ব্যাংকিং

2000 Rupees Note – 2000 টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট RBI এর তরফে।

২০০০ টাকার নোট (2000 Rupees Note) বদলের সময়সীমা ৩০ সেপ্টেম্বরের থেকে বেড়ে ৩১ অক্টোবর হতে পারে, সম্প্রতি মানিকন্ট্রোলের প্রকাশিত এক রিপোর্টে সূত্রকে জারি করে এরূপ দাবি করা হয়েছে। ২০০০ টাকার নোট বদলের সময়সীমা বৃদ্ধি পেলে উপকৃত হবে দেশের কয়েক কোটি সাধারণ মানুষ। তবে এই বিষয়ে এখনও অফিসিয়াল কোনো নির্দেশ জারি করা হয়নি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফে। বিগত ১৯ মে, ২০২৩ তারিখে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে একটি বিজ্ঞপ্তি জারির মাধ্যমে প্রচলিত ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করা হয়েছিল।

2000 Rupees Note Exchange Deadline Extended.

পাশাপাশি, দেশের জনগণের উদ্দেশ্যে সেই নোট এক্সচেঞ্জ (2000 Rupees Note Exchange) এবং জমা দেওয়ার ক্ষেত্রে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমাও বেঁধে দেওয়া হয়। এমতাবস্থায়, আজ ৩০ সেপ্টেম্বর অর্থাৎ আজকেই ২০০০ টাকার নোট ব্যাংকে জমা দেওয়ার শেষ দিন। এখনও পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) তথ্য অনুযায়ী ১০০ শতাংশ ২০০০ টাকার নোট ব্যাংক গুলিতে জমা পড়েনি।

এমতাবস্থায়, আগামীকাল থেকে যদি ২০০০ টাকার নোট (2000 Rupees Note) বাজারে পুরোপুরি অচল হয়ে যায় সেক্ষেত্রে সাধারণ মানুষ নানাবিধ অসুবিধার সম্মুখীন হতে পারে। তাই সাধারণ মানুষের অসুবিধার কথা চিন্তা করেই ২০০০ টাকার নোট বদলের সময়সীমা বৃদ্ধি হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে মানিকন্ট্রোলকে দেওয়া একজন আধিকারিকের বক্তব্য অনুযায়ী।

মূলত বিদেশে বসবাসরত এনআরআই (NRI) এবং ভারতীয়দের কথা মাথায় রেখেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ২০০০ টাকার নোট (2000 Rupees Note) জমা তথা এক্সচেঞ্জের শেষ তারিখ কমপক্ষে আরও এক মাস বাড়িয়ে দেওয়া হতে পারে। তবে এবিষয়ে উল্লেখ্য যে, এখনও পর্যন্ত ২০০০ টাকার নোট জমা বা এক্সচেঞ্জ করার শেষ তারিখ ঘোষণা করা হয়েছে ৩০ সেপ্টেম্বর অর্থাৎ আজ অব্দি।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার শেষ তথ্য অনুযায়ী, ১ সেপ্টেম্বরের মধ্যে ২০০০ টাকার নোটের (2000 Rupees Note) ৯৩ শতাংশ তাদের কাছে জমা পড়েছে। এদিকে, যখন মে মাসে এই নোট গুলি সার্কুলেশন থেকে প্রত্যাহার করার ঘোষণা করা হয়েছিল, তখন ৩.৬২ লক্ষ কোটি টাকার ২০০০ টাকার নোটের সার্কুলেশন ছিল। এমতাবস্থায়, ১ সেপ্টেম্বর পর্যন্ত ৩.৩২ লক্ষ কোটি টাকা ব্যাংকিং সিস্টেমে ফিরে এসেছে।

Fixed Deposit (ফিক্সড ডিপোজিট)

এক্ষেত্রে উল্লেখ্য, বিগত ১৯ মে ২০০০ টাকার নোট (2000 Rupees Note) প্রত্যাহারের ঘোষণার পরেই ২৩ মে থেকে, ব্যাংকগুলি এই নোট এক্সচেঞ্জ বা জমা করার প্রক্রিয়া শুরু করে। বর্তমানে ব্যাংকে প্রতিদিন ২০০০ এর নোটে ২০০০০ টাকা জমা করা যাচ্ছে। এর মানে হল যে, প্রত্যেক ব্যক্তি প্রতিদিন ২০০০ টাকার ১০ টি নোট জমা করতে পারেন। যদিও, ব্যাংক গুলিতে ২০০০ টাকার নোট এক্সচেঞ্জ বা জমা করার জন্য কোনো উল্লেখযোগ্য ভিড় পরিলক্ষিত হয়নি।

Festive Bonus – পুজোর বোনাস নিয়ে সরকারের বড় ঘোষণা, কত টাকা বেশি পাবেন?

এমতাবস্থায়, যদি আজকের মধ্যে ৯৩ শতাংশের বেশি অর্থাৎ বাকি ৭ শতাংশ ২০০০ নোট রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে জমা না পড়ে সেক্ষেত্রে বাড়তি ২০০০ টাকার নোট গুলি অবৈধ হয়ে যাবে না। সে গুলির মাধ্যমে বাজারে কিছুই কেনা যাবে না। যার ফলে সমস্যার সম্মুখীন হবে সাধারণ মানুষ। তাই সাধারণ মানুষের সমস্যার সমাধান করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ২০০০ টাকার নোট (2000 Rupees Note) বদলের সময়সীমা খুব শীঘ্রই বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে।

GDS Recruitment 2023 – জরুরী ভিত্তিতে 50000 গ্রামীন ডাক সেবক ও পোস্ট মাস্টার নিয়োগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button