Trending News

বাংলার ডিএ মেটাবে কেন্দ্র সরকার, সংসদে প্রস্তাব বিজেপির।

সংসদে উঠলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ প্রসঙ্গ। লোকসভার অধিবেশনে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA নিয়ে প্রশ্ন তোলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ।
লোকসভার অধিবেশন চলাকালীন স্পিকার ওম বিড়লাকে বিজেপি সাংসদ সৌমিত্র খা বলেন, পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ মেটানোর দাবিতে রাজ্য সরকারি কর্মচারীরা রাস্তায় বসে আন্দোলন অনশন করছেন।

ডিএ নিয়ে কি সিদ্ধান্ত হল শেষমেশ?

সরকারি কর্মীদের বকেয়া DA দেওয়া হচ্ছে না। এরপরেই সৌমিত্র খা প্রশ্ন করেন স্পিকার ওম বিড়লাকে, বলেন, আমার প্রশ্ন, পশ্চিমবঙ্গ থেকে কতজন অসংগঠিত শ্রমিক ই শ্রম পোর্টালে E-Shram Portal নিজেদের নাম নথিভুক্ত করেছেন? আরেকটি প্রশ্ন, পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া Dearness Allowance দেওয়া হচ্ছে না। তারা রাস্তায় বসে আন্দোলন অনশন করছেন।

কেন্দ্র সরকারের পক্ষ থেকে DA সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হলো, কতো শতাংশ বৃদ্ধি পাবে ডিএ জেনে নিন

সরকারি কর্মীদের জন্য কেন্দ্রীয় সরকার কি কোনো পদক্ষেপ নিতে পারে?
সৌমিত্রর স্পিকারের উদ্দেশ্যে এই প্রশ্ন তোলার সঙ্গে সঙ্গেই লোকসভায় উপস্থিত তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, লোকসভায় বসে আছি মানে এই নয়, যা খুশি মুখে যেটা আসবে, সেটাই বলে দেব। বিষয়টা পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের DA এর বিষয়। সংসদে এই প্রসঙ্গ তোলার কোনো যৌক্তিকতা নেই।

কারণ এই মুহূর্তে বকেয়া DA নিয়ে মামলা চলছে সুপ্রিম কোর্টে। বকেয়া ডিএ মেটানোর দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চের তরফে কলকাতার শহীদ মিনার চত্বরে লাগাতার অবস্থান বিক্ষোভ অনশন শুরু করা হয়েছে। ইতিমধ্যে দুই একজন অনশনকারী অসুস্থ হয়েছেন বলে জানা গিয়েছে। শহীদ মিনার চত্বরে বেশ কিছুদিন হয়ে গেল বসে রয়েছেন সরকারি কর্মচারীরা।

যদিও তাদের সকলেই সরকারি কর্মচারী কিনা সেই বিষয়ে সন্দেহের অবকাশ রয়েছে। কিছুদিন আগেই রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, ওখানে সিপিআইএমের কর্মী, সমর্থকরা উপস্থিত রয়েছেন। সরকারি কর্মচারী বলতে কেউ নেই। আর কলকাতায় বসে আন্দোলন অনশনের সঙ্গে সঙ্গে একের পর এক লাইন দিয়ে কর্মসূচি ঘোষণা করছেন তারা।

এর মধ্যেই সোমবার ২৪ ঘন্টার কর্মবিরতি বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় পালিত হয়েছে।
সরকারি কর্মচারী, শিক্ষক শিক্ষিকা, আদালতের কর্মী, অন্যান্য দপ্তরের কিছু কর্মী কলকাতা সহ অন্যান্য কিছু জেলায় অল্প হলেও কর্মবিরতিতে অংশ নিয়েছেন। কাজকর্ম লাটে তুলে দিয়ে বকেয়া ডি এর দাবিতে আন্দোলন চলছে।

২০০৯ সাল থেকে এখনো পর্যন্ত এ আই সি পি আই AICPI অনুযায়ী বকেয়া DA মেটাতে হবে বলে যৌথ সংগ্রামী মঞ্চের দাবি। বকেয়া DA মামলা চলছে সুপ্রিম কোর্টে। এখনো পর্যন্ত শুনানি শুরু হয়নি। আর এর মধ্যেই রাস্তায় নেমে আন্দোলন শুরু করেছেন সরকারি কর্মচারীরা। ফলে এই প্রশ্ন উঠে যাচ্ছে, তাহলে কি আদালতের রায়ের উপরে ভরসা করতে পারছেন না তারা?

কেন্দ্রীয় হারে DA পাবেন রাজ্য সরকারী কর্মীরা, অবশেষে পে কমিশনের রিপোর্ট জমা পড়লো।

একাধিক মহল থেকে সম্প্রতি এই প্রশ্ন উঠতে শুরু করেছে। একদিকে কোর্টে DA মামলা বিচারাধীন, অন্যদিকে রাস্তায় নেমে সরকারের উপরে চাপ তৈরি করার লক্ষ্যে আন্দোলন, উভয় দিক থেকেই রাজ্যের তৃণমূল সরকারেরকে চাপে ফেলার কৌশল সরকারি কর্মচারীদের একাংশের। যদিও রাজ্যের তরফে জানানো হয়েছে, সঠিক সময়েই সিদ্ধান্ত নেওয়া হবে। কোনো সমস্যা নেই। বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন। বকেয়া DA মামলার নিষ্পত্তি হবে সুপ্রিম কোর্টেই।

Related Articles

One Comment

  1. সরকারের উপর আস্থা নেই। সরকারের সদিচ্ছা থাকলে সুপ্রীমকোর্টে যেত না। যাইহোক কোর্টে কেস যেমন চলছে,চলবে। রাস্তায় নেমে আন্দোলন ও চলবে।কারো গণতান্ত্রিক অধিকার এর ওপর গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত কোনো সরকার কখনো হস্তক্ষেপ করতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button