Trending News

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম একধাক্কায় কমলো। গরীব ও মধ্যবিত্তের সুবিধা হবে।

ফের কমতে চলেছে রান্নার গ্যাসের দাম (LPG Gas Price). নতুন বছরের শুরুতেই দেশবাসীর জন্য দারুণ সুখবর ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি দেশের তেল ও মার্কেটিং কোম্পানিগুলি দিল্লি, মহারাষ্ট্র, চেন্নাই তিনটি শহরের ক্ষেএে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটা বাড়িতেই রান্নার জন্য এলপিজি গ্যাস ব্যবহার করা হয়ে থাকে।

LPG Gas Price Drop.

কিন্তু দীর্ঘদিন ধরেই বৃদ্ধি পাচ্ছিল রান্নার গ্যাসের মূল্য। তাই রান্নার গ্যাসের (LPG Gas Price) দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল দেশের সাধারণ মানুষ থেকে প্রতিটা রাজনৈতিক দলই। এরপর, গত বছরের আগস্ট মাসে রান্নার এলপিজি গ্যাসের দাম কমানো হয় কেন্দ্রীয় সরকারের তরফে। বর্তমানে ৯০০ টাকার আশেপাশে পাওয়া যাচ্ছে রান্নার গ্যাস। অবশ্য রাজ্য ভেদে তার দাম কিছুটা ভিন্ন হয়ে থাকে।

তবে এবার লোকসভা নির্বাচনের আগে আরো কিছুটা কমতে চলেছে রান্নার গ্যাসের দাম (LPG Gas Price). ইতিমধ্যেই দিল্লি, মুম্বই, চেন্নাই এই তিনটি শহরেই দাম কমেছে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের। এখন নয়া দিল্লিতে বানিজ্যিক গ্যাসের দাম হল ১৭৫৫.৫০ টাকা। যেখানে আগে দাম ছিল ১৭৫৭ টাকা। মহারাষ্ট্রে বানিজ্যিক গ্যাসের দাম ১৭১০ টাকা থেকে নেমে হয়েছে ১৭০৮.৫০ টাকা। চেন্নাইতেও কমেছে দাম।

চেন্নাইতে এই গ্যাসের দাম আগে ছিল ১৯২৯ টাকা। সেখান থেকে দাম সিলিন্ডার (LPG Gas Price) প্রতি কমেছে ৫ টাকা। ফলে দাম হয়েছে ১৯২৪ টাকা। উল্লেখ্য, কলকাতায় সামান্য বেড়েছে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। বছরের শুরুতে এই দাম ৫০ পয়সা বেড়েছে। আগে দাম ১৮৬৮.৫০ টাকা ছিল, এখন তা ১৮৬৯ টাকা হয়েছে। তবে এই দামের ওঠা নামার যে তথ্য তেল কোম্পানি গুলি দিয়েছে, তার মধ্যে ঘরোয়া এলপিজির তথ্য নেই।

Union Budget 2024 (কেন্দ্রীয় বাজেট ২০২৪)

মূলত গত বছরের ২২ ডিসেম্বর তেল কোম্পানি গুলি দাম কমিয়েছিল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের (LPG Gas Price). তখন ১৯ কেজির সিলিন্ডারে দাম কমেছিল ৩০.৫০ টাকা। প্রতি ২ সপ্তাহে একবার এলপিজি সিলিন্ডারের দাম পর্যালোচনা করে সরকারি তেল কোম্পানি গুলি। তবে ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন না আসায় বেশ খানিকটা নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। সর্বশেষ এই দাম পরিবর্তন হয়েছিল গত ৩০ আগস্ট।

রেশন কার্ড গ্রাহকদের জন্য বড় ঘোষণা করলো রাজ্য সরকার।

এরপর ১৪ কেজির সিলিন্ডারের দাম ৪ মাস ধরে রয়েছে স্থিতিশীল। তবে দুর্গাপুজোর আগে থেকেই যে ৯০০ টাকায় এলপিজি সিলিন্ডার (LPG Gas Price) পাওয়া যাচ্ছে, সেই সুবিধা আগামী দিনেও বজায় থাকবে বলে সংসদের শীতকালীন অধিবেশনে ঘোষণা করেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি। আর এই ঘোষণায় দারুন খুশি হয়েছেন দেশের নাগরিকরা।
Written by Sampriti Bose.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button