ছে সেই খবরের সত্যতা কি?

Lakshmir Bhandar প্রকল্পে যেই সকল মহিলাদের বয়স ৬০ বছর পেরিয়ে গেছে বা আগামী দিনে তাদের বয়স ৬০ হতে চলেছে। সেই সকল মহিলাদের আর এখন থেকে নতুন করে বার্ধক্য ভাতার (Old Age Pension) জন্য নতুন করে আর আবেদন করতে হবে না। স্বয়ংক্রিয়ভাবে আপনারা মাসে ৫০০ টাকার বদলে সরাসরি ১ হাজার টাকা করে পাবেন। আর এই ঘোষণা ইতি মধ্যেই রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের তরফে বাজেটে করা হয়েছে।

কিন্তু কিছু সরকারি ও প্রযুক্তিগত সমস্যার কারণে এতদিন Lakshmir Bhandar প্রকল্প নিয়ে এই কাজ করা সম্ভব হচ্ছিলো না। কিন্তু এখনো অনেকেই মনে করছেন পুজোর আগে এই ধরণের সকল সমস্যার সমাধান হয়ে যাবে এবং এই নতুন নিয়ম কার্যকর করা সম্পন্ন হবে। এবারে দেখার অপেক্ষা কে নবান্নর (Nabanna) তরফে এই নিয়ে কি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Aadhaar Card (আধার কার্ড)

এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান এবং এই Lakshmir Bhandar এর ফলে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। রাজ্য সরকারের তরফে সকল নাগরিকদের কল্যাণ সাধনের জন্য নানান রকমের সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Status) প্রকল্পটির মাধ্যমে নারীদের বর্তমানের সমাজের উত্থানের সুযোগ করে দেওয়া হয়েছে।

Primary TET Scam – ঘুষ দেওয়া শিক্ষকদের নিয়ে আদালতের বড় নির্দেশ।

এই প্রকল্পের অন্তর্গত জেনারেল মহিলারা ৫০০ টাকা ও তফসিলি জনজাতির মহিলারা ১০০০ টাকা করে মাসিক পেয়ে থাকে। এপ্রিল মাসে দুয়ারে সরকার চলাকালীন প্রায় নতুন করে লক্ষ্মীর ভাণ্ডার (Laxmi Bhandar New Apply) প্রকল্পে প্রায় ১২ লক্ষের কাছাকাছি মহিলারা আবেদন করেছিলেন এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর আরও বৃদ্ধি পাচ্ছে, বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্প (WB Govt Scheme) গুলির মধ্যে এটি অন্যতম।

টেট মামলার রায় – প্রাথমিক শিক্ষকদের ডেটা ও নথি তলব। এবার আর ছাড়াছাড়ি নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button