Trending News

Free Electricity Scheme – 1 কোটি মানুষ 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবে। কিভাবে আবেদন করবেন।

এখন থেকে দেশের এক কোটি পরিবার প্রতি মাসে বিনামূল্যে (Free Electricity Scheme) পেতে চলেছেন ৩০০ ইউনিট বিদ্যুৎ। সরকারের প্রস্তাবিত রুফটপ সোলার স্কিম (Rooftop Solar Scheme) ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ (PM Suryodaya Yojana) সুবিধাভোগীরা এই বিশেষ সুবিধা পাবেন বলে সম্প্রতি ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২৫ অর্থ বছরের অন্তর্বর্তী বাজেট উপস্থাপনের সময়।

Free Electricity Scheme In India.

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) তুলে ধরেছিলেন যে এই প্রকল্পটি ১ কোটি পরিবারকে তাদের সৌর শক্তি বিক্রি করতে সাহায্য করবে। এর ফলে এই পরিবার গুলির বার্ষিক সাশ্রয় হবে ১৫ থেকে ১৮ হাজার টাকা। মোটের ওপর ৩০০ ইউনিট বিদ্যুতের (Free Electricity Scheme) খরচ এতে উঠে আসবে। গত ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) জানিয়েছিলেন, দেশের ছাদে সৌর বসানোর জন্য নতুন প্রকল্প তৈরি করতে চলেছে কেন্দ্র।

আরইসি এই প্রকল্পটি রূপায়ন করবে এবং ছাদে সৌর প্যানেল স্থাপনের জন্য সম্মিলিত ১.২ লক্ষ কোটি টাকা পর্যন্ত ঋণ দেবে। তবে, এই প্রকল্পটি এমন এক সময়ে এসেছে যখন সরকারের ছাদে সৌর ইনস্টলেশনের প্রকল্প গতি পায়নি। গত বছরের মে মাসে জ্বালানি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি জানিয়েছিল, ২০২২ সালের শেষ নাগাদ ৪০ গিগাওয়াট বিদ্যুৎ অর্জনের লক্ষ্যমাত্রার বিপরীতে মাত্র ৫.৮৭ গিগাওয়াট ছাদে সৌর প্রকল্প স্থাপন করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার ১৫ শতাংশেরও কম (Free Electricity Scheme).

বর্তমানে নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের তথ্য অনুযায়ী, গ্রিড সংযুক্ত সৌর ছাদের ক্ষমতা ৭২.৩১ গিগাওয়াটের মোট সৌর ক্ষমতার মধ্যে ১১.০৮ গিগাওয়াটে দাঁড়িয়েছে। সরকারের শক্তি রূপান্তর পরিকল্পনার অধীনে, সৌর বিদ্যুৎ ২০৩০ সাল নাগাদ মোট ৫০০ গিগাওয়াটের পুনর্নবীকরণযোগ্য ক্ষমতার মধ্যে ২৯২ গিগাওয়াট প্রদান করবে বলে আশা করা হচ্ছে (Free Electricity Scheme).

Electric Bill (পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বিল)

বর্তমানে সরকার আবাসিক সৌর ছাদ প্রকল্প গুলির জন্য আর্থিক সহায়তা প্রদান করে। বাড়ির মালিকদের জন্য এটি আরও আকর্ষণীয় করে তুলতে, কেন্দ্রীয় নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক সম্প্রতি আবাসিক সৌর ছাদ প্রকল্পগুলির জন্য কেন্দ্রীয় আর্থিক সহায়তার মূল্য সংশোধন করেছে। নতুন সুবিধাভোগীরা ন্যাশনাল সোলার রুফটপ পোর্টালের মাধ্যমে ভর্তুকি (Free Electricity Scheme) প্রকল্পের আওতায় ১০০০০ টাকা থেকে ২২০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পেতে পারেন।

রান্নার গ্যাসের দাম একধাক্কায় বাড়ল। আমজনতার কত বেশি খরচ হবে?

এমতাবস্থায় এই প্রকল্পটি দেশের সাধারণ মানুষদের মধ্যে এখন কতটা জনপ্রিয় হয়ে ওঠে সেটিই দেখার বিষয়। কিন্তু এই Free Electricity Scheme বা বিনামূল্যে বিদ্যুৎ পাওয়ার বিষয় নিয়ে অনেকেই মনে করছেন যে খুব শীঘ্রই এই প্রকল্প (Government Scheme) জনপ্রিয় হতে চলেছে। কারণ প্রতিদিন অন্তর এই বিদ্যুতের বিল (Electric Bill) বৃদ্ধি পাওয়ার জন্য এই প্রকল্প অনেকটাই জনপ্রিয় হতে চলেছে।
Written by Sampriti Bose.

আগামীকাল পশ্চিমবঙ্গের সরকারী সাহায্য পোষিত ও নিম্ন বুনিয়াদি স্কুলে ছুটি ঘোষণা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button