ব্যাংকিং

Fixed Deposit – 2 হাজার নোট বাতিলের পরে সব ব্যাংকের তরফে ফিক্সড ডিপোজিট নিয়ে জরুরি সিদ্ধান্ত নেওয়া হল।

রিজার্ভ ব্যাংকের তরফে ২ হাজার টাকার নোট বাতিল পর Fixed Deposit বা ফিক্সড ডিপোজিট সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে কিছু দিন আগেই। আর এই সিদ্ধান্তের পরেই সাধারণ মানুষেরা যাদের কাছে এই ২ হাজার টাকার নোট ছিল তারা সকলেই নিজেদের কাছাকাছি ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে এই সকল নোট বদলিয়ে নিচ্ছেন। কিন্তু এরই মধ্যে সাধারণ মানুষদের সামনে আরও একটি নতুন সমস্যা এসে উপস্থিত হয়েছে। সম্প্রতি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ও আক্সিস ব্যাংকের তরফে নিজেদের সকল গ্রাহকদের জন্য একটি জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Fixed Deposit Interest Rate Reduce.

আমাদের দেশে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখার জন্য RBI এর তরফে রেপো রেট বৃদ্ধি করা হয়েছিল বলে সকল ব্যাংকের তরফে ফিক্সড ডিপোজিট (FD) এর সুদের হার বাড়ানো হয়েছিল। কিন্তু এখন এই রেট বৃদ্ধি করা হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এর ফলে দেশের সব সরকারি ও বেসরকারি ব্যাংক গুলির তরফে এই ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে (Fixed Deposit).

মুলত দেশের মার্কেটে নগদের জোগান বৃদ্ধি করার জন্য রিজার্ভ ব্যাংকের তরফে রেপ রেট বৃদ্ধি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার মাধ্যমে আমাদের দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারে (Fixed Deposit). আর এই কারণের জন্য দেশের প্রথমসারির সরকারি ও বেসরকারি ব্যাংক গুলির তরফে এই সুদের হার কমিয়ে দেওয়া হল। কিন্তু এই সিদ্ধান্তের ফলে যেই সকল মানুষেরা ঋণ নিয়েছেন তাদের সুবিধা হতে চলেছে। পিএনবি ও আক্সিস ব্যাংকের তরফে কি জানানো হয়েছে দেখুন।

1) Punjab National Bank:-
১ লা জুন থেকে ১ বছরের মধ্যে সকল ডিপোজিটে সুদের হার ৬.৮০ শতাংশ থেকে কমিয়ে ৬.৭৫ শতাংশ করে দেওয়া হয়েছে। ৬৬৬ দিনের অর্থাৎ ২ মাসের সুদের ক্ষেত্রে ৭.২৫ শতাংশ থেকে কমিয়ে ৭.০৫ শতাংশ করে দেওয়া হয়েছে। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রেও এই সুদের হার (Fixed Deposit) কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

2) Axis Bank:-
দেশের সকল বেসরকারি ব্যাংক গুলির মধ্যে অন্যতম এই আক্সিস ব্যাংকের তরফে এই সুদের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ বছর থেকে ১.৫ বছরের মধ্যে সকল সুদের হার ৭.১০ শতাংশ থেকে কমিয়ে ৬.৮০ শতাংশ (Fixed Deposit) করে দেওয়া হবে।

Indian Currency – 2000 টাকার নোটের পরিবর্তে নতুন নোট ও কয়েন আনা নিয়ে কি সিদ্ধান্ত নিল RBI.

এছাড়াও এই সুদের হার সকল ব্যাংকের তরফেই কমানো হবে বলে মনে করছেন অনেক আর্থিক বিশেষজ্ঞরা। সকল ব্যাংক গ্রাহকেরা যাদের ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) অ্যাকাউণ্ট আছে তারা আগামী দিনে সুদের হার কমই পাবেন। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। ধন্যবাদ।

LPG Price Decrease – অবশেষে রান্নার গ্যাসের দাম কমলো, খুশি আমজনতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button