Trending News

Electric Bill – বিদ্যুতের দাম বাড়তে চলেছে 1 তারিখ থেকে, রাজ্য সরকারের ঘোষণা।

দুর্গাপুজোর আগে ১ অক্টোবর থেকেই বিদ্যুতের দাম (Electric Bill) বাড়তে চলেছে, ইতিমধ্যেই বিদ্যুৎ দফতর সেই কথা ঘোষণা করেছে। সমস্ত জিনিসের দাম বাড়ার মাঝেই বিদ্যুতের দাম বাড়ায় উৎসবের মরসুমে মাথায় হাত পড়ার অবস্থা মধ্যবিত্তদের। উৎসবের মরসুমে এমনিতেই প্রত্যেকের বেশি খরচ হয়। বর্তমানে বাজারে জিনিসপত্রের দাম যেমন চড়া তেমনই অর্থনীতির অবস্থাও খুব একটা ভাল নয়। ফলে অনেকের পর্যাপ্ত রোজগার হচ্ছে না। আবার যাদের স্থায়ী চাকরি আছে তাঁদের আয় বাড়ছে না।

Electric Bill Rate Increase In Tripura State.

এমন একটি সঙ্কটকালে বিদ্যুতের দাম (Electric Bill) বৃদ্ধি মধ্যবিত্তদের কাছে একটি বড় ধাক্কাই বলা যেতে পারে। তবে পশ্চিমবঙ্গবাসীর জন্য সুখবর হল, বিদ্যুতের যে দাম বাড়ছে সেটা পশ্চিমবঙ্গে নয়। বিদ্যুতের দাম বাড়ছে বাঙালি অধ্যুষিত রাজ্য ত্রিপুরায়। মূলত বাংলার মতোই জাঁকজমক করে দুর্গাপুজো (Durga Puja) হয় ত্রিপুরায়। কারণ বাঙালি অধ্যুষিত ত্রিপুরা রাজ্যের প্রধান উৎসব হল দুর্গাপুজো।

কিন্তু সেই রাজ্যে পুজোর ঠিক আগেই অর্থাৎ ১ অক্টোবর থেকে ত্রিপুরাবাসীর বিদ্যুৎ খরচ (Electric Bill) এক ধাক্কায় ৫-৭ শতাংশ বাড়তে চলেছে। আসলে ২০২১-২২ অর্থবছরে ত্রিপুরা স্টেট পাওয়ার কর্পোরেশন লিমিটেড (টিএসইসিএল) এর মোট লোকসান হয়েছে ২৮০ কোটি টাকা এবং চলতি অর্থবছরের প্রথম তিন মাসে লোকসান হয়েছে ৮০ কোটি টাকা।

তাই, এই বিপুল অংকের লোকসান ঠেকাতে বিদ্যুতের দাম (Electric Bill) বাড়ানো ছাড়া আর অন্য কোনও বিকল্প পথ ছিল না বলে ঘোষণা করেছে এিপুরা স্টেট ইলেকট্রিসিটি কর্পোরেশন লিমিটেড। ত্রিপুরা বিদ্যুৎ পর্ষদ জানিয়েছে, লোকসানের ধাক্কা সামলাতে তারা ন্যূনতম পক্ষে ৫ শতাংশ বিদ্যুতের দাম বাড়াবে। কিছু ক্ষেত্রে এই বৃদ্ধির হার ৭ শতাংশও হতে পারে।

এিপুরায় বিদ্যুতের মূল্যবৃদ্ধির (Electric Bill) প্রধান কারণ হল গ্যাসের মূল্যবৃদ্ধি। গত কয়েক বছরে গ্যাসের দাম বেড়েছে প্রায় ১৯৬ শতাংশ। ত্রিপুরার রাজ্য বিদ্যুৎ পর্ষদের মোট গ্রাহক সংখ্যা ১০ লক্ষের বেশি। সংস্থাটি এমনিতে ভালভাবেই গ্রাহকদের পরিষেবা দিচ্ছিল। কিন্তু গত কয়েক বছরে অস্বাভাবিক হারে গ্যাসের দাম (LPG Price Increase) বাড়ায় তারা বিপদে পড়ে যায়।

Festive Bonus (উৎসবের বোনাস)

মূলত ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ পর্ষদের বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া জ্বালানি গ্যাস নির্ভর। তাই, বছর খানেক আগে তারা প্রতি মাসে ১৫ কোটি টাকার গ্যাস কিনত বিদ্যুৎ উৎপাদনের (Electric Bill) জন্য। কিন্তু গত কয়েক বছরে জ্বালানি গ্যাসের দাম ১৯৬ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বর্তমানে তাদের গ্যাস কিনতে মাসিক খরচ হচ্ছে ৩৫-৪০ কোটি টাকা।

2000 Rupees Note – 2000 টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট RBI এর তরফে।

এই পরিস্থিতিতে সংস্থাকে টিকিয়ে রাখতে এবং গ্রাহকদের নিরবিচ্ছিন্ন পরিষেবা দিতে বিদ্যুতের দাম (Electric Bill) বাড়ানোই একমাত্র পথ বলে দাবি করেছেন ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ পর্ষদের এমডি দেবাশিস সরকার। তাই বলা যায়, মূলত গ্যাসের মূল্যবৃদ্ধির জেরেই উৎসবের মরসুমে মধ্যবিত্তদের জন্য বিদ্যুতের দাম বৃদ্ধির মত একটি বড় ধাক্কা দেখা দিল।

Gold Price Forecast – পুজোর আগে সোনা কেনার শেষ সুযোগ। কমে গেল দাম। এখন না কিনলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button