সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মীরা দুইবার বেতন পাবে এপ্রিলে। কবে কবে এই টাকা ঢুকবে?

এই এপ্রিল মাসে এই রাজ্য সরকারের কর্মচারীদের (Govt Employees) একাউন্টে ঢুকতে চলেছে দুইবার বেতন। কেন জানেন? ঠিকই শুনছেন। রাজ্য সরকারি কর্মীরা এই মাসে পাবেন দুই বার বেতন (Salary). এমনটাই ঘোষণা করেছে রাজ্য সরকার! তবে এর কারণ কী? শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। চলছে এপ্রিল মাস। অন্যান্য মাসে সাধারণত সরকারি কর্মচারীদের একাউন্টে বেতন ক্রেডিট (Salary Credit On Account) হয়ে যায় ২৮ থেকে ৩০ তারিখের মধ্যে।

Good News For WB Govt Employees.

তবে এপ্রিল মাসের ক্ষেত্রে সেই চিত্রটা থাকে একটু অন্য রকম। মার্চের বেতন সরকারি কর্মীদের (Govt Employees) ব্যাংক একাউন্টে ক্রেডিট হতে হতে ২ তারিখ হয়ে যায়। এই বিষয়ে নবান্নের (Nabanna) কর্মকর্তারা জানিয়েছেন এটা একেবারেই রুটিন বলা যেতে পারে। মার্চের মাইনে ঢুকতে প্রত্যেকবারই দেরি হয়। মার্চের মাইনে দেওয়া হয়ে থাকে এপ্রিলে। যেহেতু মার্চ আর্থিক বছরের শেষ মাস হিসেবে গণ্য করা হয়।

তাই প্রত্যেকবার সরকারি চাকুরীদের পে-বিল করা হলেও মাইনের টাকা প্রাপকদের একাউন্টে দেওয়া হয় বছরের প্রথমে অর্থাৎ এপ্রিলে। বহুদিন থেকেই সরকারি চাকরিজীবীরা এপ্রিল মাসে দুইবার করে বেতন (Govt Employees) পেয়ে আসছেন। এটাই রীতি, নতুন কিছু নয়। এপ্রিল মাসের ২-৩ তারিখ নাগাদ মার্চের মাইনে একবার ক্রেডিট হয় ব্যাংক একাউন্টে।

আবার এপ্রিলের শেষে ২৮ ২৯ তারিখ নাগাদ এপ্রিল মাসের মাইনে ক্রেডিট হয় সরকারি কর্মচারীদের (Govt Employees) ব্যাংক একাউন্টে। গত বছর এপ্রিলের ৩ তারিখ সরকারি কর্মীরা মার্চের মাইনে পেয়েছিলেন। তবে এবছর সরকারি কর্মচারীরা ২ তারিখ সন্ধ্যাতেই পেয়ে গিয়েছেন মাইনে। প্রশাসনিক কর্মকর্তা এই প্রসঙ্গে জানিয়েছেন, চলতি বছরে প্রত্যেকের ব্যাংক একাউন্টে মাইনে ক্রেডিট হয়েছে রাত আটটার পর।

অন্যান্য সময় ব্যাংক থেকে মেসেজ পাঠানো হয়। তবে এবারের কোন রকম মেসেজ বা নোটিফিকেশন দেওয়া হয়নি ব্যাংকের তরফ থেকে। পরে ব্যাংক একাউন্টে স্ট্যাটাস চেক করতে গিয়ে জানতে পেরেছেন প্রত্যেকে। তিনি এই প্রসঙ্গে আরও জানিয়েছেন, বছরে শেষে ৩১শে মার্চ অব্দি ব্যাংকের সমস্ত ট্রানজাকশনের হিসাব নিকাশ চলে এই সময়। নতুন বছরে শুরু জিরো ব্যালেন্স থেকে হয়। তাই সরকারি কর্মীদের (Govt Employees) টাকা ঢুকতে দেরি হয়েছে।

Income Tax Slab (ইনকাম ট্যাক্স স্ল্যাব)

তাই মার্চে কোন রকম মাইনে দেওয়া হয় না। মার্চের বদলে মাইনে দেওয়া হয় এপ্রিল মাসে। গত তিন মাসের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে সরকারি কর্মচারীরা (Govt Employees) মাইনে পেয়েছেন ২৯ শে ডিসেম্বর, ৩০ শে জানুয়ারি এবং ২৭ শে ফেব্রুয়ারি তারিখে। সকাল হতে না হতেই ব্যাংক একাউন্টে ক্রেডিট হয়েছে তাদের পারিশ্রমিক। ৩০ শে জানুয়ারি থেকে বর্ধিত হাড়ে বেতন পাচ্ছেন সরকারি কর্মচারীরা (Govt Employees).

প্রভিডেন্ট ফান্ড নিয়ে দারুণ সুখবর মাসের শুরুতেই। কোটি কোটি গ্রাহকের সুবিধা।

একুশে ডিসেম্বর সরকারি কর্মচারীদের (Govt Employees) জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির (DA Hike) ঘোষণা করেছিলেন পশ্চিমবঙ্গের সরকার। ফের দেড় মাসের মাথাতে বাজেটে আবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন তিনি। আর এইমাসের শেষের দিকে অর্থাৎ ১লা মে এর আগেই টাকা ঢুকে যাবে সরকারি কর্মচারীদের। আর এই জন্যই মাসের শুরুতেই খুশি সকলে।
Written By Tithi Adak.

2 লাখ টাকা বিনিয়োগে পাবেন 4 লাখ টাকা! পোস্ট অফিসের এই স্কিমে বাম্পার রিটার্ন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button