সরকারি নথি

Birth Certificate – বার্থ সার্টিফিকেট নিয়ে নতুন নিয়ম শুরু। বাচ্চার ভবিষ্যৎ সুরক্ষিত করতে আজই জানুন।

এবার বার্থ সার্টিফিকেট (Birth Certificate) সংক্রান্ত নিয়মে আসতে চলেছে বড়োসড়ো বদল। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে এমনটাই জানানো হয়েছে। বর্তমানে আধার কার্ড (UIDAI Aadhaar Card), ভোটার কার্ড (Voter ID Card), প্যান কার্ডের (PAN Card) মতো আমাদের প্রত্যেকের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল বার্থ সার্টিফিকেট বা জন্ম শংসাপত্র।

Birth Certificate New Rule In 2024.

স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে অন্যান্য কাজ, বহু জায়গায় কাজে লাগে এই Birth Certificate. তবে, এবার বড়ো আপডেট উঠে আসছে বার্থ সার্টিফিকেট নিয়ে। জানা যাচ্ছে, সরকার পরিবর্তন আনতে চলেছে বার্থ সার্টিফিকেটের নিয়মে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ম অনুযায়ী, শিশুর জন্ম নিবন্ধনের সময় বাবা ও মা উভয়েরই ধর্মের বিষয়টি উল্লেখ করতে হবে।

এতদিন শুধুমাত্র শিশুর বাবা ও মাকে জানাতে হত পরিবারের ধর্ম। তবে এবার Birth Certificate জন্য শিশুর বাবা ও মায়ের ধর্ম উল্লেখ করতে হবে পৃথকভাবে। সূত্রের খবর, এই মর্মে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দেশিকা পাঠানো হবে সব রাজ্য সরকারকে। রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ অর্থাৎ বিল, ২০২৩’ বা জন্ম ও মৃত্যু নিবন্ধন বা সংশোধনী বিল, ২০২৩ সম্প্রতি পাস হয় সংসদের বাদল অধিবেশনে।

E Mudra Loan (ই মুদ্রা লোন)

১ আগস্ট এবং ৭ আগস্ট এই নতুন বিল অনুমোদন করে লোকসভা এবং রাজ্যসভা। ২০২৩ সালের অক্টোবর থেকে ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ডের জন্য আবেদন, আধার কার্ড, বিবাহ নিবন্ধন ও অন্যান্য সরকারি কাজে বার্থ সার্টিফিকেট (Birth Certificate) গ্রহণ করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry Of Home Affairs) নতুন আইন সম্পর্কে বলছে, এটি নিবন্ধিত জন্ম ও মৃত্যুর ডাটাবেস তৈরিতে সহায়তা করবে।

5000 টাকা করে বছরে দুইবার পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। এই প্রকল্পে আবেদন করলেই।

ডিজিটাল নিবন্ধনের মাধ্যমে সরকারী পরিষেবা এবং সামাজিক সুবিধা গুলির দক্ষ ও স্বচ্ছ সরবরাহ নিশ্চিত করবে।শুধুমাত্র নিজের সন্তানের ক্ষেত্রে নয়, দত্তক নেওয়া সন্তানের বার্থ সার্টিফিকেটের (Birth Certificate) আবেদনপত্রেও উল্লেখ করতে হবে বাবা ও মায়ের ধর্ম। তবে, নতুন এই আইনের দ্বারা বার্থ সার্টিফিকেট আরো বেশি সুরক্ষিত হবে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

ভোটের মুখে নগদ 3000 টাকা পাবেন। এই বিশেষ কার্ড থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button