ব্যাংকিং

E Mudra Loan – 40 কোটি দেশবাসীকে টাকা দেবে কেন্দ্র সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

এখন থেকে জরুরি কারণে টাকার দরকার পড়লে আর কোনো চিন্তা নেই। E Mudra Loan এর মাধ্যমে এখন থেকে দেশের ৪০ কোটি জনগণকে টাকা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government). পশ্চিমবঙ্গের মানুষদের জন্য রয়েছে বিশেষ কিছু সুবিধা। বর্তমানে আমরা যতই রোজগার করিনা কেন, বিভিন্ন সময়ই আমাদের টাকার দরকার হয়। আর এই পরিস্থিতিতে ধারও নিতে হয় অনেককে। কিন্তু চাইলেই তো আর সহজে কেউ টাকা ধার (Mudra Bank) দেয় না।

E Mudra Loan Online Apply Process.

এমন পরিস্থিতিতে যদি কারোর কোনো এমার্জেন্সি থাকে, তবে অত্যন্ত সমস্যায় পড়তে হবে তাকে। কিন্তু মোদী সরকার থাকতে চিন্তা কিসের। এই সমস্যার সমাধান হয়ে যাবে মাত্র ৫ মিনিটেই‌। এখন থেকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্পের অধীনে এমার্জেন্সি বাবদ মোদী সরকার ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ (E Mudra Loan) দেবে গ্রাহকদের। তাও আবার একদম সহজ শর্তে ও স্বল্প সুদে।

আর এর ফলে আমাদের দেশের কোটি কোটি মানুষের অনেক সুবিধা হতে চলেছে। মূলত এই প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা হল PM E Mudra Loan প্রকল্পের একটি অংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে চালু করেন এই পিএম মুদ্রা যোজনা। এর মাধ্যমে বিভিন্ন ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীদের ব্যবসা করার জন্য ঋণ প্রদান করা হয় কেন্দ্রীয় সরকারের তরফে।

ব্যবসার জন্য যাদের কোনো মূলধন জোগানোর ক্ষমতা নেই সেই সমস্ত অসহায় ব্যক্তিদের এখান থেকে সহজ সুদে ঋণ (E Mudra Loan Interest Rate) প্রদানের সুযোগ দেয় সরকার। সেই কারণে এটি এই ধরনের ব্যবসায়ীদের ‘লাস্ট মাইল ফিনান্সার’ হিসেবেও পরিচিত। এর আগে একাধিকবার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা আওতায় সুবিধা লাভ করেছেন দেশের প্রচুর বেকার যুবক যুবতী। সম্প্রতি আবারো ৪০ কোটি জনগণকে ই মুদ্রা লোন প্রকল্পের মাধ্যমে ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

E Mudra Loan Difference

1) প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PM E Mudra Loan Yojana) প্রকল্পের আওতায় জেরিন প্রদান করা হবে তাকে তিনটি প্রধান ভাগে ভাগ করা হয়েছে।
2) প্রথমটি হলো শিশু ঋণ, দ্বিতীয়টি হল কিশোর ঋণ এবং তৃতীয় হল তরুণ ঋণ।
3) শিশু ঋণের আওতায় ৫০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হবে আবেদনকারীদের।

4) কিশোর ঋণের আওতায় ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে।
5) আর তৃতীয় অর্থাৎ তরুণ ঋণের মাধ্যমে ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়ে থাকবে।
6) উপরোক্ত তিন ক্ষেত্রে ঋণ নেওয়ার জন্য বিভিন্ন হারে সুদ ফেরত দিতে হবে ঋণ গৃহীতাদের।
7) এই সুদের হার (E Mudra Loan Interest) তাদেরকে তাদের ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে জানিয়ে দেওয়া হবে ঋণ দেওয়ার সময় কালে।

মূলত স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (State Bank Of India) গ্রাহকদের অনলাইন মারফত ৫ লক্ষ টাকা পর্যন্ত মুদ্রা ঋন দেওয়া হয়ে থাকে। অনলাইনে আবেদন করলে পাঁচ মিনিটের মধ্যে স্যাংশন হয়ে যায় এই লোন। অন্যদিকে অফলাইনে আবেদন দেশের যে কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকে করা যাবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার সুদের হার (E Mudra Loan Interest) বিভিন্ন ব্যাংকে বিভিন্ন ধরনের হয়।

