Find-out-the-five-important-rules-about-traffic-rule-will-work-in-necessity

আপনারা অনেকেই ট্রাফিক আইন সম্পর্কে সঠিকভাবে অবগত নন। যারফলে অনেকসময়েই বহু মানুষকে অসৎ ট্রাফিক পুলিশদের খপ্পরে পড়ে মোটা টাকার জরিমানা গুনতে হয়। কিছু ট্রাফিক পুলিশ সাধারণ নাগরিকদের এই অসচেতনতার দরুণ বহুভাবে বাইক আরোহী কিংবা গাড়িচালকদের নানান অছিলায় হয়রান করে চলেছেন। তাই আজকের এই প্রতিবেদনে ট্রাফিক আইন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করা হলো।

• কী এই গুরুত্বপূর্ণ ট্রাফিক আইনগুলো (Traffic Police Act)?
১) মনে রাখবেন, একজন ট্রাফিক পুলিশ কখনোই আপনাকে গ্রেফতার (Arrest) করতে পারবেন না। যদি আপনি ট্রাফিক নিয়ম ভঙ্গ করে থাকেন তাহলে ট্রাফিক পুলিশ আপনাকে জরিমানা কিংবা পুলিশ কেস দিতে পারে কিন্তু কখনই গ্রেফতার করতে পারেন না। একমাত্র পুলিশকর্মীরাই আপনাকে কোনো কারণবশত গ্রেফতার করতে পারবেন। তাই যদি ট্রাফিক পুলিশকর্মী আপনাকে জেলে ভরার হুমকি দেন তাহলে তার বিরুদ্ধে থানায় অভিযোগ জানাতে পারেন।

২) ট্রাফিক পুলিশকর্মী কখনও আপনার মোটরবাইক কিংবা স্কুটির চাবি খুলে নিতে পারেন না; শুধুমাত্র ট্রাফিক আইন ভঙ্গের জন্য চালান কাটতে পারেন। তাই যদি কোনো অসৎ ট্রাফিক পুলিশ আপনার বাইক কিংবা স্কুটির চাবি খুলে নিয়ে আপনাকে শাসানি দেন তাহলে দ্রুত তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নিন।

৩) কোনো কারণবশত যদি আপনার ১০০ টাকার বেশি চালান কাটা হয় তাহলে তা কখনই কনস্টেবল নিজে কাটতে পারেন না। ১০০ টাকার বেশি জরিমানা বিশিষ্ট চালান শুধুমাত্র এ.এস.আই অথবা তার উচ্চপদস্ত পুলিশ অফিসাররাই কাটতে পারেন।

৪) কোনো ট্রাফিক পুলিশ যদি আপনার থেকে PUC (Pollution Under Control) certificate দেখতে চান তাহলে আপনি তাকে তা না দেখাতেও পারেন। কারণ ট্রাফিক পুলিশদের PUC সার্টিফিকেট দেখানোর কোনো বাধ্যবাধকতা নেই। PUC সার্টিফিকেট দেখার অনুমতি শুধুমাত্র RTO অফিসারদের থাকে।

৫) কোনো ট্রাফিক পুলিশ অফিসার যদি নিজের পুলিশ পোশাকে না থাকেন তাহলে তিনি আপনার চালান কাটতে পারবেন না। অনেকসময় দেখবেন অনেক ভুয়ো ট্রাফিক পুলিশকর্মী ইউনিফর্ম না পড়েই বাইক বা গাড়িচালকদের জরিমানা করার ভয় দেখান। এইরকম কোনো ঘটনার সাক্ষী হলে দ্রুত পুলিশে অভিযোগ জানান।

আশা করি, আজকের এই প্রতিবেদন থেকে ট্রাফিক পুলিশ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ আইন সম্পর্কে জানতে পেরেছেন। এইরকমই আরও নানান ভালো খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেল