Trending News

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি পাবেন না গ্রাহকরা। অতি শীঘ্রই এই নথি জমা করুন।

রান্নার গ্যাসের সঙ্গে ই কেওয়াইসি অর্থাৎ আধার লিংক না করানো হলে ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা থেকে বঞ্চিত হবেন গ্রাহকেরা। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাস (LPG Gas) সংক্রান্ত এমনি গুরুত্বপূর্ণ আপডেট ঘোষণা করা হলো। দেশের প্রায় প্রতিটি মানুষই রান্নার জন্য এলপিজি সিলিন্ডার (LPG Cylinder) ব্যবহার করে থাকেন। কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে রান্নার গ্যাসের জন্য ভর্তুকি প্রদান করা হয়ে থাকে।

Do Aadhaar KYC To Get LPG Gas Subsidy.

কিন্তু, এই ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা গ্রহণ করতে হলে রান্নার গ্যাসের ই কেওয়াইসি আপডেট করা আবশ্যক। মূলত গত বছরের অক্টোবর মাস থেকেই শুরু হয়েছে এই ই কেওয়াইসি আপডেট করানোর কাজ। রান্নার গ্যাসের সঙ্গে ই কেওয়াইসি অর্থাৎ আধার লিংক করিয়ে ফেলেছেন প্রায় ৬০ শতাংশ থেকে ৭০ শতাংশের মতো গ্রাহক। সে উজ্জ্বলা যোজনার গ্যাস (PM Ujjwala Yojana Gas) হতে পারে, কিংবা সাধারণ গ্যাস।

কারণ এখন এলপিজি গ্যাস সিলিন্ডার থাকলেই ই কেওয়াইসি করা বাধ্যতামূলক হয়ে পড়েছে। যাঁরা ই কেওয়াইসি করেননি তাঁরা ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা পাবেন না, এই বিধানটি নতুন নয়। উজ্জ্বলা প্রকল্পের বিষয়ে, এটি ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছিল। এবার কেন্দ্র বলেছে যে বাকি গ্রাহকদের অতি দ্রুত ই কেওয়াইসির কাজ সম্পূর্ণ করে ফেলতেই হবে।

বর্তমানে দুইভাবে কেওয়াইসি আপডেট করা যায় অর্থাৎ গ্রাহকেরা গ্যাস এজেন্সি অফিসে গিয়ে অফলাইনে কেওয়াইসি করাতে পারেন। এছাড়াও, অনলাইন কেওয়াইসি (LPG Gas Subsidy) পাওয়ার বিকল্প পাওয়া যায়। দুটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত নিম্নরূপ। কেন্দ্রের নির্ধারিত সময়ের মধ্যে, গ্রাহককে স্থানীয় সংস্থায় গ্যাস সংযোগের বই এবং আধার কার্ড জমা দিতে হবে। এর পর গ্রাহকের আঙুলের ছাপ বা রেটিনা স্ক্যান করা হবে।

Online KYC Process To Get LPG Gas Subsidy

১) অনলাইন কেওয়াইসির জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট www.mylpg.in দেখতে হবে।
২) ওয়েবসাইটের হোমপেজে HP, Indane এবং Bharat Gas কোম্পানির গ্যাস সিলিন্ডারের ছবি দেখতে পাবেন গ্রাহকরা।
৩) যে গ্যাস কোম্পানির সাথে আপনার সংযোগ আছে তার সিলিন্ডারের ছবিতে ক্লিক করতে হবে।
৪) সংশ্লিষ্ট গ্যাস কোম্পানির ওয়েবসাইটে কেওয়াইসি অপশন আসবে, সেটিতে ক্লিক করতে হবে।

৫) এখানে গ্রাহককে মোবাইল নম্বর, গ্রাহক নম্বর এবং এলপিজি আইডি সম্পর্কে তথ্য চাওয়া হবে। আপনাকে এই তথ্য গুলির মধ্যে একটি প্রদান করতে হবে।
৬) এর পরে, আধার যাচাইকরণের জন্য ওটিপি জেনারেট করার বিকল্প আসবে এবং ওটিপি তৈরি হওয়ার পরে, একটি নতুন পৃষ্ঠা খুলবে।
৭) এই পৃষ্ঠার পরে, গ্রাহককে কোম্পানির দ্বারা জিজ্ঞাসা করা সমস্ত তথ্য প্রদান করতে হবে এবং এইভাবেই তার কেওয়াইসি আপডেট (LPG Gas Subsidy) প্রক্রিয়া সম্পন্ন হবে।

উল্লেখ্য, এছাড়াও ইন্ডেন, ভারত গ্যাস এবং এইচপি গ্যাসের নির্দিষ্ট অ্যাপও রয়েছে, ‘ইন্ডিয়ান ওয়েল ওয়ান মোবাইল অ্যাপ’, ‘হ্যালো বিপিসিএল মোবাইল অ্যাপ’ ও ‘এইচপি পে অ্যাপ’। এই গুলির সঙ্গে ‘আধার ফেস আরডি অ্যাপ’ ও রয়েছে। রিপোর্ট অনুযায়ী, আধার যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন হলে তবেই এলপিজি গ্যাস সিলিন্ডারে গ্রাহকেরা ভর্তুকি (LPG Gas Subsidy) সুবিধা পেতে পারবেন।

E Mudra Loan (ই মুদ্রা লোন)

যদি এটি না করা হয় তবে সরকারের তরফে ভর্তুকি (LPG Gas Subsidy) বন্ধ করা হবে। এবার ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলিকে সমস্ত যাচাই বাছাই পর্ব সম্পূর্ণ করার নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় তেল মন্ত্রক। এই কথা যেমন ঠিকই। তেমনই আবার তেল সংস্থা সূত্রে দাবি করা হয়েছে যে, কাজটি সম্পূর্ণ না হলে ভর্তুকি (LPG Gas Subsidy) বন্ধ হওয়া।

5000 টাকা করে বছরে দুইবার পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। এই প্রকল্পে আবেদন করলেই।

রান্নার গ্যাসের সংযোগ সাময়িক বিচ্ছিন্ন করার বিষয়ে কোনও নির্দেশ এখনও পর্যন্ত দেয়নি কেন্দ্র। এমতাবস্থায়, গ্রাহকদের রান্নার গ্যাসের ই কেওয়াইসি (LPG Gas KYC) সম্পন্ন করে নেওয়াই উচিত বলে মনে করছেন সকলে। কিন্তু রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) পাওয়ার জন্য সকলকেই এই বায়োমেট্রিক সম্পন্ন করতে হবে। আর এই কাজ সম্পন্ন হলেই ফের আবার সকলের ভর্তুকি ঢোকা শুরু হয়ে যাবে।
Written by Sampriti Bose.

ভোটের মুখে নগদ 3000 টাকা পাবেন। এই বিশেষ কার্ড থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button