তবে মোটের উপর বলা যায়, ৯ থেকে ১২ শতাংশের মধ্যে এটি ঘোরাফেরা করে। এর সঙ্গে যাদের এসবিআই তে যাদের একাউন্ট (SBI E Mudra Loan) রয়েছে তারা সুদে বিশেষ সুবিধা পাবেন। ভালো সিবিল স্কোর (CIBIL Score) থাকলে আরো কম সুদে (Interest Rate) টাকা পাওয়া যাবে। আরও বিস্তারিত তথ্য জেনে নিয়ে আপনারা আবেদন করবেন।

E Mudra Loan Apply Documents

1) আবেদনকারীর দু কপি সাম্প্রতিক পাসপোর্ট আকারের ফটোগ্রাফ সহ মুদ্রা আবেদনপত্র।
2) কেওয়াইসি নথি যেমন আবেদনকারীর পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, ইউটিলিটি বিল, প্যান কার্ড ইত্যাদি।
3) বিশেষ পরিচয় নথি যেমন জাতি শংসাপত্র, যদি আবেদনকারী ব্যক্তি তপশিলি জাতি বা উপজাতির অন্তর্ভুক্ত হন।

4) আবেদনকারীর ব্যবসার আয়ের প্রমাণ।
5) আবেদনকারীর ব্যবসার ঠিকানা ও প্রমাণ।
6) আবেদনকারীর ব্যবসা প্রতিষ্ঠার একটি প্রমাণ।
7) আবেদনকারীর অন্তত ১২ মাসের একটি ব্যাংক একাউন্ট স্টেটমেন্ট।

8) গত 2 বছরের জন্য আপনার আয়কর রিটার্ন।
9) ব্যাংক কর্ম কর্তাদের দ্বারা অনুরোধ করা অন্য কোনো নথি।
10) আর সকল নথি যেন কোন ধরণের সমস্যা যেন না থাকে।

SBI E Mudra Loan Online Apply

1) আবেদনকারীকে সর্বপ্রথম স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট www.onlinesbi.in এ যেতে হবে।
2) এরপর মুদ্রা যোজনা সম্পর্কিত সেকশনে প্রবেশ করতে হবে।
3) তারপর যে আবেদন পত্রটি দেখা যাবে সেটিকে প্রয়োজনীয় তথ্য সময় দিয়ে সঠিকভাবে পূরণ করতে হবে।

4) এখানে নিজের নাম, ঠিকানা, ব্যাংক একাউন্ট নম্বর, ব্যবসার নাম, ব্যবসার অন্যান্য বিবরণ, কত টাকা ঋণ নেবেন সে গুলি সব উল্লেখ করতে হবে।
5) তারপর নতুন E Mudra Loan পেজ খুলবে। এখানে নথিপত্র গুলি প্রয়োজনীয় সে গুলি স্ক্যান করে আপলোড করে আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে।

Income Tax Slab (ইনকাম ট্যাক্স স্ল্যাব)

SBI E Mudra Loan Apply Process

1) কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মধ্যে যেটিতে প্রার্থীর একাউন্ট আছে এবং যে ব্যাংক থেকে সুবিধা প্রদান করা হচ্ছে সেখানে গিয়ে যোগাযোগ করতে হবে।
2) এরপর তারা একটি আবেদন পত্র দেবে। সেই আবেদন পত্রে সমস্ত তথ্য সঠিকভাবে উল্লেখ করে দিতে হবে। এমনকি আবেদনকারী কোন ধরনের ব্যবসা করতে চান এবং তার জন্য কি ধরনের E Mudra Loan নিতে চান সে গুলিও।

প্রভিডেন্ট ফান্ড নিয়ে দারুণ সুখবর মাসের শুরুতেই। কোটি কোটি গ্রাহকের সুবিধা।

3) এরপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি জমা করতে হবে ব্যাংক কর্তৃপক্ষের কাছে। এরপরই আবেদন প্রক্রিয়া শেষ হবে।
4) সবশেষে ব্যাংকের পক্ষ থেকে একটি রসিদ দেওয়া হবে। আর লোনটি অনুমোদন পেলে সঙ্গে সঙ্গে সেই টাকা আবেদনকারীর একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। এভাবে উক্ত যে কোনো একটি পদ্ধতি অবলম্বন করে এই E Mudra Loan জন্য আবেদন করতে পারেন গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

2 লাখ টাকা বিনিয়োগে পাবেন 4 লাখ টাকা! পোস্ট অফিসের এই স্কিমে বাম্পার রিটার্ন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button