সরকারি কর্মচারী

Employee Benefits – সরকারি কর্মীদের কপাল খুলে গেল। ভোটের মুখে দীর্ঘদিনের দাবি পূরণ।

এবার সামনে এলো অফিস মেমোব়্যান্ডাম। গত ২ এপ্রিল জারি করা হয়েছিল মেমো (Employee Benefits)। আর সেই মেমোতেই সরকারি কর্মীদের (Government Employees) মন জয় করার আশা কেন্দ্রীয় সরকারের। জানা গিয়েছে, কেবলমাত্র ডিএ নয়, সরকারি কর্মীদের মোট ৬টি ভাতা বৃদ্ধি হচ্ছে। এই আবহে ভোটের আগেই বড় সুফল পেতে চলেছেন সরকারি কর্মচারীরা।

Central Government Employee Benefits.

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ ৪ শতাংশ বাড়ানো হবে। আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ছিল ৪৬ শতাংশ। এরপরে, তা বেড়ে ৫০ শতাংশ করা হয়েছে। মার্চ মাসের বেতনের সঙ্গে সেই বর্ধিত হারে ডিএ ইতিমধ্যেই পেয়েছেন সরকারি কর্মচারীরা (Employee Benefits). সঙ্গে জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া ডিএ পেয়েছেন সরকারি কর্মীরা।

এছাড়া এবার আরও ৬টি ভাতা বৃদ্ধি হতে চলেছে সরকারি কর্মচারীদের। এই মর্মে কেন্দ্রের অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে একটি অফিস মেমোব়্যান্ডাম জারি করা হয় গত ২ এপ্রিল। তাতেই বলা হয়েছে, চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স যেটি বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স বাড়ছে (Employee Benefits).

এছাড়াও সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ছে। এদিকে অফিস মেমোতে বলা হয়েছে, কর্মীদের সন্তানের জন্য হোস্টেল ভর্তুকি দেওয়া হবে কেবল মাত্র দুই সন্তানের জন্য। প্রতি সন্তানের জন্য প্রতি মাসে ২২৫০ টাকা করে ভর্তুকির (Employee Benefits) দাবি জানানো যাবে। এদিকে সরকারি কর্মীর সন্তান যদি বিশেষভাবে সক্ষম হয়ে থাকে, তাহলে হোস্টেল সাবসিডি বাবদ এক একজনের জন্য ৪৫০০ টাকা করে দেওয়া হবে প্রতি মাসে।

Hallmark Gold Price (হলমার্ক সোনার দাম)

বলা হয়েছে, ডিএ ৫০ শতাংশ করে বাড়লে এই হোস্টেল সাবসিডি ২৫ শতাংশ করে বাড়ানো হবে। এদিকে সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) সুপারিশ মেনে রিস্ক অ্যালাওয়েন্স বা ঝুঁকি ভাতা সংশোধন করেছে কেন্দ্র। যে সকল কর্মচারীরা ঝুঁকিপূর্ণ কাজ করেন বা যে কাজ তাদের স্বাস্থ্যর উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে এমন কাজের সঙ্গে জড়িত ব্যক্তিরাই কেবলমাত্র এই ভাতার (Employee Benefits) আওতায় আসেন।

বিনা পরিশ্রমে প্রতিমাসে 12 হাজার টাকা দিচ্ছে LIC. আপনি কিভাবে পাবেন?

এরই সঙ্গে বেড়েছে ওভার টাইম অ্যালাওয়েন্স। এদিকে নাইট ডিউটির ভাতাও বৃ্দ্ধি হয়েছে। রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত ডিউটিতে থাকা কর্মীদের এই ভাতা প্রদান করা হবে। এই বাবদ মাসে সর্বোচ্চ ৪৩৬০০ টাকা করে দেওয়া হবে কর্মীদের। এর আগে মার্চ মাসেই বাড়ি ভাড়া ভাতা বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। সবমিলিয়ে বিভিন্ন ভাতা বাড়ায় উপকৃত (Employee Benefits) হতে চলেছেন অসংখ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

অবশেষে স্কুল শিক্ষকদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার। ভোটের মুখে বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button