জানা-আজানা

UPI Payment – UPI ব্যবহারকারীদের বড় ধাক্কা এবার থেকে লেনদেনে চার্জ দিতে হবে, বিনামুল্যের দিন শেষ।

বিনামূল্যে যেই সকল নাগরিকেরা UPI Payment ব্যবহার করছিলেন, তাদের জন্য এক গুরুত্বপূর্ণ নির্দেশিকা প্রকাশিত করেছে কেন্দ্রীয় সরকার। এই নির্দেশিকা বিশেষত ২ হাজার টাকার ওপরে যেই সকল গ্রাহকেরা এই লেনদেন করেন তাদের জন্য মূলত প্রকাশিত করা হয়েছে। ১ লা এপ্রিল ২০২৩ থেকে ২ হাজার টাকার ওপরে এই সকল লেনদেন এর জন্য ১.১% চার্জ দিতে হবে। কিন্তু ১০০ থেকে ১৯৯৯ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে কোন ধরণের চার্জ দিতে হবে না কাউকে। Google Pay, Paytm, Phone Pe সহ বাকি সকল ইউপিআই পেমেন্ট অ্যাপ ব্যবহারকারীরা আর বিনামূল্যে এই পরিষেবা পাবেন না।

UPI Payment নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে নতুন নির্দেশ দেওয়া হল।

UPI – Unified Payment Interface ১১ ই এপ্রিল ২০১৬ সালে তৎকালীন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার প্রধান রঘুরাম জি রাজন এর সূচনা করেন। এই UPI Payment ব্যবস্থা আমাদের দেশে আনার একমাত্র কারণ ছিল দেশে অনলাইন লেনদেন বৃদ্ধি করা। এক সরকারি পরিসংখ্যান অনুসারে বর্তমানে আমাদের দেশে ২৬ কোটির বেশি নাগরিক এই পরিষেবা ব্যবহার করেন। এছাড়াও প্রতিমাসে ১০ কোটি মানুষ এই পরিষেবা ব্যবহার করছেন।

NPCI – National Payment Corporation Of India র তরফে UPI Payment এর সকল প্রকারের রক্ষনাবেক্ষন করা হয়ে থাকে। ভারতের তৈরি এই প্রযুক্তি নেপাল, ভূটান, রাশিয়া, ওমান, কাতার, সৌদি আরব এছাড়াও আরও অনেক দেশে ছরিয়ে পড়েছে। এবার এই প্রযুক্তির ওপরে ২ হাজারের অতিরিক্ত লেনদেনে চার্জ দিতে হবে।

UPI Payment নিয়ে কিছু বিভ্রান্তি রয়েছে যেমন – কোন ব্যবহারকারি যদি নিজের ব্যাংক অ্যাকাউণ্টের মাধ্যমে সরাসরি লেনদেন করেন তাহলে তাকে কোন চার্জ দিতে হবে না। কিন্তু কোন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে লেনদেন করলে চার্জ দেওয়া বাধ্যতামূলক। এই পরিষেবা দামি হওয়ার ফলে সকল থার্ড পার্টি পেমেন্ট অ্যাপ এর খরচও বৃদ্ধি পাবে।

UPI Payment এর ভবিষ্যৎ কি হতে চলেছে?

New Rule In April – 1 লা এপ্রিল থেকে এই সকল নিয়মের জন্য মধ্যবিত্তের পকেটে টান পরার সম্ভাবনা, দেখুন এই নিয়মগুলি।

কিন্তু ৭০% এর বেশি UPI Payment ২ হাজার টাকার বেশি হয় বলে মত অনেকের। শুধুমাত্র ব্যবসায়ী অর্থাৎ মার্চেন্ট অ্যাকাউণ্ট যাদের আছে তাদের কেই এই টাকা দিতে হবে। কিন্তু ভবিষ্যতে সকলে জন্যই এই নিয়ম কার্যকর করা হতে পারে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে। এবার দেখার অপেক্ষা যে কেন্দ্রীয় সরকার কি সিদ্ধান্ত নিতে চলেছে।

UPI Payment এর এই নিয়ম নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Gold – সোনার গহনা কিনবেন? সোনার গুণমান পরীক্ষা করতে এই 7 টি পদ্ধতি দেখে নিন।

Related Articles

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button