ব্যাংকিং

SBI Scheme – ৭.৬০% সুদ পাওয়ার সুযোগ স্টেট ব্যাংক গ্রাহকদের কাছে! সুবর্ণ সুযোগ সবার জন্য

আমাদের দেশের সকল মানুষদের কাছে সবচেয়ে জনপ্রিয় স্কিমের মধ্যে অন্যতম হল SBI Scheme বা Post Office Scheme. কিন্তু আজকের এই আলোচনাতে আমরা ভারতীয় স্টেট ব্যাংকের (State Bank of India) খুবই জনপ্রিয় দুইটি ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit Scheme) সম্পর্কে জেনে নিতে চলেছি। সবচেয়ে প্রচলিত একটি ইনভেস্ট স্কিম হলো ফিক্সড ডিপোজিট স্কিম (SBI FD).

We Care & Amrit Kalash SBI Scheme For Fixed Deposits.

ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এই ব্যাংকও ফিক্সড ডিপোজিটের ওপর বেশ ভালো হারেই সুদ প্রদান করে থাকে (SBI Scheme). তবে SBI এর ফিক্সড ডিপোজিট স্কিম গুলোর মধ্যে কোনটি আপনার জন্য সব থেকে সুবিধা জনক? কোনটিতে ইনভেস্ট করলে আপনি কম সময়ে উচ্চ মানের রিটার্ন (SBI FD Interest Rate) পাবেন তা কিন্তু অনেকেই বুঝতে পারেন না।

স্টেট ব্যাংকের জনপ্রিয় ফিক্সড ডিপোজিট স্কিম

আজ আমরা স্টেট ব্যাংকের এমন দুটি ফিক্সড ডিপোজিট স্কিমের (SBI Scheme) উল্লেখ করব যেখানে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা কম সময়ে অনেক বেশি রিটার্ন পাবেন। প্রথম ডিপোজিট স্কিমটি হলো অমৃত কলস ডিপোজিট স্কিম (SBI Amrit Kalash Fixed Deposit), এবং দ্বিতীয় ডিপোজিট স্কিমটি হলো উই কেয়ার ডিপোজিট স্কিম (We Care Fixed Deposit Scheme).

Amrit Kalash Deposit Scheme 2024

অমৃত কলস স্কিম (Amrit Kalash SBI Scheme) হলো এমন একটি স্কিম যেখানে নির্দিষ্ট কালের মেয়াদে আপনাকে ভালো মানের রিটার্ন দেওয়া হবে। সাধারণত যে কোনো ডিপোজিটের ক্ষেত্রে আমরা ১ বছর, ২ বছর, ৩, ৫, ১০ বছর এই ধরনের মেয়াদকাল দেখতে পাই। কিন্তু অমৃত কলস স্কিমে বিনিয়োগকারীরা ৪০০ দিনের মেয়াদেই বিনিয়োগ করতে পারবেন।

এই স্কিমে নবীন নাগরিকদের ৭.১০ শতাংশ হারে সুদ প্রদান করা হবে এবং প্রবীণ নাগরিকদের ৭.৬০ শতাংশ হারে সুদ (SBI Scheme Interest Rate) প্রদান করা হবে অর্থাৎ প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের রেট ০.৫০ শতাংশ বেড়েছে। ৪০০ দিনের জন্য স্টেট ব্যাংক তার গ্রাহকদের এই পরিমাণ সুদ অফার করছে যেখানে ২ বছরের কম সময়ের মেয়াদ গুলোতে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) তরফ থেকে ৬.৮০ রেটে সুদ প্রদান করা হয়।

We Care Fixed Deposit Scheme

উই কেয়ার ডিপোজিট স্কিমটি সম্পূর্ণ প্রবীণ নাগরিকদের জন্য। যেখানে নবীন নাগরিকরা বিনিয়োগ করতে পারবেন না। এই ডিপোজিটে নূন্যতম ৫ বছর থেকে ১০ বছর অব্দি আপনারা বিনিয়োগ করতে পারেন। ৫ বছরের ফিক্সড ডিপোজিটে যেখানে ৬.৫ শতাংশ হারে সুদ প্রদান করা হয় উই কেয়ার ডিপোজিট স্কিমে (SBI Scheme) ৭.৫০ শতাংশ হারে সুদ দেওয়া হবে অর্থাৎ এখানে বিনিয়োগকারীরা ১ শতাংশ হারে বেশি সুদ পাবেন।

Post Office Scheme (পোস্ট অফিস স্কিম)

স্টেট ব্যাংকের অমৃত কলস ও উই কেয়ার স্কিম ২০২৪

২০২৩ সালের পর অমৃত কলস এবং উই কেয়ার ডিপোজিট স্কিমের মেয়াদ ২০২৪ এর ৩১ সে মার্চ অব্দি করা হয়। এখন সেই সময় সীমা আরও দীর্ঘ করে ৩০ সেপ্টেম্বর অব্দি করা হয়েছে। তবে এই দুটি SBI Scheme আপনারা সর্বোচ্চ ২ কোটি টাকা বিনিয়োগ করতে পারবেন। আপনার স্থানীয় কোনো স্টেট ব্যাংকের শাখায় গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন – প্যান কার্ড, আধার কার্ড, আধার লিংকড মোবাইল নাম্বার, পাসপোর্ট সাইজ ফটো, ইমেল আইডি নিয়ে গেলেই আপনার একাউন্ট খুলে দেওয়া হবে।

1 কোটি টাকার Lottery জিততে চান? এই নিয়মে টিকিট কিনে কোটিপতি হয়েছেন অনেকে!

স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে কিভাবে বিনিয়োগ করবেন?

এছাড়া স্টেট ব্যাংক তার গ্রাহকদের জন্য এখন অনলাইনে এই সুবিধাও প্রদান করছে। সুতরাং সেখান থেকেও আপনারা এই স্কিমে বিনিয়োগ (SBI Scheme Investment) করতে পারবেন। তবে মাথায় রাখতে হবে এই স্কিম গুলোতে টিডিএস কেটে নেওয়ার পরই সুদের টাকা আপনার একাউন্টে ঢুকবে। এই দুই SBI Scheme এর মাধ্যমে গ্রাহকরা বেশি টাকা সুদ পাবেন।
Written by Sathi Roy.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button