Trending News

Diesel Petrol Price – পেট্রোল ডিজেলের দামে মহা পরিবর্তন। মোদী সরকারের সিদ্ধান্তে আমজনতার মুখে হাসি।

বিগত বেশ কয়েক বছর ধরে পেট্রোল ও ডিজেলের (Diesel Petrol Price) মতো জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে সমস্যার সম্মুখীন হয়েছেন দেশের অসংখ্য মধ্যবিত্ত ও দরিদ্র শ্রেণীর মানুষেরা। তবে কিছুদিন ধরে পেট্রোল (Petrol), ডিজেলের (Diesel) বিষয়ে স্বস্তির খবর পাচ্ছিল দেশের সাধারণ মানুষেরা। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার (Central Government) নতুন বছরের শুরুতে Diesel Petrol Price কমাতে পারে বলে জানানো হয়েছিল।

Diesel Petrol Price News In India.

এই রিপোর্টে দাবি করা হয়েছিল, মূলত মুদ্রাস্ফীতি থেকে মানুষকে রেহাই দিতেই Diesel Petrol Price যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা কমাতে পারে কেন্দ্র। এর ফলে সাধারণ মানুষ বেশ খুশিও হয়েছিল। তবে এবার সেই খবর যে গুজব তা জানালেন স্বয়ং পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri). কেন্দ্রীয় মন্ত্রীর কথা অনুযায়ী, আপাতত পেট্রোল ডিজেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই।

মূলত ২০২২ সালের মে মাসের পর থেকে পেট্রোল ও ডিজেলের দামের (Diesel Petrol Price) কোনো পরিবর্তন করা হয়নি। এর ফলে জ্বালানি কিনতে গিয়ে পকেটে টান পড়ছে অনেকেরই। বর্তমানে শহর কলকাতায় ১০৬.৩১ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছে পেট্রোল। যেখানে মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা। শুধুমাত্র রাজধানী দিল্লিতে ১০০ টাকার কমে পাওয়া যাচ্ছে পেট্রোল।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, জ্বালানির দাম কমানোর বিষয়ে সরকারি তেল কোম্পানি গুলোর সঙ্গে সরকারের এখনও পর্যন্ত কোনও আলোচনা হয়নি অর্থাৎ Diesel Petrol Price কমার খবর পুরোটাই গুজব। আর কেন্দ্রীয় মন্ত্রীর এই ঘোষণার পর তেল কোম্পানি গুলির শেয়ার মূল্য আরো বেড়েছে। এই বক্তব্যের পর HPCL এর শেয়ার ৩.২৭ শতাংশ, বিপিসিএল এর শেয়ার ১.৬ শতাংশ এবং আইওসিএল এর শেয়ার ১.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমেছে। ব্রেন্ট ক্রুড অয়েল প্রতি ব্যারেলে ৭৭.৬৫ ডলার এবং ডব্লিউটিআই Crude Oil প্রতি ব্যারেলে ৭০ ডলারে বিক্রি হচ্ছে। এর ফলে ভারতের তিনটি তেল কোম্পানি ফুলে ফেঁপে উঠছে। তাই মনে করা হচ্ছিলো, ভারতের বাজারে Diesel Petrol Price দাম অনেকটা কমতে পারে। নতুন বছরে সাধারণ মানুষের উদ্দেশ্যে এই বড় উপহার ঘোষণা করতে পারে মোদী সরকার।

পেট্রোল ডিজেলের দাম কমবে 10 টাকা পর্যন্ত, বছরের শুরুতে মোদী সরকারের বড় সিদ্ধান্ত।

তবে পেট্রোলিয়াম মন্ত্রীর বক্তব্যের পর এই গুজব পরিষ্কার হয়ে গেল। এতে কিছুটা হতাশ হয়েছে সাধারণ মানুষ। তবে, লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে কেন্দ্রীয় সরকারের তরফে দেশের সাধারণ মানুষের সুবিধার্থে Diesel Petrol Price কিছুটা কমানো হতে পারে বলে এখনো আশা করছেন অনেকেই। কিন্তু এই নিয়ে বড় কোন ঘোষণা সম্ভব বলে মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button