Does-your-Swami-Vivekananda-Scholarship-application-has-been-accepted-or-not-know-in-this-process

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হল পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের মধ্যে সবথেকে জনপ্রিয় সরকারি স্কলারশিপ। প্রতিবছর বহু ছাত্রছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করেন। তবে আবেদন করলেই যে স্কলারশিপের টাকা পেয়ে যাবেন তা কিন্ত নয়। অনেকেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের সময় কোনো ভুল তথ্য দিয়ে থাকতে পারেন। সেক্ষেত্রে ঠিকমতো ভেরিফিকেশন হলে তাঁর আবেদন বাতিল হয়ে যেতে পারে। আপনার সাথেও এমনটা ঘটেনি তো? আর ঘটলেই বা জানবেন কী করে? এর জন্য খুবই সহজ একটি অনলাইন পদ্ধতি রয়েছে। আর তা হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস চেক করা। স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য নিজের আবেদনের স্ট্যাটাস চেক করেই এ বিষয়ে স্পষ্ট ধারণা লাভ করতে পারবেন। আজকের প্রতিবেদনে এই স্ট্যাটাস দেখার পুরো পদ্ধতিটি ভালোভাবে আলোচনা করা হলো।

কীভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস চেক করবেন?

১. প্রথমে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট svmcm.wbhed.gov.in -এ যাবেন।
২. ওয়েবসাইটে ঢুকতেই কোনো পপ-আপ দেখালে সেটিতে Ok করবেন।
৩. এবার Applicant Login অপশনে ক্লিক করবেন।
৪. তারপরে নিজের অ্যাপ্লিকেশন আইডি, পাসওয়ার্ড ও নীচে দেওয়া ক্যাপচা কোডটি ভালো করে টাইপ করে LOGIN অপশনে ক্লিক করবেন।
৫. তাহলে আপনার আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন।
৬. Track Application অপশনে ক্লিক করে আরও বিস্তারিত ভাবে নিজের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন।

আপনার আধার কার্ডটি আসল তো? চেক করে নিন মিনিটের মধ্যে

যদি স্ট্যাটাসে Application Submitted লেখা থাকে তাহলে ভাববেন স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আপনার অনলাইন আবেদনপত্রটি জমা রয়েছে। এবার আপনার শিক্ষাপ্রতিষ্ঠান এবং তারপরে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তরের তরফ থেকে আপনার আবেদনপত্রটি যাচাই করা হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে স্ট্যাটাসে Application Approved -এই লেখাটি দেখাবে। আর Application Approved লেখাটি দেখালে এই স্কলারশিপের টাকা পাওয়া নিয়ে আপনাকে আর কোনো চিন্তা করতে হবে না। কারণ আপনার আবেদনটি ভালোভাবে যাচাই করার পরেই Application Approved কথাটি লেখা থাকে। স্কলারশিপ স্ট্যাটাসে এই লেখাটি দেখানোর কিছুদিন পরেই আপনার ব্যাংক অ্যাকাউন্টে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা ঢুকে যাবে।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে