Trending News

Cyclone Update – ঘূর্ণিঝড় ধেয়ে আসছে প্রবল গতিতে, সতর্কতা জারি হল উপকূলে।

উৎসবের মরসুমে নতুন করে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় (Cyclone Update). প্রবল শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসা এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে চলেছে বাংলা সহ ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বাংলাদেশেও। ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড়ের জন্য উপকূলবর্তী মানুষদের সতর্কীকরণের কাজ শুরু করেছেন আবহাওয়াবিদরা। ইন্ডিয়া মেটিওরোলোজিকাল ডিপার্টমেন্ট (IMD) এর তথ্য অনুযায়ী।

Cyclone Update Alert In November.

ঘূর্ণিঝড় হামুন আগামী কয়েক ঘণ্টায় তার তীব্রতা আরো বাড়িয়ে এক প্রবল ঘূর্ণিঝড়ে (Cyclone Update) পরিণত হতে চলেছে। এই প্রবল ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরের বুকে ২১ কিলোমিটার বেগে অগ্রসর হবে। এরপর উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে হামুন ধীরে ধীরে দুর্বল হয়ে ঘন্টায় প্রথমে ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে এবং পরে ৮৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় হিসেবে খেপুপাড়া ও চট্টগ্রামের মধ্যবর্তী বাংলাদেশ উপকূল অতিক্রম করবে। কিন্তু সরাসরি পশ্চিমবঙ্গে এর বেশি প্রভাব পরবে না বলে মনে করছেন অনেকেই।

আজ ভোর সাড়ে ৫ টায় হামুন ওড়িশার পারাদ্বীপ থেকে ২৩০ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ পূর্বে, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্বে, বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমে এবং বাংলাদেশের চট্টগ্রাম থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান (Cyclone Update) করছিল।

ইতিমধ্যেই গতকাল সন্ধ্যায় খেপুপাড়া ও চট্টগ্রামের মধ্যে বাংলাদেশ উপকূল অতিক্রম করেছিল ঘূর্ণিঝড় হামুন। ঘূর্ণিঝড় হামুনের জেরে তামিলনাড়ু ও কেরালায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি হয়েছে। পাশাপাশি ওড়িশা, মিজোরাম ও মণিপুরের উপকূলীয় এলাকাতেও ভারী বৃষ্টি (Cyclone Update) হতে পারে বলে জানা গিয়েছে। এছাড়া ত্রিপুরা ও আসামে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে।

শুধু তাই নয়, নাগাল্যান্ড, মণিপুর ও ত্রিপুরাতেও হতে পারে ভারী বৃষ্টিপাত। এমতাবস্থায়, সকল রাজ্যগুলিকেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই ভারী বৃষ্টিপাতের কারণে নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে ওড়িশা সরকার। উপকূলীয় ওড়িশার অনেক জায়গায় আগামী দুই দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের (Cyclone Update) সম্ভাবনাও রয়েছে।

HS Exam (উচ্চমাধ্যমিক পরীক্ষা)

তবে ঘূর্ণিঝড় হামুন ওড়িশায় কোনও বড় প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে না কারণ এটি প্রায় ২০০ কিলোমিটার দূর থেকে রাজ্য উপকূল অতিক্রম করবে। বঙ্গোপসাগরে বাতাসের গতিবেগ ধীরে ধীরে ৮০ কিংবা ৯০ কিলোমিটার থেকে বেড়ে ১০০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করছেন আইএমডির মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র।

LPG Gas – রান্নার গ্যাসের খরচ বৃদ্ধি পাবে নভেম্বরে, খরচ বাড়ায় সমস্যায় মধ্যবিত্তরা।

তবে সবমিলিয়ে, উৎসবের মরসুমে নতুন দুর্যোগ (Cyclone Update) আসায় এই মুহূর্তে আতঙ্কে প্রহর গুনছেন দেশবাসী। কিন্তু এই হামুনের জন্য বেশি ক্ষয়ক্ষতি না হলেও আগামী মাসে অর্থাৎ নভেম্বরে এই ধরণের আরও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে কি ঘোষণা হতে চলেছে।
Written By সম্প্রীতি বোস।

Book Bank Scheme – রাজ্যের অভাবী পড়ুয়াদের পড়াশোনা নিয়ে অভিনব উদ্যোগ। শুনলেই দারুন খুশি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button